২০ জুন ২০১৯, বৃহস্পতিবার ০৫:৩৮:২০ পিএম
সর্বশেষ:

১০ জানুয়ারি ২০১৯ ০১:৫৮:১৪ পিএম বৃহস্পতিবার     Print this E-mail this

নির্বাচনের তোড়জোড় নারী সাংসদদের

নিজস্ব প্রতিবেদক
বাংলার চোখ
 নির্বাচনের তোড়জোড় নারী সাংসদদের

জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের দিনক্ষণ এখনো চূড়ান্ত করেনি নির্বাচন কমিশন (ইসি)। তবে নির্বাচনের প্রাথমিক প্রস্তুতি নিতে শুরু করেছেন নির্বাচন কমিশন। শিগগিরই কমিশন সভা করে নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হবে।
এদিকে সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন পেতে নানাভাবে দৌড়ঝাঁপ শুরু করেছেন দলীয় মনোনয়ন প্রত্যাশীরা। তবে সংসদে বিরোধী দল জাতীয় পার্টি (জাপা) ইতিমধ্যে তাদের প্রাপ্য চারটি আসনে চারজনের নাম ঘোষণা করেছে।
জাতীয় সংসদের মোট সদস্য ৩৫০ জন। এর মধ্যে ৩০০টি সংসদীয় আসনে ভোটারদের সরাসরি ভোটে নির্বাচন হয়। আর ৫০টি আসন সংবিধান অনুযায়ী নারীদের জন্য সংরক্ষিত। সরাসরি ভোটে রাজনৈতিক দল ও জোটের পাওয়া আসনের আনুপাতিক হারে সংরক্ষিত ৫০টি আসন বণ্টন করা হয়। সংসদের সাধারণ আসনে নির্বাচিত সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণকারী ব্যক্তিরা সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনের ভোটার। গত ৩০ ডিসেম্বর ২৯৯টি আসনে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।
জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন অনুযায়ী, কোনো সাধারণ নির্বাচনের চূড়ান্ত ফলাফল সরকারি গেজেটে প্রকাশের তারিখ থেকে পরবর্তী নব্বই দিনের মধ্যে নির্বাচন কমিশনকে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন করতে হবে। এ জন্য সরকারি গেজেটে প্রজ্ঞাপন আকারে মনোনয়নপত্র দাখিল, বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের তারিখ এবং ভোট গ্রহণের স্থান ও তারিখ নির্ধারণ করে নির্বাচনী তফসিল ঘোষণা করবে ইসি। সে হিসাবে আগামী ১ এপ্রিলের মধ্যে ইসিকে এই নির্বাচন করতে হবে।
আইন অনুযায়ী, সংসদ সদস্যদের শপথ নেওয়ার তিন কার্যদিবসের মধ্যে তালিকা প্রস্তুত করে সংসদ সচিবালয় তা ইসি সচিবকে পাঠাতে হয়। এরপর তালিকা অনুযায়ী ইসি সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের জন্য রাজনৈতিক দল ও জোটওয়ারি আলাদা ভোটার তালিকা প্রস্তুত করবে।
জানতে চাইলে ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে ইসি সচিবালয় নির্বাচনের প্রক্রিয়া শুরু করেছে। প্রাথমিক প্রস্তুতি নেওয়া হচ্ছে। জাতীয় সংসদ সচিবালয় ভোটারদের তালিকা ইসি সচিবালয়ে পাঠিয়েছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ঢাকার বাইরে আছেন। তিনি ঢাকায় ফিরলে নির্বাচন কমিশনের সভা আহ্বান করা হবে, সেখানে নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
এদিকে গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিরোধী দল জাতীয় পার্টি জানিয়েছে, দলটির চেয়ারম্যান এইচ এম এরশাদ একাদশ জাতীয় সংসদে জাতীয় পার্টির মনোনীত সংরক্ষিত মহিলা আসনে চারজনকে মনোনয়ন দিয়েছেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য তা জাতীয় সংসদের স্পিকার বরাবর পাঠানো হয়েছে। সংরক্ষিত মহিলা আসনে জাতীয় পার্টি মনোনীতরা হচ্ছেন পারভীন ওসমান (নারায়ণগঞ্জ), শাহীনা আক্তার (কুড়িগ্রাম), নাজমা আখতার (ফেনী) ও মনিকা আলম (ঝিনাইদহ)।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close