২৩ মার্চ ২০১৯, শনিবার ১২:৪৪:৫৭ এএম
সর্বশেষ:
ইরাকে ফেরি ডুবি, নিহত ১০০            পদ্মা সেতুতে আজ বসল ৯ নম্বর স্প্যান            নিউজিল্যান্ডে সব ধরনের সেমি অটোমেটিক বন্দুক নিষিদ্ধ            ডাকসুতে অভিষেকের সিদ্ধান্ত কাল : ভিসি            আজ মহানায়কের জন্মদিন            টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন            প্রধানমন্ত্রীর আমন্ত্রণে গণভবনে যাইনি তানহা            নূরসহ স্বতন্ত্ররা গেলেন আলাদা গাড়িতে            নিউজিল্যান্ডের হামলা মুসলমানদের জন্য বড় ধাক্কা            নিউজিল্যান্ড ক্রাইস্টচাচের খুনি রিমান্ডে            ক্রাইস্টচার্চে নিহত বাংলাদেশি শিক্ষকের স্ত্রী জীবিত            বিদেশে পাঠানোর আগে ক্রিকেটারদের নিরাপত্তা নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী            এপিডিইউ`র পূর্ণ সদস্য হলেন বিএনপি, ফখরুল ভাইস চেয়ারম্যান            ডাকসুর নবনির্বাচিত নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ আজ            গ্যাসের দাম বাড়বেই : পেট্রোবাংলা            পরিচয় মিলেছে ক্রাইস্টচার্চের হামলায় নিহত ২ বাংলাদেশির            ‘ক্রাইস্টচার্চের হামলা ছিল সুপরিকল্পিত’            ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় ২ বাংলাদেশীসহ নিহত ৪০            ডাকসুর পুনঃতফসিলের দাবিতে অনশন অব্যাহত            টাঙ্গাইলের ৩১ প্রকল্প উদ্বোধন প্রধানমন্ত্রীর            ডাকসুর ভিপি নুর ছাত্রলীগেই ভিড়ছেন!            গ্যাসের দাম বৃদ্ধি : মূল্য দিতে হবে সাধারণ মানুষকেই, দুশ্চিন্তায় ব্যবসায়ীরাও            ডাকসুর জিএস প্রার্থী রাশেদকে হত্যার হুমকি            শিশুদের শিক্ষার জন্য অতিরিক্ত চাপ দেয়া উচিত নয়: প্রধানমন্ত্রী            পুনঃনির্বাচনের কোনো সুযোগ নেই : ভিসি            ডাকসু নির্বাচনের ফল বাতিল দাবিতে ঢাবিতে বিক্ষোভ মিছিল            ওবায়দুল কাদের কেবিনে, আগামী সপ্তাহে বাইপাস            শামসুন নাহার হলে রাতেই পাহারা বসান মেয়েরা            নুরকে ভিপি করেও স্বস্তিতে নেই প্রধানমন্ত্রী!            ডাকসুতে পুননির্বাচনের সুযোগ নেই : বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ            ডাকসু ভিপি নুরসহ আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা            সন্দেহভাজন পুলিশ সদস্যদের ডোপ টেস্ট : আইজিপি            দেশের সব বিমানবন্দরে নিরাপত্তা জোরদার            বাংলাদেশে বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবির            উত্তপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস            ঢাবির ভিপি নুরুল হকসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা            ডাকসুর নবনির্বাচিত সহসভাপতি নুরুলের বহিষ্কার দাবি ছাত্রলীগের            ভিসির বাসভবন ঘেরাও করে ছাত্রলীগের বিক্ষোভ           

১৮ জুলাই ২০১৮ ০২:৫৫:২১ এএম বুধবার     Print this E-mail this

সারিয়াকান্দিতে কঞ্চির টোপা বিক্রি করে দিন নিচ্ছেন প্রতিবন্ধী কপিল

সারিয়াকান্দি (বগুড়া) থেকে তাজুল ইসলাম
বাংলার চোখ
 সারিয়াকান্দিতে কঞ্চির টোপা বিক্রি করে দিন নিচ্ছেন প্রতিবন্ধী কপিল

 নাম কপিল উদ্দীন প্রামানিক। বয়স আনুমানিক ৭০ বছর। অভাব অটন তাঁকে শেষ বয়সেও বিশ্রাম নিতে দেয়নি। দেয়নি ভালমন্দ কিছু খেতে। সবই মালিকের ইচ্ছে। কিন্তু তারপরেও আশপাশের লোকেরা প্রতিবন্ধী আর বয়স্ক ভাতার কার্ড পেলে ৭০ উর্দ্ধা বয়সে কিছুই না জোটার প্রশ্ন থেকে যায় সকলের। তিনি আট-নয় বছর আগে প্যারালাইসিস (পক্ষাঘাত) রোগে আক্রান্ত হয়ে স্বাভাভিক ভাবে চলাফেরা ও কথা বলার শক্তি হারিয়ে ফেলেন। অনেক কবিরাজি-ডাক্তারি চিকিৎসায় ও আল্লাহর ক্রিপায় তার মুখের বাঁকা ভাজ ও কথা বলার শক্তি ফিরে পেলেও ফিরে পাইনি স্বাভাভিকভাবে চলাফেরার শক্তি। বলছিলাম একজন ভূমিহীন পরিবার প্রধানের কথা। নাম তাঁর কপিল উদ্দীন প্রামানিক। গত কয়েক মাস আগে তার স্ত্রী কমেলা বেগম পক্ষাঘাতে আক্রান্ত হয়ে শয্যাশাহী আছেন। পারেন না একা চলাফেরা করতে।

কপিল সারিয়াকান্দি উপজেলার ভেলাবাড়ী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের জোড়গাছা পূর্ব উত্তরপাড়া গ্রামের এক অসহায় পরিবারের প্রধান। বাড়ীর বসতভিটা ছাড়া নেই তেমন কোন জমিজমা। যেখানে চাষ করে জীবন যাপন করবেন। নেই অন্য উপায়ে অর্থ উপার্জণের ক্ষমতা। জীবন বাঁচানেরা তাগিদে বাধ্য হয়ে শেষ বয়সে পক্ষাঘাত রোগ নিয়ে বাজারে-বাজারে টোপা বিক্রি করছেন তিনি। প্রতি শুক্রবার ও মঙ্গলবার গ্রামের হাটে প্রতি জোড়া টোপা ৭০-১০০টাকা জোড়া বিক্রি করে নিজের ঔষধ ও পরিবারের খরচ জোগান। সংসারে দুই ছেলে ও চার মেয়ে থাকলেও মেয়েরা স্বামীর বাড়ী আর ছেলেরা স্ত্রী-সন্তান নিয়ে পৃথক হয়ে গেছে। নিজেদের সংসার চালানোর পর যতটুকু সম্ভব তা দিয়ে বাবা-মাকে দেখছেন সন্তানরা।
কপিল উদ্দীন এক স্বাক্ষাৎকারে বলেন, আমরা গরিব মানুুষ, নেই টাকা পয়সা! এতো ছবি তুলে কি করবা, কোন লাভ হবে না? আশপাশের অনেকেই সামান্য সমস্যা সমস্যাতেই তাদের প্রতিবন্ধী ভাতার কার্ড হয়, পায় বয়স্ক ভাতার কার্ড। কিন্তু আমি কিছুই পাইনা। হয়তো আমি এদেশের নাগরিক নয় ? যার জন্যে আমার কপালে কোনটিই জুটছে না।
বৃদ্ধের মেয়ের দিকের ডিগ্রী পাশ করা নাতি আব্দুল কুদ্দুস জানান, আমার নানা প্রায় সাড়ে ৯ বছর আগে প্যারালাইসিস (পক্ষাঘাত) রোগে মুখ বন্ধ আর পা বাঁকা হয়ে যায়। টাকার অভাবে ভাল চিকিৎসা করাতে না পাড়ায় মুখের বাঁকা ভাঁজ ভাল হলেও ফিরে পায়নি স্বাভাবিকভাবে চলাফেরার শক্তি। সে থেকে অনেক কষ্টে জীবন যাপন করছেন। তার বাড়ীর জমি ছাড়া চড়াৎ জমি নেই। তিনি অন্যের আড়া থেকে বাঁশের কঞ্চে কেঁটে গরু-মুুগরির টোপা বুনে বাজারে বেঁচে যা আনে তাই দিয়ে সংসার চালায়। প্রতিদিন অন্যের আড়ায় কঞ্চে কাঁটপার গেলে বাঁশ আলারা বিভিন্ন ভাষায় গালিগালাচ করে। কিন্তু কি করবে? জীবন বাঁচানোর তাগিদে নিরবে সব সহ্য করতে হয়। তাঁকে সহযোগিতায় অদ্যবধী কেউ এগিয়ে আসেনি। তাঁকে যদি সরকারিভাবে সহযোগিতা করা হতো তাহলে কিছুটা দুঃখ লাঘব হতো। এদিকে নানিও কয়েক মাস হলে একই রোগে ভুগছেন। প্রতিবেশীরা জানান, তাঁরা নিত্যান্তই অসহায় ভাবে জীবন যাপন করছেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close