২০ জুন ২০১৯, বৃহস্পতিবার ০৫:০৪:৫৬ পিএম
সর্বশেষ:

১১ অক্টোবর ২০১৮ ০১:১৩:০৭ পিএম বৃহস্পতিবার     Print this E-mail this

শ্রীমঙ্গলে দূর্গা পুজা মণ্ডপে ভিড় করছেন প্রচুর দর্শনার্থী

হৃদয় দেবনাথ,বিশেষ প্রতিনিধ মৌলভীবাজার থেকে
বাংলার চোখ
 শ্রীমঙ্গলে দূর্গা পুজা মণ্ডপে ভিড় করছেন প্রচুর দর্শনার্থী

শারদীয় দুর্গাপূজা শুরুর ৬ দিন আগেই শ্রীমঙ্গল উপজেলার সাতগাঁও ইউনিয়নের ইছামতি চা-বাগানে মঙ্গলচন্ডী সেবাশ্রম এ নব দুর্গা মন্দিরে শুরু হয়ে গেছে দেবী দুর্গার পূজা। প্রতিষ্ঠা করা হয়েছে দেবীর পৃথক ৯টি রূপের প্রতিমা।

১০ অক্টোবর বুধবার থেকে শুরু হওয়া এ পূজা চলবে ১০ দিন ব্যাপী অর্থাৎ ১৯ অক্টোবর শুক্রবার পর্যন্ত।তবে আগাম পূজা দেখতে উৎসাহ নিয়ে সকাল থেকেই মণ্ডপে ভিড় করছেন প্রচুর দর্শনার্থী।

সরাদেশে মৃৎ শিল্পীরা যখন ব্যস্ত প্রতিমা তৈরির কাজে, সেখানে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার ইছামতি চা বাগানে প্রতিবারের ন্যায় এ বছরও এ মণ্ডপে শুরু হয়ে গেছে আগাম দেবীর পূজা। ঢাকের আওয়াজে মোহিত হচ্ছে মন্দিরের চারপাশ। নিজের ও দেশের মঙ্গল কামনায় দেবীর চরণে অঞ্জলিও দিচ্ছেন ভক্তরা।

শ্রীমঙ্গল ইছামতি চা বাগানে মঙ্গলচণ্ডির থলিতে পৌরাণিক নিয়ম অনুসারে দেবী দুর্গার নয়টি রূপে নয় দিনব্যাপী পূজার্চনার প্রথম দিনে বুধবার শৈলপুত্রী রূপে পূজিত হন তিনি। এভাবে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত শ্রীশী ব্রহ্মচারিণী মাতা দেবী, চন্দ্রঘন্টা মাতা দেবী, কুষ্মাণ্ডা মাতা দেবী, স্কন্ধমাতা দেবী, কাত্যায়নী মাতা দেবী, কালোরাত্রি মাতা দেবী, মহাগৌরী মাতা দেবী, সিদ্ধিধাত্রী মাতা দেবী ও নির্মাল্যবাসিনী দেবী রূপে এ মণ্ডপে মা দুর্গা পূজিত হবেন!

নবদুর্গা পূজা কমিটির সভাপতি পরিমল ভৌমিক সারাবাংলাকে জানান, অসুরদের দমন করে মা দুর্গা যেভাবে স্বর্গরাজ্য জয় করেছিলেন, ঠিক সেভাবে পৃথিবীর সকল অশান্তি দূর করবেন- এমন আশা নিয়েই এ বছর এ পূজার আয়োজন করা হয়েছে।

স্থানীয়রা জানান,এ দেবস্থলিটি শ্রীমঙ্গলের সর্বাধিক প্রাচীন স্থাপনা হিসেবে পরিচিত। প্রায় ৫০০ বছর ধরে এখানে রয়েছে মঙ্গলচণ্ডি দেবীর থলি। অনেকে শ্রীমঙ্গল নামের উৎপত্তিও এই শ্রীশ্রী মঙ্গলচণ্ডির থলি থেকে উৎপত্তি হয়েছে বলেও মনে করেন!

পূজা কমিটির সাধারণ সম্পাদক দিলীপ দত্ত জানান, এই ঐতিহাসিক স্থানটিকে ধরে রাখতে গত ৮ বছর ধরে আমরা এখানে দেবীর নবরুপে পূজা করে আসছি। তবে এর স্থায়ী রুপ দিতে সরকারসহ বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান তিনি!

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close