২৩ সেপ্টেম্বর ২০১৮, রবিবার ০৭:৪৪:৩৬ পিএম
সর্বশেষ:

০৯ এপ্রিল ২০১৮ ১১:৩৯:২৫ পিএম সোমবার     Print this E-mail this

রাষ্ট্রপতির হাত থেকে সম্মাননা পেলেন হক্স বে অটোমোবাইলস লি:

আবু হোসাইন সুমন, মোংলাে থেকে
বাংলার চোখ
 রাষ্ট্রপতির হাত থেকে সম্মাননা পেলেন হক্স বে অটোমোবাইলস লি:

৯০ দশনের পর থেকে মৃত প্রায় ও লোকসানী প্রতিষ্ঠানে পরিণত হওয়া বর্তমানে ব্যাপক কর্মচাঞ্চল্য মোংলা বন্দরের গতি ফিরেছিল মুলত গাড়ী আমদানীর মধ্যদিয়ে। সে সময়ে ধারাবাহিকভাবে লোকসান গুনতে গুনতে পুরোপুরি বন্ধের উপক্রম হয়ে পড়া এ বন্দরের গতিশীলতার পালে হাওয়া ধরিয়ে ক্রমান্বয়ে কর্মমুখর করে তুলেছিল একমাত্র রিকন্ডিশন গাড়ী আমদানীকারক প্রতিষ্ঠান হক্স বে অটোমোবাইলস লি:। আর এ বন্দর ব্যবহার করে বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরুপ সেই প্রতিষ্ঠানের কর্ণধর হক্স বে অটোমোবাইলস লি: এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল হককে বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে দেয়া হলো বিশেষ সম্মননা। গত বুধবার মোংলা বন্দর কর্তৃপক্ষের ৬৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রপতি আবদুল হামিদ আবদুল হকের হাতে এ সম্মাননতা তুলে দেন। এ সময় নৌ পরিবহণ মন্ত্রী শাজাহান খান ও স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক ও মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান উপস্থিত ছিলেন। বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান বলেন, বন্দরের উন্নয়নে যে সকল ব্যক্তি ও প্রতিষ্ঠান বিশেষ কোন ভূমিকা পালন করলে তার প্রতিদান স্বরুপ বন্দরও তাদেরকে বিভিন্নভাবে সম্মানিত করা প্রক্রিয়া অব্যাহত রাখবে। এতে বন্দরের উন্নয়নের পাশাপাশি আমদানী-রপ্তানীকারকসহ সংশ্লিষ্ট ব্যবসায়ীরাও উৎসাহিত হবেন। হক্স বে অটোমোবাইলস লি:এর ব্যবস্থাপনা পরিচালক আবদুল হক বলেন, রাষ্ট্র কিংবা সরকারের পক্ষ থেকে যে কোন ধরণের স্বীকৃতি সর্বসাধারণের জন্য অনুপ্রেরণার উৎস। এ ধরণের সম্মাননা ও স্বীকৃতিতে উদ্বুদ্ধ হয়ে ভবিষ্যৎতে ব্যবসায়ীরা সৃষ্টিশীল কাজে এগিয়ে আসবেন।
মোংলা বন্দর কর্তৃপক্ষের সূত্র জানায়, ১৯৫০ সালে প্রতিষ্ঠার পর বিশেষ করে ৯০ এর দশকে এসে মোংলা বন্দর কর্মহীন ও অচল হয়ে পড়ে। তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকার আমলের নৌ মন্ত্রী এ বন্দরকে মৃত ঘোড়া বলে আখ্যায়িত করে এ বন্দরের সকল উন্নয়ন কার্যক্রম থমকে দেন। এরপর বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোংলা বন্দরকে গতিশীল করার উদ্যোগ গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম বন্দরের জট কমাতে মোংলা বন্দর দিয়ে গাড়ী আমদানীর উদ্যোগ নেয়া হয়। সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবাণে সাড়া দিয়ে পর্যাপ্ত সুযোগ সুবিধা না থাকা সত্বেও হক্স বে অটোমোবাইলস মোংলা বন্দর দিয়ে গাড়ী আমদানীর সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত অনুযায়ী ২০০৯ সালের  ৩ জুন জাপান থেকে আমদানী করা ২৫৬টি গাড়ী নিয়ে বিদেশী জাহাজ এম,ভি এস্ট্রেলা এর্টানা মোংলা বন্দরে ভিড়ে। এরপর থেকে এ পর্যন্ত দীর্ঘ ৯ বছরে মোংলা বন্দর দিয়ে গাড়ী আমদানী হয়েছে ৯২ হাজার ৫শ ৫৭টি। এ খাত থেকে বন্দর কর্তৃপক্ষের রাজস্ব আদায় হয়েছে প্রায় ১শ ৩ কোটি ৬০ লাখ ৪৫ হাজার ৭শ ৬৬টাকা। আর এ কৃতিত্বের অংশীদার হক্স বে অটোমোবাইলস লি:।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
কার্যালয়
জামান টাওয়ার (৮ম তলা), ৩৭/২ কালভাট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2018. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close