২৩ মে ২০১৮, বুধবার ০৭:১০:২৩ এএম
সর্বশেষ:

১৬ মে ২০১৮ ০১:৪৬:০৪ পিএম বুধবার     Print this E-mail this

পঙ্গুত্বের কারণে ভিক্ষা নয়, ভিক্ষার জন্য পঙ্গু

ডেস্ক রিপোর্ট
বাংলার চোখ
 পঙ্গুত্বের কারণে ভিক্ষা নয়, ভিক্ষার জন্য পঙ্গু

লাল মিয়া ও আহম্মদ মিয়া সম্পর্কে মামা ভাগিনা গাইবান্ধা জেলার সুন্দরগন্জ থেকে ফেনী শহরে মামা ৩০ বছর আগে আসলেও ভাগিনা এসেছে ১৮ বছর আগে। লাল মিয়া প্রতিবন্ধী কিন্তু ভাগিনা আহম্মদ মিয়া চোখে দেখতে তেমন সমস্যা হয়না তবুও ভিক্ষা করে।
ফেনীতে সুস্থ সবল অনেক মানুষ পঙ্গু সেজে ভিক্ষা করে বলে জানিয়েছেন ফেনী জেলা অন্ধ সংস্থার সভাপতি আবুল খায়ের। তিনি এ ব্যাপারে প্রশাসনের দৃষ্টি আকর্শন করে বলেন সরকার যেখানে দেশকে ভিক্ষুকমুক্ত করতে নানা প্রদক্ষেপ নিচ্ছে সেখানে ফেনীতে দিন দিন বেড়েই চলছে ভিক্ষাবৃত্তি।
প্রাচীনকাল থেকেই অসহায়, দুর্বল, দরিদ্র ও পঙ্গু মানুষ ভিক্ষার মত এই ঘৃণ্য কাজটি করে আসছে। তবে পুনর্বাসন ও বরণ-পোষণের ব্যবস্থা না থাকলে জীবন রক্ষার জন্য অসহায় ব্যক্তি ভিক্ষা করবে এটাই স্বাভাবিক। কিন্তু এ ধরণের ভিক্ষুকের সংখ্যা বর্তমানে অনেক অল্প। বর্তমানে ভিক্ষুক হতে হলে তাকে যোগ্যতা অর্জন করতে হয়। মানুষের সহানুভূতি পাওয়ার মত যোগ্যতা থাকলেই সে একজন যোগ্য ভিক্ষুক। ভিক্ষুকের বাজারে তাঁর অনেক কদর। তারাই ভিক্ষার জন্য সহানভূতি পায় অনেক বেশি।
ভিক্ষার মূল পুঁজি হল সহানুভূতি ও ধর্মীয় অনুভূতি। এ দুটি বিষয়কে ঠিক মত কাজে লাগাতে পারলেই ভিক্ষা একটি লাভজনক ব্যবসা হয় তাদের এমনটাই বলছেন খায়ের।দেশের ১০০% জনগণকে সঠিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে পারলেই এরকম প্রত্যেকটি জঘন্য সমস্যা সমাধান করা সরকারের পক্ষে সম্ভব। কারণ আত্মমর্যাদাবোধ জাগ্রত হলে কোন ব্যক্তি ভিক্ষা করেনা। আর আত্মমর্যাদাবোধ জাগ্রত করার একমাত্র উপায় হচ্ছে সঠিক শিক্ষা।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
বাংলার চোখ মিডিয়া লিমিটেড

চেয়ারম্যানঃ মোঃ আলী আকবর
নির্বাহী সম্পাদকঃ নাঈম পারভেজ অপু
কার্যালয়
জামান টাওয়ার (৮ম তলা), ৩৭/২ কালভাট রোড, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
সেল : ০১৭১২০৮০৭৭৯ (চেয়ারম্যান), ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬ (নির্বাহী সম্পাদক)
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2018. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close