১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার ০৯:১৪:০৪ এএম
সর্বশেষ:

১০ মে ২০১৯ ১২:৪৮:১১ এএম শুক্রবার     Print this E-mail this

অবহেলিত লেখকের জীবনের শেষ ইচ্ছা প্রধানমন্ত্রীর সাক্ষাত

নওগাঁ প্রতিনিধি
বাংলার চোখ
 অবহেলিত লেখকের জীবনের শেষ ইচ্ছা প্রধানমন্ত্রীর সাক্ষাত

আমরা সকলেই জানি যে প্রবল ইচ্ছা থাকলে জয় করা যায় অনেক কিছুই। আর তার প্রমান পাওয়া যায় যারা মেধা ,শ্রম,কর্ম ও যোগ্যতার  মাধ্যমে আজ প্রতিষ্ঠিত। কিন্তু যোগ্যতা,মেধা শক্তি থাকলেও অনেক সময় কিছু মানুষের মনের ভিতরে লুকায়িত অনাবিল লালিত স্বপ্ন হারিয়ে যায় হতাশার অতল গহব্বরে। তার পরও চেষ্ঠা, শ্রম, সাধনা যেন কিছু মানুষকে ধমিয়ে রাখতে পারে না।ঠিক তেমন একজন মানুষ লেখক ও কবি মো.হুমায়ূন রেজা।

প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চান ৯৬ বছর বয়সী লেখক ও কবি মোঃ হুমায়ূন রেজা। তিনি নওগাঁ জেলার পোরশা উপজেলার চকবিষ্ণপুর গ্রামের একজন স্বনামধন্য লেখক ও কবি। তিনি ছাত্র জীবনে কবি গানের গায়ক ছিলেন। এর পর দীর্ঘ ৫০ বছর ধরে নিরলসভাবে সাহিত্য চর্চা করে আসছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে তিনি লিখেছেন বেশ কয়েটি কাব্যগ্রন্থ।

কিন্তু অর্থাভাবে সেগুলো আজও প্রকাশ করতে সক্ষম হননি। দেখেনি আজও আলোর মুখ। যার কারণে সাড়াজীবন ধরে লিখে আসা পা-ুলিপি গুলোতে উঁই পোকা বাসা বেধেছে। পোকা মাকড়ে নষ্ট করে ফেলেছে সাধনার ফসল পা-লিপি গুলো। এ যাবৎ মাত্র ৬টি বই প্রকাশ হয়েছে তার এবং প্রকাশের অভাবে অযতেœ দিন দিন নষ্ট হয়ে যাচ্ছে অন্যান্য পা-ুলিপি গুলো। তবুও থেমে নেই তার লেখা লিখির চর্চা নিয়মিত লিখে যাচ্ছেন নানা বিষয়ে। যেন বয়সও তার কাছে মেনেছে।

এমতাবস্থায় মাননীয় প্রধানমন্ত্রীর সাক্ষাত চান তিনি। বঙ্গবন্ধুকে নিয়ে লিখা ঐতিহাসিক মহাকাব্য ‘মুজিব নিধন’, রাজনীতি সার ‘দর্শন-মুজিব’বাদ শতাব্দীর শ্রেষ্ঠ নেত্রী শেখ হাসিনা, স্থীতি প্রজ্ঞ রাজনীতিবিদ এবং ডিজিটাল অনন্তকাল সহ সকল বই এর পা-লিপি গুলো দেখাতে চান প্রধানমন্ত্রীকে। তিনি বয়সের ভারে নুয়ে পড়লেও আজও লিখে যাচ্ছেন অবিরাম।

প্রতিদিন তার লিখাগুলো পড়েই কেটে যায় বেলা। লিখালিখির মধ্যে দিয়ে বাঁকি জীবনটুকু কাটিয়ে দিতে চান। অবহেলিত এই কবি ও লেখকের জীবনের শেষ ইচ্ছা প্রধান মন্ত্রীর সাথে দেখা করে তার লিখাগুলো উপহার দিবেন।

কবি মোঃ হুমায়ূন রেজা বলেন, আমার জীবন সায়াহ্নে এসে একটাই আশা আকাঙ্খা মৃত্যুর আগে একটি বারের জন্য বঙ্গজননী দেশরতœ মাননীয় প্রধান মন্ত্রীর সাক্ষাত করে আমার মতো একজন ক্ষুদ্র মানের লিখাগুলো তার হাতে তুলে দিবো তবে জানিনা আমার শেষ আশাটা পূরুণ হবে কিনা।

আমার এই ইচ্ছার কথা তোমরা আমাদের মমতাময়ী মা শেখ হাসিনার কাছে পৌছে দাও বাবা। যদি দেখা করতে পারি তবে আমার এই ক্ষুদ্র প্রয়াস সার্থক হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close