২০ অক্টোবর ২০১৮, শনিবার ১২:২৪:৩৮ পিএম
সর্বশেষ:

২৬ সেপ্টেম্বর ২০১৮ ১১:৩৯:১৮ পিএম বুধবার     Print this E-mail this

শতবর্ষী সুহাসিনী সেন আর বেঁচে নেই

সুনামগঞ্জ প্রতিনিধি
বাংলার চোখ
 শতবর্ষী সুহাসিনী সেন আর বেঁচে নেই

সুনামগঞ্জের প্রয়াত শিক্ষক নরেন্দ্র নাথ সেন-এর সহধর্মিণী ও বিশিষ্ট লেখক সুখেন্দু সেন-এর মা সুহাসিনী সেন আর বেঁচে নেই। তিনি বুধবার দুপুর ১২টা ১৫মিনিটে শহরের ষোলঘরস্থ নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০১ বছর। সুহাসিনী সেন দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তিনি ১ ছেলে, ৩ মেয়ে, নাতি-নাতনি, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বুধবার সন্ধ্যায় ধোপাখালিস্থ শ্মশানঘাটে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

নিভৃত নিরলস সমাজ সেবায়, অমায়িকতায় ও সচলতায় প্রিয়তা অর্জনকারিনী সুহাসিনী সেন সুনামগঞ্জ সারদা সংঘের প্রতিষ্ঠালগ্ন থেকে সক্রিয়ভাবে জড়িত থেকে পরবর্তী সময়ে দীর্ঘদিন সভানেত্রীর দায়িত্ব পালন করেন। তাছাড়া তিনি ওই সংগঠনের প্রধান উপদেষ্টাও ছিলেন।

সুহাসিনী সেন লোকগীতির একজন সংগ্রাহক ছিলেন। তাঁর সংগৃহীত কিছু গীত ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগে সংরক্ষণ করা হয়েছে।

শিক্ষাক্ষেত্রে পারিবারিক ঐতিহ্যের ধারাবাহিকতায় তিনি পঞ্চাশের দশকে স্ব-উদ্যোগে নিজ গ্রামে পাঠশালা প্রতিষ্ঠা করে একযুগেরও বেশি সময় শিক্ষকতায় নিয়োজিত ছিলেন। তিনি রামকৃষ্ণ আশ্রম কার্যক্রমের সাথেও দীর্ঘদিন থেকে জড়িত ছিলেন।
সুহাসিনী সেন ১৯১৮ খ্রিস্টাব্দের ১ জানুয়ারি দক্ষিণ সুনামগঞ্জের দেবগ্রামে জন্মগ্রহণ করেন।

তাঁর মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি, লেখক ও কলামিস্ট অ্যাড. হোসেন তওফিক চৌধুরী, সুনামগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য অ্যাড. পীর ফজলুর রহমান মিসবাহ, সুনামগঞ্জ-মৌলভীবাজার সংরক্ষিত আসনের সংসদ সদস্য অ্যাড. শামছুন নাহার বেগম শাহানা রব্বানী, বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, নারীনেত্রী শীলা রায়, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক পরিমল কান্তি দে, লেখক ও কলামিস্ট অ্যাড. স্বপন কুমার দে, মুক্তিযুদ্ধ চর্চা ও গবেষণা কেন্দ্রের আহ্বায়ক বিশিষ্ট আইনজীবী ও মুক্তিযোদ্ধা বজলুল মজিদ চৌধুরী খসরু, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নৃপেশ তালুকদার নানু, দৈনিক সুনামকণ্ঠ’র সম্পাদকম-লীর সভাপতি মো. জিয়াউল হক, সম্পাদক ও প্রকাশক বিজন সেন রায়, বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, বীর মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর, জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অ্যাড. বিমান কান্তি রায়, সাধারণ সম্পাদক বিমল বণিক, সন্তু রায়, চন্দন রায়, সুনামগঞ্জ সারদা সংঘের সাধারণ স¤পাদিকা সীমা চৌধুরী, রামকৃষ্ণ আশ্রম পরিচালনা কমিটির সাধারণ স¤পাদক শিক্ষাবিদ যোগেশ্বর দাস, বিশিষ্ট আইনজীবী কবি রোকেস লেইস, সুনামগঞ্জ কেন্দ্রীয় দুর্গাবাড়ি পরিচালনা কমিটির সভাপতি বিকাশ রঞ্জন চৌধুরী, সাধারণ সম্পাদক সুবিমল চক্রবর্তী চন্দন, বিশিষ্ট আইনজীবী ও শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাঠাগারের সাধারণ স¤পাদক সালেহ আহমদ, সাবেক ব্যাংকার অভিজিৎ চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী রনজিত দাস কটি, কবি রুহুল তুহিন, সনৎ দাস, স্বপন কুমার দাস, খেলাঘর সুনামগঞ্জ শাখার সাধারণ স¤পাদক অ্যাড. এনাম আহমদ, কবি মুর্শেদ আলম, কবি কুমার সৌরভ, কবি ইকবাল কাগজী, বিপ্রেশ রায় বাপ্পী, নারীনেত্রী সঞ্চিতা চৌধুরী, প্রাক্তন কাউন্সিলর আরতি তালুকদার, পৌর কাউন্সিলর হোসেন আহমদ রাসেল, পৌর কাউন্সিলর সৈয়দ ইয়াসিনুর রশিদ, কবি ইকবাল কাগজী, অ্যাড. মলয় চক্রবর্তী রাজু, অ্যাড. কল্লোল তালুকদার, সাংবাদিক শামস শামীম, মাহমুদুর রহমান তারেক, রেজাউল করিম, মোসাইদ রাহাত, শহীদনূর আহমেদ, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রফিক আহমেদ চৌধুরী, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশিকুর রহমান রিপন, ছাত্রলীগ নেতা আবুল হাসনাত মোহাম্মদ কাওসার প্রমুখ।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2018. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close