১৯ ডিসেম্বর ২০১৮, বুধবার ১১:১৬:৫৬ এএম
সর্বশেষ:

০৬ ডিসেম্বর ২০১৮ ০৯:৪০:০২ পিএম বৃহস্পতিবার     Print this E-mail this

জাপানের সমুদ্র উপকূলে মার্কিন সামরিক দুটি বিমান বিধ্বস্ত

ডেক্স রিপোট
বাংলার চোখ
 জাপানের সমুদ্র উপকূলে মার্কিন সামরিক দুটি বিমান বিধ্বস্ত

মার্কিন সামরিক বাহিনীর এফ এ-১৮ জঙ্গি জেট বিমান ও কে সি-১৩০ বিমান পশ্চিম জাপানের সমুদ্র উপকূলে বিধ্বস্ত পাঁচজন মার্কিন সেনা সদস্য নিখোঁজ।
যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ও জাপানের আত্মরক্ষা বাহিনী পশ্চিম জাপানের সমুদ্র উপকূলের অদূরে পাঁচজন মার্কিন সেনা সদস্যের খোঁজ করছে। সাত ব্যক্তিকে বহন করা দুটি সামরিক বিমানের মধ্যে আজ সকালে মধ্যাকাশে সংঘাত ঘটে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে একটি এফ এ-১৮ জঙ্গি জেট বিমান ও একটি কে সি-১৩০ উড্ডয়নকালীন জ্বালানী ভরার বিমানের মধ্যে দুপুর ১টা ৪০ মিনিটের কাছাকাছি সময়ে ইকাকুনি জেলার মুরোতো অন্তরীপের প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণে সংঘাত ঘটে এবং মার্কিন মেরিন বাহিনীর ইওয়াকুনি বিমান স্টেশনের বিমান দু`টি সাগরে ভেঙ্গে পড়ে। জাপানে মোতায়েন মার্কিন সামরিক বাহিনীর বিমান সংশ্লিষ্ট বেশ কিছু দুর্ঘটনা গত কয়েক বছরে সংঘটিত হয়েছে। নভেম্বর মাসে একটি এফএ-এইটিন জঙ্গি জেট বিমান ইঞ্জিনে ত্রুটির কারণে প্রশিক্ষণের সময়ে দক্ষিণের জেলা ওকিনাওয়ার উপকূলীয় সমুদ্রে বিধ্বস্ত হয়। বিমানটি ইয়ামাগুচি জেলার মার্কিন ম্যারিন বাহিনীর ইওয়াকুনি বিমান স্টেশনে মোতায়েন ছিল। জুন মাসে ওকিনাওয়ার মার্কিন কাদেনা বিমান ঘাটিতে মোতায়েন একটি এফ-ফিফটিন জঙ্গি জেট জেলা-রাজধানী নাহার উপকূলীয় সমুদ্রে বিধ্বস্ত হয়। ২০১৬ সালের ডিসেম্বর মাসে, ওকিনাওয়া জেলার মার্কিন ম্যারিন বাহিনীর ফুতেনমা বিমান স্টেশনে মোতায়েন একটি অস্প্রে হেলিকপ্টারকে নাগো শহরের কাছের এক অগভীর পানিতে জরুরি ভিত্তিতে অবতরণ করানো হয় এবং হেলিকপ্টারটির ব্যাপক ক্ষতি হয়। মধ্য আকাশে আবার জ্বালানি ভরে নেয়ার প্রশিক্ষণের সময়ে একটি ট্যাংকার বিমানের হোসপাইপ অস্প্রে হেলিকটারে আঘাত করলে এই জরুরি অবতরণ করতে হয়। এছাড়াও ২০১৬ সালের একই মাসে, ইওয়াকুনি বিমান স্টেশনে মোতায়েন একটি এফএ-এইটিন জঙ্গি জেট বিমান পশ্চিম জাপানের কোচি জেলার উপকূলে বিধ্বস্ত হয়। এই দুর্ঘটনায় বিমানের পাইলট নিহত হন।
মন্ত্রণালয় উল্লেখ করেছে জঙ্গি বিমানে দু`জন এবং ট্যাংকার বিমানে পাঁচ জন ক্রু সদস্য ছিলেন। প্রায় ৪ ঘণ্টা পর জঙ্গি বিমানের একজনকে উদ্ধার করা হয় এবং তিনি জ্ঞান হারান নি বলে খবরে বলা হয়েছে। দুর্ঘটনার ১০ ঘণ্টারও বেশী পরে আরও একজন ক্রু সদস্যকে উদ্ধার করা হলেও তাঁর অবস্থা সম্পর্কে এখনও কিছু জানা যায় নি।

বিমান দুটি প্রশিক্ষণে ছিল বলা হলেও বিস্তারিত জানা যায়নি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2018. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close