২৯ জানুয়ারি ২০২২, শনিবার ১০:৩৫:৩৩ এএম
সর্বশেষ:

০৯ মার্চ ২০১৬ ০৩:০৯:৩৬ পিএম বুধবার     Print this E-mail this

লোহাগড়ায় ইরানি জিরার চাষ জনপ্রিয় হয়ে উঠেছে

এস এম আলমগীর কবির, নড়াইল থেকে
বাংলার চোখ
 লোহাগড়ায় ইরানি জিরার চাষ জনপ্রিয় হয়ে উঠেছে

নড়াইলের লোহাগড়া উপজেলার মধুমতি নদীর চরাঞ্চলে ইরানি জিরার চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। জিরা চাষ করে সাফল্যের পথে এগিয়ে যাচ্ছেন এখানকার দরিদ্র কৃষকরা। জিরা চাষের তে দেখতে ওই এলাকায় প্রতিদিন শত শত মানুষ ভিড় করছে।
সরেজমিনে জানা গেছে, এ বছর পরীামূলক ভাবে উপজেলার শালনগর, লাহুড়িয়া ও নলদী ইউনিয়নের কয়েকটি গ্রামের কৃষকরা ইরানি জিরার চাষ শুরু করেছে। জিরার ফলন ভালো হলে তারা আগামীতে জিরার চাষ করবেন। শামুকখোলা গ্রামের কৃষক যাদু আলী, রামকান্তপুর গ্রামের ওসমান মুন্সী জানান, তিনি পার্শ্ববর্তী ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার রুদ্রবানা গ্রামের শামসুর রহমানের বাড়ি থেকে ১শত গ্রাম ইরানি জিরা ৫শত টাকায় কিনে ৭ শতক জমিতে আবাদ করেছেন। বর্তমানে গাছে ফুলে ভরপুর এবং জিরা গাছে গুটি আসতে শুরু করেছে। কোন প্রকার দুর্যোগ না হলে প্রায় ১ মন অধিক জিরা আসবে বলে তিনি আশা করছেন। প্রতিটি জিরার গাছ লম্বা হয়েছে প্রায় ৩ থেকে ৪ ফুট।
লাহুড়িয়ার ডহরপাড়া গ্রামের শাকিল শেখ ১২ শতক, একই গ্রামের রুহুল ১৮ শতক ও রাজাপুর গ্রামের সিদ্দিক মোল্যা ১২ শতক জমিতে পরীামুলক ভাবে এ বছর ইরানি জিরার চাষ শুরু করেছেন। আলাপকালে তারা জানান, ‘জিরার চাষ করে যদি সাফল্য আসে, তাহলে আগামীতে জিরার চাষ করবো। জিরা চাষের বিষয়ে কৃষি বিভাগ থেকে প্রশিণের দাবী জানান’।  
লোহাগড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ মতিয়ার রহমান জানান, ‘উপজেলার উত্তরাঞ্চলের বেশ কিছু এলাকায় ইরানি জিরা চাষের উজ্জ¦ল সম্ভাবনা রয়েছে। এখানকার মাটি ও আবহাওয়া জিরা চাষের উপযোগী। এ বছর শালনগর, লাহুড়িয়া ও নলদীসহ অন্যান্য এলাকায় প্রায় ১ একর ৩০ শতক জমিতে ইরানি জিরার চাষ হয়েছে। জিরার চাষ করে মধুমতি নদীভাঙ্গন কবলিত চরাঞ্চলের দরিদ্র কৃষকদের ভাগ্যের দ্বার খুলে যেতে পারে বলে তিনি জানান।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2022. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close