১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার ১১:৩৯:৩৮ এএম
সর্বশেষ:

০৪ ডিসেম্বর ২০১৮ ১২:৪৯:০৬ এএম মঙ্গলবার     Print this E-mail this

নড়াইলে দু’দিনব্যাপি বিজয় সরকার মেলা,ধুয়ো ও কবি গানের আসর

নড়াইল প্রতিনিধি
বাংলার চোখ
 নড়াইলে দু’দিনব্যাপি বিজয় সরকার মেলা,ধুয়ো ও কবি গানের আসর

 উপমহাদেশের সাড়া জাগান চারণ কবি বিজয় সরকারের ৩৩তম প্রয়ান দিবস পালন উপলক্ষে নড়াইলে দু’দিনব্যাপি বর্ণাঢ্য চারন কবি বিজয়মেলার উদ্বোধন হয়েছে আজ।এ উপলক্ষে মঙ্গলবার (৪ ডিসেম্বর) জেলা প্রশাসন ও চারণ কবি বিজয় সরকার ফাউন্ডেশনের উদ্যোগে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হচ্ছে দুদিনব্যাপী চারন কবি বিজয় সরকার মেলা।

মেলার প্রথমদিন নানা বয়সী বিজয় ভক্তদের উন্মুক্ত বিজয়গীতি পরিবেশন ছাড়াও থাকবে বিজয়গীতি প্রতিযোগিতা,কবিতা আবৃতি আর সন্ধ্যায় প্রচারিত হবে ধুয়োগান ও পটগান। মেলায় ২য় দিনে পরিবেশিত হবে দেশের বিখ্যাত কবিয়ালদের কবিগান। এছাড়া দুদিনব্যাপী থাকবে শিল্পী বলদেব অধিকারীর  বিজয়জীবনি নিয়ে আকা চিত্র প্রদর্শনী। দুদিন ব্যাপী বিজয় মেলায় কবিগান ছাড়া ও ৩ বছরের ৩ জন গুনী কবিয়ালকে চারন কবি বিজয় সরকার স্বর্নপদক প্রদান করা হবে। নির্বাচনের কারনে  এবছর মেলায় ভারত থেকে বিজয় ভক্তরা আসবেন না।
 

প্রখ্যাত মরমী কবি কবিয়াল বিজয় সরকার ১৯০৩ সালের ২০ফেব্রুয়ারি সদর উপজেলার ডুমদি গ্রামে জন্ম গ্রহন করেন। বাবা নবকৃষ্ণ অধিকারী ও মা হিমালয়া দেবী। বিজয় সরকার নবমশ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন, মতান্তরে মেট্রিক পর্যন্ত। তার দুই স্ত্রী বীণাপানি ও প্রমোদা অধিকারীর কেউ বেঁচে নেই। বিজয় একাধারে গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন। তিনি ‘পাগল বিজয়’ হিসেবে সমধিক পরিচিত। কবিগান কে শুদ্ধ ও জনপ্রিয় করেছেন এই চারন কবি। স্ত্রী বীনাপাণির মৃত্যুর খবরে গানের আসরেই গেয়েছেন-‘পোষা পাখি উড়ে যাবে সজনী/ ওরে একদিন ভাবি নাই মনে/ সে আমারে ভুলবে কেমনে...।’ পল্লীকবি জসীমউদ্দীন এর ‘নক্সী কাথার মাঠ’ কাব্যগ্রন্থের নায়ক-নায়িকা ‘রূপাই’ ও ‘সাজু’র প্রেমকাহিনী নিয়ে বিজয় সরকার গেয়েছেন-‘নক্সী কাঁথার মাঠেরে/ সাজুর ব্যাথায় আজো রে বাজে রূপাই মিয়ার বাঁশের বাঁশি...।’ ‘কী সাপে কামড়াইলো আমারে/ ওরে ও সাপুড়িয়ারে/ আ...জ্বলিয়া পুড়িয়া মলেম বিষে...।’ প্রিয়জনের উদ্দেশ্যে লিখেছেন-‘তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা...।’ যেমন আছে এই পৃথিবী / তেমনিই ঠিক রবে/ সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে.. এরকম ১৮’শর  বেশি  মরমী ও ভাবগান লিখেছেন তিনি। দুই বাংলায় আজো কবিয়াল বিজয় সরকারের গান সমানভাবে জনপ্রিয়।
ভারতে চিকিৎসাধীন অবস্থায় ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর কলকাতায় ইহলোক ত্যাগ করেন নিভৃতচারী এই সংগীত সাধক। পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়।২০১৩ সালে মরমী এই কবি মরোনত্তর একুশে পদকে ভূষিত হন।
চারন কবি বিজয় মেলার আয়োজক আকরাম শাহীদ চুন্নু বলেন, কবিয়াল বিজয় সরকার ছিলেন গ্রাম বাংলার মানুষের কবি।আজো তার গান হাটে-মাঠে-ঘাটেশোনা যায়।দুদিনের মেলায় নড়াইলে কবিভক্তদের আগমন ঘটেছে,আমরা বিজয় সরকারকে নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে পাঠ্যপুস্তকে বিজয় সরকারকে অন্তভূক্ত করার দাবী জানাই।

চারন কবি বিজয় সরকার ফাউন্ডেশনের সভাপতি ও নড়াইলের জেলা প্রশাসক  আনজুমান আরা বেগম জানান,দেশের মরমী কবিদের অন্যতম কবিয়াল বিজয় সরকার। তারগান বাংলার সাধারন মানুষকে টানে। বিজয় সরকারের প্রয়ান দিবসে আমাদের সাধ্যমতো আয়োজন করার চেষ্টা করছি।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2018. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close