২৩ মার্চ ২০১৯, শনিবার ১২:২৫:৫৩ এএম
সর্বশেষ:
ইরাকে ফেরি ডুবি, নিহত ১০০            পদ্মা সেতুতে আজ বসল ৯ নম্বর স্প্যান            নিউজিল্যান্ডে সব ধরনের সেমি অটোমেটিক বন্দুক নিষিদ্ধ            ডাকসুতে অভিষেকের সিদ্ধান্ত কাল : ভিসি            আজ মহানায়কের জন্মদিন            টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন            প্রধানমন্ত্রীর আমন্ত্রণে গণভবনে যাইনি তানহা            নূরসহ স্বতন্ত্ররা গেলেন আলাদা গাড়িতে            নিউজিল্যান্ডের হামলা মুসলমানদের জন্য বড় ধাক্কা            নিউজিল্যান্ড ক্রাইস্টচাচের খুনি রিমান্ডে            ক্রাইস্টচার্চে নিহত বাংলাদেশি শিক্ষকের স্ত্রী জীবিত            বিদেশে পাঠানোর আগে ক্রিকেটারদের নিরাপত্তা নিশ্চিত করা হবে : প্রধানমন্ত্রী            এপিডিইউ`র পূর্ণ সদস্য হলেন বিএনপি, ফখরুল ভাইস চেয়ারম্যান            ডাকসুর নবনির্বাচিত নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ আজ            গ্যাসের দাম বাড়বেই : পেট্রোবাংলা            পরিচয় মিলেছে ক্রাইস্টচার্চের হামলায় নিহত ২ বাংলাদেশির            ‘ক্রাইস্টচার্চের হামলা ছিল সুপরিকল্পিত’            ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলায় ২ বাংলাদেশীসহ নিহত ৪০            ডাকসুর পুনঃতফসিলের দাবিতে অনশন অব্যাহত            টাঙ্গাইলের ৩১ প্রকল্প উদ্বোধন প্রধানমন্ত্রীর            ডাকসুর ভিপি নুর ছাত্রলীগেই ভিড়ছেন!            গ্যাসের দাম বৃদ্ধি : মূল্য দিতে হবে সাধারণ মানুষকেই, দুশ্চিন্তায় ব্যবসায়ীরাও            ডাকসুর জিএস প্রার্থী রাশেদকে হত্যার হুমকি            শিশুদের শিক্ষার জন্য অতিরিক্ত চাপ দেয়া উচিত নয়: প্রধানমন্ত্রী            পুনঃনির্বাচনের কোনো সুযোগ নেই : ভিসি            ডাকসু নির্বাচনের ফল বাতিল দাবিতে ঢাবিতে বিক্ষোভ মিছিল            ওবায়দুল কাদের কেবিনে, আগামী সপ্তাহে বাইপাস            শামসুন নাহার হলে রাতেই পাহারা বসান মেয়েরা            নুরকে ভিপি করেও স্বস্তিতে নেই প্রধানমন্ত্রী!            ডাকসুতে পুননির্বাচনের সুযোগ নেই : বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ            ডাকসু ভিপি নুরসহ আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা            সন্দেহভাজন পুলিশ সদস্যদের ডোপ টেস্ট : আইজিপি            দেশের সব বিমানবন্দরে নিরাপত্তা জোরদার            বাংলাদেশে বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবির            উত্তপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস            ঢাবির ভিপি নুরুল হকসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা            ডাকসুর নবনির্বাচিত সহসভাপতি নুরুলের বহিষ্কার দাবি ছাত্রলীগের            ভিসির বাসভবন ঘেরাও করে ছাত্রলীগের বিক্ষোভ           

১১ জানুয়ারি ২০১৯ ০২:৪৮:০০ এএম শুক্রবার     Print this E-mail this

রেগুলেটর বিকল, পানির অভাবে বোরো আবাদে ভোগান্তিতে কৃষক

মোঃওয়াহিদুর রহমান (মুরাদ), বিশেষ প্রতিনিধি, লক্ষ্মীপুর
বাংলার চোখ
 রেগুলেটর বিকল, পানির অভাবে বোরো আবাদে ভোগান্তিতে কৃষক

লক্ষ্মীপুরের মজুচৌধুরীর হাটের মেঘনা নদী সংলগ্ন রহমতখালী খালের ওপর স্লুইস গেইটের নেভিগেশন লকসহ ১৪ ভেন্টের দুটি রেগুলেটর বিকল হয়ে পড়েছে। রেগুলেটর দুটির প্রায় সবগুলো গেট বন্ধ থাকায় নদী থেকে পানি খালে প্রবেশ করতে পারছে না। পর্যাপ্ত পানির অভাবে রোপণ করা যাচ্ছে না ধানের চারা।

এমন পরিস্থিতে ভোগান্তিতে পড়েছেন হাজারো কৃষক। এতে করে চলতি মৌসুমের বোরো চাষ ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। মজুচৌধুরীরহাটে সরেজমিনে গিয়ে দেখা যায়, রেগুলেটর দুটির মোট ২৮টি গেট রয়েছে। মূল রেগুলেটরের ১৪ গেটের মধ্যে দুটি ছাড়া বাকি ১২টি বিকল হয়ে বন্ধ হয়ে গেছে। পুরনো রেগুলেটরের ১৪টি গেটই বন্ধ। এর মধ্যে তিনটি ভেঙে গেছে। জোয়ারের সময় গেট খুলতে না পারায় রহমতখালী খালে পানি ঢুকতে পারছে না। ভাঙা গেট দিয়ে কিছু পানি প্রবেশ করলেও ভাটার টানে ফের নদীতে চলে যায়। ভরা মৌসুমে পানির অভাবে জমিতে লাঙল দিয়ে হাল দিতে পারছে না কৃষকরা। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে লক্ষ্মীপুরের হাজারো কৃষক।

ব্যাহত হচ্ছে বোরো আবাদ,  বোরো মৌসুমে লক্ষ্মীপুরের কৃষকরা মেঘনা নদীর জোয়ারের পানির ওপর ভরসা করে আবাদ করে থাকেন। বিগত বছর গুলোর মৌসুমের এমন সময় পানির প্রয়োজন হলে রেগুলেটরের গেটগুলো খুলে দেওয়া হতো। মেঘনার জোয়ারের পানি রহমতখালী খাল হয়ে আশেপাশের বিভিন্ন খালে ঢুকতো। এসব পানি খালে খালে পৌঁছে যেত কৃষকের দ্বারপ্রান্তে। পর্যাপ্ত পানি প্রাপ্তির পর গেট বন্ধ করে দেওয়া হতো।

কিন্তু চলতি মৌসুমে রেগুলেটরের প্রায় সবগুলো গেট বন্ধ থাকায় পানি প্রবেশ করতে পারছে না, যে কারণে কৃষকরা এখন বিপাকে পড়েছেন। স্থানীয় কৃষক হাবিব উল্যা, জাবেদ হোসেন ও আমিন মিয়া জানান, বোরো মৌসুমে অমাবশ্যা ও পূর্ণিমার আগে-পরে চার থেকে পাঁচদিন জোয়ার আসে। ওই জোয়ারের পানি খালে ঢুকলে সে পানি পাম্প দিয়ে ক্ষেতে দেওয়া হয়। কিন্তু প্রায় সবগুলো গেট বন্ধ থাকায় পানি খালে পৌঁছায় না। এতে করে আমরা জমিতে এখন পানি দিতে পারছিনা।

লক্ষ্মীপুর সদর উপজেলার চর উভুতি, কালির চর, ভবানীগঞ্জ, টুমচর, জকসিন, মান্দারী, মিরিকপুর, উত্তর জয়পুর, দত্তপাড়া, কুশাখালী ও তেওয়ারীগঞ্জসহ জেলার পূর্বাঞ্চল এবং কমলনগর উপজেলার পশ্চিমাঞ্চল ঘুরে দেখা গেছে, খালে পানি নেই। বেশিরভাগ কৃষক পানির অভাবে বোরো আবাদ করতে পারছেন না। কেউ কেউ বিকল্প উপায়ে পুকুর থেকে পানি নিয়ে চারা রোপণের চেষ্টা করছেন।

স্থানীয় সেচ মালিক মনা মিয়া ও জাফর উল্যা জানান, পানি না পেয়ে কৃষকরা হতাশ। দ্রুত সময়ের মধ্যে পানির অভাব না মিটলে কৃষকরা লোকসানের মুখে পড়বেন। মজুচৌধুরীরহাট রেগুলেটরের গেইট অপারেটর মো. ফয়েজ জানান, দুটি রেগুলেটরের ২৮টি গেটের মধ্যে ৫টি ভেঙে গেছে। বাকি ২৩টি গেটের ওঠা-নামার তার ছিঁড়ে গেছে, যে কারণে গেটগুলো খুলে দেওয়া সম্ভব হচ্ছে না। গেট খুলতে না পারায় ধান চাষে কৃষকরা পানি পাচ্ছে না। বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মাজহারুল ইসলাম বলেন, রেগুলেটরের গেট খুলতে না পারার বিষয়টি অবগত হয়েছি। মেরামতের জন্য লোকজন খবর দেওয়া হয়েছে। আশা করি দ্রুত সময়ের মধ্যে সমস্যার সমাধান হবে, তাতে বোরো আবাদে কৃষকদের পানির অভাব কাটবে।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close