১৭ ডিসেম্বর ২০১৭, রবিবার ১২:০৫:২০ পিএম
সর্বশেষ:

০২ ডিসেম্বর ২০১৭ ০৪:২৫:০৩ পিএম শনিবার     Print this E-mail this

নগরীকে মানবিক করতে সংস্কৃতি চর্চার সুযোগ বাড়াতে হবে

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 নগরীকে মানবিক করতে সংস্কৃতি চর্চার সুযোগ বাড়াতে হবে

আামাদের নগরগুলিতে ইট-কাঠ-পাথরে মোড়ানো কংক্রীটের জঙ্গল, যান্ত্রিক যানবাহনের শো শো করে ছুটে চলা, কল-কারখানা আর বাণিজ্যিক কর্মকান্ড পরিচালনার জন্য মানুষ যন্ত্র দানবে পরিণত হতে চলেছে। যে কারণে নানা ধরনের সামাজিক অপরাধ, বিচ্ছিন্নতা মানুষকে অসহিষ্ণু করে তুলছে। নষ্ট হচ্ছে মানুষের সৃজনশীলতা। এই পরিস্থিতি দীর্ঘমেয়াদে আমাদের সমাজকে অন্ধকারের দিকে নিয়ে যাবে। এ কারণে ছবি তোলা, ছবি নিয়ে প্রদর্শনী, চলচ্চিত্র, নাটক, গানসহ সংস্কৃতি বিভিন্ন মার্ধমে চর্চার ক্ষেত্র বাড়াতে হবে। তাহলে একটি সংবেদনশীল প্রজন্ম গড়ে তোলা সম্ভব হবে। যাদের হাতে আামদের নগরীগুলো মানবিক হয়ে উঠবে। আজ ইউএনডিপি,  প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম এবং অংশীদার সংস্থাসমূহের সম্মিলিত উদ্যোগে সপ্তাহব্যাপী স্মার্ট সিটি ক্যাম্পেইনের অংশ হিসেবে আজ ২ ডিসেম্বর সকাল ১১টায় বুয়েট আর্কিটেকচার ডিপার্টমেন্ট এর সামনের চত্বরে বুয়েট ফটোগ্রাফিক সোসাইটি আয়োজিত ছবি প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অভিনেতা, পরিচালক এবং লেখক তৌকির আহমেদ উপরোল্লিখিত বক্তব্য প্রদান করেন। বক্তব্য শেষে তিনি তিনদিন ব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করেন। উল্লেখ্য প্রদর্শনী ২-৪ ডিসেম্বর প্রতিদিন সকাল ১১ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সকলের জন্য উন্মূক্ত থাকবে।
ইউএনডিপি এর পক্ষ থেকে মারুফ হোসেন বলেন, নগরবাসীর মধ্যে নগরের প্রতি মমত্ব তৈরি করা প্রয়োজন। তারা নগরকে নিজের মনে করলে নগরের প্রতি দায়িত্বশীল হবেন। আমাদের রাজধানী শহরে অনেকেই দীর্ঘদিন থাকার পরও এটিকে নিজের বলে মনে করে না। নগরের প্রতি ভালোবাসা থেকেই নাগরিকদের মধ্যে দায়িত্ববোধ গড়ে উঠবে। সকলের মাঝে নগরের বিভিন্ন বিষয় নিয়ে সচেতনতা গড়ে তোলার অন্যতম উপায় হচ্ছে তাদের সামনে সমস্যা ও সমাধানমূলক বিষয়গুলি দৃশ্যমান করা। সেই কাজটি করতে ছবি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এজন্য স্মার্ট সিটি ক্যাম্পেইন এর অংশ হিসেবে এই ছবি প্রদর্শনীর আয়োজন করেছে।
অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা বলেন, এই প্রদর্শনীতে তরুনরা সুন্দর সুন্দর ছবির মাধ্যমে শহরের নানা দিক তুলে ধরেছে। আমার বিশ্বাস এই প্রদর্শনী সকলের ভালো লাগবে এবং সেই সঙ্গে তাদের মধ্যে সচেতনতার জন্ম দেবে। আমরা শিল্পীরা সমাজের বিভিন্ন বিষয় তুলে ধরার জন্য বিভিন্ন চরিত্রে রূপদান করি। এবারে তৌকির আহমেদ পরিচালিত চলচ্চিত্র “হালদা” আমাদের নদীমার্তৃক দেশের নদীকেন্দ্রীক একটি গল্প বলে। আপনারা “হালদা” দেখুন। আমাদের প্রকৃতি ও পরিবেশ নিয়ে আপনাদের ভাবনার খোরাক যোগাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম নাজমুল ইমাম, বুয়েট ফটোগ্রাফিক সোসাইটি এর সভাপতি হাসান মাহমুদ প্রত্যয়, সহ-সভাপতি তানভীর তমাল, সাইক্লিস্ট মোঃ আফতাবুর রহমানসহ বুয়েটের শিক্ষার্থী, ফটোগ্রাফার এবং সপরিবারে কয়েকজন শিশু কিশোর।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
কার্যালয়
চৌধুরী কমপ্লেক্স, ৫০/এফ, ইনার সার্কুলার (ভিআইপি) রোড, নয়াপল্টন, ঢাকা-১০০০।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-৭১২৬৩৬৯
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2017. All rights reserved by Banglar Chokh
Developed by eMythMakers.com
Close