১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার ১১:২৭:৩৪ এএম
সর্বশেষ:

০৫ ডিসেম্বর ২০১৮ ০১:২৩:২১ এএম বুধবার     Print this E-mail this

শিওর বিশ্বকাপ পর্যন্তই আমার ক্যারিয়ার

স্পোর্টস ডেস্ক
বাংলার চোখ
 শিওর বিশ্বকাপ পর্যন্তই আমার ক্যারিয়ার

সংবাদ সম্মেলন শুরু হওয়ার কথা ছিল দুপুর ১টায়। মাশরাফী বিন মোর্ত্তজা এলেন নির্ধারিত সময়ের ৪০ মিনিট পর। এসেই মেটালেন উপস্থিত সাংবাদিকদের মনের খোরাক। প্রায় আধাঘণ্টা ধরে চলা সংবাদ সম্মেলনের শুরুতেই ইঙ্গিত দিলেন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পরেই ইতি ঘটতে চলেছে বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের ক্রিকেট ক্যারিয়ারের!

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসনে আওয়ামী লিগের হয়ে নৌকা মার্কায় নির্বাচন করবেন মাশরাফী। তার নির্বাচনে অংশ নেয়ার সংবাদ রটতেই পুরো দেশের মানুষের মধ্যে শুরু হয়েছে মিশ্র অনুভূতি। ‘১৬ কোটি মানুষের মাশরাফী কেন এখন নির্দিষ্ট এক দলের?’-এমন প্রশ্নও যেমন মানুষের মুখে মুখে, তেমনি ‘সাংসদ নির্বাচিত হলে কী মাঠের খেলায় কী দেখা যাবে ম্যাশকে’, আছে এমন জিজ্ঞাসাও।

মাশরাফী এলেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেটের কাছে আইনশৃঙ্খলা বাহিনীর জন্য নির্মিত সামিয়ানার নীচে সাংবাদিকদের মাধ্যমে উত্তর দিলেন পুরো বাংলাদেশের মানুষের প্রশ্নের, ‘প্রথমত আমি বিশ্বকাপ পর্যন্তই চিন্তা করছিলাম। আর ৭-৮ মাস পর্যন্ত সময় আছে। হয়তো খুব শিওর বিশ্বকাপ পর্যন্তই আমার ক্যারিয়ার বাকি আছে। এরপর সাড়ে চার বছর পর্যন্ত যদি ক্যারিয়ার শেষ হয় তাহলে দেশের জন্য কাজ করতে পারবো। আমি জানি না কী করতে পারবো। আমার একটা সুযোগ আছে যেটা আমি খুব উপভোগ করি সবসময়। মাননীয় প্রধানমন্ত্রী আমাকে একটা সুযোগ দিয়েছেন আমার এলাকার কাজ করার। সেখান থেকেই মনে হয়েছে ৭-৮ মাস পরে তো আর জাতীয় নির্বাচন হবে না। সে বিবেচনায় সুযোগটা নেয়া।’


সংবাদ সম্মেলনে বারবার বলেছেন ম্যাশ, শেষের ডাক শুনতে পাচ্ছেন। এই ডাকটা আরও একবার শুনতে পেয়েছিলেন। ২০১১ সালে। সেবার ঘরের মাঠে বিশ্বকাপ খেলতে না পারায় অনেকেই ভেবেছিলেন ক্যারিয়ারের ইতি ঘটতে চলেছে মাশরাফী নামের এক লড়াকু যোদ্ধার। সব জল্পনায় দাড়ি টেনে ঠিকই ফিরেছিলেন মাশরাফী। ক্যারিয়ার লম্বা করেছেন আরও ৭ বছর। যদি সাংসদ নির্বাচিত হয়েই যান আর শরীর-মন সায় দেয় তাহলে ক্যারিয়ার নিয়ে সিদ্ধান্ত আবারও বিবেচনার কথা জানিয়েছেন তিনি।

‘আমি বলেছি বিশ্বকাপ পর্যন্তই আমার মাইন্ডসেট আপ ছিল। চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্তই লক্ষ্য ছিল, মনে হয়েছিল আমি আর পারবো না। এরপর আমার পারফরম্যান্স আর ফিটনেস বিবেচনায় বিশ্বকাপ পর্যন্ত খেলার চিন্তা করেছি। আবারও বলছি বিশ্বকাপ পর্যন্তই আমার মাইন্ডসেটআপ। তারপর আমার সামনে সুযোগ থাকছে পুনরায় বিবেচনার। আর যদি সে বিবেচনায় না থাকি তাহলে আমাকে সরে আসতে হবে। আর যদি থাকি তাহলে অবশ্যই চেষ্টা করবো। অবশ্য এর আগেও অনেক কিছু হতে পারে। ২০১১ সালের পর ৫০ শতাংশ লোকই ভেবেছিল আমার ক্যারিয়ার হয়তোবা শেষ। এরপরও আমি ৭ বছর টানতে পেরেছি।’

বিশ্বকাপের পরেই ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলে মাশরাফী ঘরের মাঠে পাচ্ছেন আর একটি সিরিজ। সেটি ৯ ডিসেম্বর থেকে শুরু হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ। ১৪ ডিসেম্বরের পর থেকে পুরোপুরি মন দেবেন নির্বাচনের মাঠে। শেষবারের মত আন্তর্জাতিক ক্রিকেটে স্বাগতিক দর্শকদের মুখোমুখি হওয়া নিয়ে খুব ভাবনার কথা অবশ্য বললেন না টাইগারদের ওয়ানডে অধিনায়ক।

‘যদি দেশের মাটিতে শেষ সিরিজ ধরেন তাহলে আমার কাছে আগের সিরিজও যেমন ছিলো এটাও তেমন। আমার শুরু-শেষ নিয়ে কিছু আসবে যাবে না। এ নিয়ে কখনো ভাবিনি, এখনো ভাবিনা। তবে অবশ্যই সিরিজটা জিততে চাই।’

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2018. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close