২৩ অক্টোবর ২০১৮, মঙ্গলবার ০৪:৩৭:০২ এএম
সর্বশেষ:

২০ জুলাই ২০১৮ ০১:২৯:০২ এএম শুক্রবার     Print this E-mail this

সৈয়দপুরে জিপিএ-৫ সূচকে অবনতি

সৈয়দপুর (নীলফামারী) থেকে মিজানুর রহমান মিলন
বাংলার চোখ
 সৈয়দপুরে জিপিএ-৫ সূচকে অবনতি

গতকাল বৃহস্পতিবার দিনাজপুর শিক্ষা বোর্ড ঘোষিত এইচএসসি পরীক্ষায় একটি সূচকে ফল অবনতি হলেও অন্য সূচকে কৃতিত্ব দেখিয়েছে সৈয়দপুরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এবারের ফলাফলে শহরের নামিদামি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জিপিএ-৫ প্রাপ্তি কমেছে এবং জিপিএ-৫ প্রাপ্তি একই সঙ্গে বেড়েছে সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের। জিপিএ প্রাপ্তি শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। এবার ৭ শিক্ষা প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ২৮৫ জন শিক্ষার্থী। গত বছর শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫টি, জিপিএ-৫ পেয়েছিল ২৫২ জন শিক্ষার্থী। এবার দিনাজপুর শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৬০ দশমিক ২১ ভাগ হলেও সৈয়দপুরে গড় পাসের হার শতকরা ৮০ দশমিক ০৮ ভাগ। গত বছর পাসের হার ছিল শতকরা ৭৯ দশমিক ৪৫ ভাগ। সব মিলিয়ে সৈয়দপুরের চিত্র আশাব্যঞ্জক। এবার শতভাগ পাসে কোন হেরফের হয়নি গতবারের মত এবারও ১টি প্রতিষ্ঠান শতভাগ পাসের সাফল্য পেয়েছে। এ সাফল্য পেয়েছে সরকারি কারিগরী কলেজ।
এ বছর শহর ও গ্রামের ১৩টি প্রতিষ্ঠান থেকে মোট ৩ হাজার ১৮৯ জন ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে কৃতকার্য হয়েছে ২ হাজার ৫৫৪ জন শিক্ষার্থী। গত বছরের তুলনায় পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা কমলেও পাসের সংখ্যা বেড়েছে। গত বছর অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৩ হাজার ৬১ জন এবং পাস করেছিল ২ হাজার ৩৯৩ জন। এবার অকৃতকার্য সূচকে ফেলের সংখ্যা সামান্য বেড়েছে। গত বছর ফেলের সংখ্যা ছিল ৫৮২ জন এবার ফেল করেছে ৬৩৫ জন।
ফল পর্যবেক্ষণে দেখা যায়, এ বছর ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তির সূচকে ফল অবনতি হয়েছে। তবে অন্য সূচকে চমক দেখিয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এসব সূচকের মধ্যে জিপিএ-৫ প্রাপ্তি স্কুলের সংখ্যা বৃদ্ধি ও পাসের হার বৃদ্ধি অন্যতম।
গতকাল বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে সৈয়দপুরের ৭টি প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে ২৮৫ জন। এসবের মধ্যে সরকারি কারিগরী মহাবিদ্যালয় থেকে ১৪৭ জন, ক্যান্ট. পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে ১০৫ জন, লায়ন্স স্কুল ও কলেজ থেকে ২৪ জন, আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ থেকে ৩ জন, সৈয়দপুর মহিলা ডিগ্রী মহাবিদ্যালয় থেকে ৩ জন, সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ থেকে ২ জন ও হাজারীহাট স্কুল ও কলেজের ১ জন শিক্ষার্থী রয়েছে। পরীক্ষার ফলাফলে এবার সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ ও সৈয়দপুর মহিলা মহাবিদ্যালয় জিপিএ-৫ প্রাপ্তির তালিকায় এসেছে।





সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2018. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close