২৪ এপ্রিল ২০১৮, মঙ্গলবার ০১:১৮:০৪ এএম
সর্বশেষ:

১১ জানুয়ারি ২০১৮ ০১:৫২:১১ পিএম বৃহস্পতিবার     Print this E-mail this

ম্যানহাটান হামলায় বাংলাদেশি আকাইদ উল্লাহকে সাব্যস্ত

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 ম্যানহাটান হামলায় বাংলাদেশি আকাইদ উল্লাহকে সাব্যস্ত

নিউইয়র্কের ম্যানহাটান হামলার ঘটনায় বাংলাদেশি আকাইদ উল্লাহকে দোষী সাব্যস্ত করে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র।
গত ১১ ডিসেম্বর স্থানীয় সময় সকাল ৭.১৯ টায় নিউইয়র্কের টাইমস স্কয়ারের কাছে যুক্তরাষ্ট্রের সব থেকে বড় বাস স্টেশনে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় হামলাকারীসহ ৪ জন আহত হয়।
বিস্ফোরণের ঘটনায় আটক ব্যক্তির কাছে পাওয়া ফটো আইডিতে জানা যায় তার নাম আকাইদ উল্লাহ। তার কাছ থেকে বিস্ফোরক দ্রব্যসহ বিস্ফোরণের ডিভাইস উদ্ধার করা হয়। তার বয়স ২০ বছর। জাতীয়তা বাংলাদেশি। ব্রুকলিনের বাসিন্দা তিনি। অসাবধানতার কারণে তার কাছে থাকা বোমা বিস্ফোরণ ঘটলে তিনি আহত হন এবং পাশের বেল্লেভু হাসাপাতালে যান।
সেখান থেকে সহকর্মী সে গালাঘের এবং এন্থনি ম্যানফ্রেডিকে সঙ্গে নিয়ে পোর্ট অথরিটি পুলিশ অফিসার জ্যাক কলিন্স বন্দুক দিয়ে ঘিরে ধরে আকাইদকে গ্রেফতার করেন। বিস্ফোরণে ছোট ডিভাইসের ভিতর থেকে তার বেরিয়ে ছিল। পুলিশের ধারণা, ডিভাইসটিতে গোলযোগ সৃষ্টি হওয়ায় বোমার বিস্ফোরণ ঘটে।
তদন্তকারী কর্মকর্তারা জানান, বিস্ফোরণকারী আকাইদ উল্লাহ আগে ছিলেন একজন ট্যাক্সি ড্রাইভার। ব্রুকলিনের অ্যাপার্টমেন্টে থাকার সময় ইন্টারনেটে বোমা তৈরির ভিডিও দেখে দেখে বোমা বানানো শিখেছিলেন তিনি।
আকাইদের বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপে। বাড়ি মুছাপুর পন্ডিতদের হাটের পূর্ব পাশে। তার বাবার নাম সানা উল্লা। আগে থাকতেন ঢাকার হাজারীবাগে। এই ঘটনার তদন্তের সঙ্গে জড়িত কর্মকর্তারা জানিয়েছেন, আকাইদের প্রতিবেশীরা তার আচরণ বা জীবনযাপনের মধ্যে চরমপন্থার কোনো চিহ্ন পাওয়া যায়নি কখনো। এলাকার বিভিন্ন অনুষ্ঠানেও অংশ নিতেন আকাইদ।ম্যানহাটান-আকাইদ উল্লাহ
এর আগে কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে তার সম্পৃক্ততার কোনো ধরনের খবর অথবা তার সম্পর্কে কোনো তথ্য কোনো মার্কিন গোয়েন্দা বা আইনশৃঙ্খলা বাহিনীর কেউই কখনো বলেনি বলেও জানান তদন্তকারীরা। তবে সেটা থেকে প্রমাণিত হয় না যে তার আসলেই কোনো সম্পৃক্ততা নেই।
ফ্যামিলি ভিসা নিয়ে ৭ বছর আগে নিউইয়র্কে যান আকাইদ। তবে তদন্তকারীদের ধারণা সে নিজে নিজেই এই ধরনের বিচ্ছিন্নতার সঙ্গে সম্পৃক্ত হয়ে পড়ে। বিশেষ করে ইন্টারনেটে সন্ত্রাসীদের প্রোপাগান্ডা দেখে। এমনও হতে পারে সে এমন কিছু সন্ত্রাসীদের ভিডিও দেখেছিলো যেটা তাকে ভুল বিস্ফোরক ডিভাইস বানাতে সাহায্য করেছিলো।
২০১২ সালের মার্চ থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত লিমো ট্যাক্সি চালানোর লাইসেন্স ছিলো আকাইদের। এরপর ওই লাইসেন্স আর নবায়ন করা হয়নি। তবে শহরের ইয়েলো ট্যাক্সি বা উবার চালানোর লাইসেন্স তার ছিল না।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
বাংলার চোখ মিডিয়া লিমিটেড

চেয়ারম্যানঃ মোঃ আলী আকবর
নির্বাহী সম্পাদকঃ নাঈম পারভেজ অপু
কার্যালয়
জামান টাওয়ার (৮ম তলা), ৩৭/২ কালভাট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
সেল : ০১৭১২০৮০৭৭৯ (চেয়ারম্যান), ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬ (নির্বাহী সম্পাদক)
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2018. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close