গ্রন্থমেলায় কবিতার বই ’খুচরো পয়সার গরিমা’
২১ আগস্ট ২০১৮, মঙ্গলবার ০২:০২:৪৪ এএম
সর্বশেষ:

১৪ ফেব্রুয়ারি ২০১৮ ১২:০১:৩৮ এএম বুধবার     Print this E-mail this

গ্রন্থমেলায় কবিতার বই ’খুচরো পয়সার গরিমা’

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 গ্রন্থমেলায় কবিতার বই ’খুচরো পয়সার গরিমা’

এবারের অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে কবি, ছড়াকার রেজাউল কারীমের কবিতার বই ’খুচরো পয়সার গরিমা’। এটি লেখকের দ্বিতীয় একককাব্য। এর আগে ২০০০ সালের গ্রন্থমেলায় যৌথভাবে তার দুটি কবিতার বই প্রকাশিত হয়।
রেজাউল কারীমের কবিতায় বিম্বিত হয়েছে প্রেম-নিসর্গের সুন্দর চমৎকারিত্ব, জীবন অভিজ্ঞতার এক স্বাতন্ত্র্য উপলদ্ধি,  বাতাসের ফাঁদেএঁকেছেন প্রিয়তমারঅসম্ভব রূপবিভা,তুলে ধরেছেন রাষ্ট্র ও সমাজের জটিলতা ও অস্থরিতা।

তাঁর কবিতায় নানা আঙ্গিকে ফুটে উঠেছে অবলোকিত মানুষের সংযত-অসংযত আবেগ-চিন্তা অনুভবের পুঙ্খানুপঙ্খচিত্রকল্প উপমা রূপক প্রতিক। এছাড়া শব্দের তীব্র ডানায় কখনো বাজিয়েছেন ছন্দ ও সিম্ফনির গূঢ় মিথস্ক্রিয়া। সোজাসাপ্টা বাক্যের ঘনিষ্টতায় কবিতায় যুক্ত করেছে আনন্দ-নৃত্যের মায়াবী আয়োজন। সমম্ভ-অসমম্ভব, বেদনা উল্লাস-উৎকণ্ঠা, দারিদ্র-বৈভব হিং¯্রতা ভালোবাসা বহুমাত্রিক দৃষ্টিকোণে উন্মোচিত হয়েছে কবির কবিতায়।

দীর্ঘদিন তিনি লেখালেখি থেকে বিরত ছিলেন। তিনি সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত। বর্তমানে তিনি ইংরেজি দৈনিক দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেসে সাংবাদিকতা করছেন। এর আগে ইত্তেফাক-সহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পত্রিকায় কাজ করেছেন।  

বেহুলাবাংলা প্রকাশন থেকে প্রকাশিত হবে বইটি। বইটি উৎসর্গ করা হয়েছে লেখকের বাবা বাহার উদ্দিন মাস্টারের নামে। বইটি পাওয়া যাবে বেহুলাবাংলা, স্টল নং-১৭৩-১৭৪(সোহরাওর্য়াদী উদ্যান) এবং মানুষ (লিটল ম্যাগ কর্ণার, বাংলা একাডেমি চত্ত্বর)। মেলায় লেখকের প্রথম কাব্যগ্রন্থধ্যানমগ্ন ওম-ও পাওয়া যাচ্ছে।

 


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
কার্যালয়
জামান টাওয়ার (৮ম তলা), ৩৭/২ কালভাট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2018. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close