১৭ ডিসেম্বর ২০১৭, রবিবার ১২:০৩:৫৭ পিএম
সর্বশেষ:

১৭ নভেম্বর ২০১৭ ১০:৫৫:৪৫ পিএম শুক্রবার     Print this E-mail this

আগামী সপ্তাহে সৌদি রাজা সালমান পদত্যাগ করবেন; নানা আশংকা

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 আগামী সপ্তাহে সৌদি রাজা সালমান পদত্যাগ করবেন; নানা আশংকা

সৌদি আরবের রাজা সালমান বিন আবদুল আজিজ আগামী সপ্তাহে পদত্যাগ করতে পারেন। পদত্যাগ করে তিনি তার রাষ্ট্রীয় ক্ষমতা নিজের ছেলে যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের কাছে হস্তান্তর করবেন। সৌদি রাজপ্রাসাদের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে ব্রিটেনের ডেইলি মেইল এ খবর দিয়েছে।
মেইলের খবরে বলা হয়েছে- ৮১ বছর বয়সী রাজা সালমান ক্ষমতা হস্তান্তর করলেও ব্রিটিশ রাণীর মতো রাষ্ট্রপ্রধান হিসেবে কার্যক্রম অব্যাহত রাখবেন এবং তার কাজকর্ম কিছু আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ থাকবে। সালমানের পদত্যাগের মাধ্যমে ক্ষমতা হস্তান্তরের এ ঘটনাকে যুবরাজ মুহাম্মাদের ক্ষমতা গ্রহণের প্রক্রিয়ার চূড়ান্ত পর্ব হিসেবে গণ্য করা হচ্ছে। ৩২ বছর বয়সী ছেলের হাতে ক্ষমতা দেয়ার জন্য চলতি মাসের প্রথম দিকে রাজা সালমান নানা তৎপরতা শুরু করেন এবং বহুসংখ্যক প্রিন্স ও মন্ত্রীকে আটক করেছেন।
রাজপ্রাসাদের ঘনিষ্ঠ সূত্রগুলো বলছে, নাটকীয় বিশেষ কিছু না ঘটলে আগামী সপ্তাহে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন করবেন রাজা সালমান। মেইলের খবরে আরো বলা হয়েছে- ক্ষমতা গ্রহণের পর মুহাম্মাদ বিন সালমান ইসলামি প্রজাতন্ত্র ইরানের দিকে দৃষ্টি দেবেন এবং তিনি তেহরানের বিরুদ্ধে যুদ্ধ শুরু করতে পারেন। এছাড়া, লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে ধ্বংস করার জন্য ইহুদিবাদী ইসরাইলের সাহায্য চাইতে পারেন। ডেইলি মেইলকে ওই সূত্র বলেছে, মুহাম্মাদ বিন সালমান মনে করেন- ইরান ও হিজবুল্লাহর ওপর আঘাত হানা দরকার। তার এ মতের বিরুদ্ধে অবস্থান ছিল রাজপরিবারের বয়সী প্রিন্স ও মন্ত্রীদের। এসব ব্যক্তি এরইমধ্যে মুহাম্মাদ বিন সালমানের রোষানলে পড়েছেন এবং অন্তত ৪০জনকে আটক করা হয়েছে।

সূত্র বলছে, "মুহাম্মাদ বিন সালমান লেবাননের ওপর হামলা করতে পারেন এবং এজন্য তিনি ইসরাইলি সামরিক বাহিনীর সহায়তা পাবেন বলে আশা করছেন। এরইমধ্যে তিনি ইসরাইলকে প্রতিশ্রুতি দিয়েছেন যে, তেল আবিব যদি সালমানকে সাহায্য করে তাহলে শত শত কোটি ডলার সরাসরি আর্থিক সহায়তা দেয়া হবে। মুহাম্মাদ বিন সালমান ইসরাইলের সাহায্য ছাড়া হিজবুল্লাহর সঙ্গে লড়াই করতে পারবেন না। তবে এ পরিকল্পনা বাস্তবায়ন না হলে তিনি সিরিয়ায় হিজবুল্লাহকে মোকাবেলা করবেন। এজন্য কুয়েতের আমির তাকে ব্যক্তিগতভাবে `দুরন্ত ষাঁড়` বলে অভিহিত করে থাকেন।"

এদিকে, সৌদি আরবের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা রাজা সালমানের শিগগিরি ক্ষমতা হস্তান্তরের সম্ভাবনা নাকচ করেছেন। রাজার সিংহাসন ছাড়ার ঘোষণা দেয়ার সম্ভাবনা নেই বলে তিনি দাবি করেছেন। সৌদি ওই কর্মকর্তার বরাত দিয়ে ব্লুমবার্গ টেলিভিশন চ্যানেল এ খবর দিয়েছে। তিনি বলেন, সৌদি রাজারা স্বাস্থ্য সমস্যায় দায়িত্ব ঠিকমতো পালন করতে না পারলেও সাধারণত ক্ষমতা ছাড়েন না। এ প্রসঙ্গে তিনি রাজা ফাহাদের কথা উল্লেখ করেন। রাজা ফাহাদ ২০০৫ সালে মারা যাওয়ার আগ পর্যন্ত দীর্ঘদিন অসুস্থ ছিলেন কিন্তু ক্ষমতা ছাড়ার ঘোষণা দেন নি।     

পার্সটুডে

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
কার্যালয়
চৌধুরী কমপ্লেক্স, ৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়াপল্টন, ঢাকা-১০০০।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-৭১২৬৩৬৯
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2017. All rights reserved by Banglar Chokh
Developed by eMythMakers.com
Close