১৯ আগস্ট ২০১৯, সোমবার ০৮:১৪:১১ পিএম
সর্বশেষ:

১০ মে ২০১৯ ১১:২১:১০ পিএম শুক্রবার     Print this E-mail this

দিনাজপুরের বিরামপুরে সাঁওতাল লেখক-লেখিকাদের মিলনমেলা

বিশেষ প্রতিনিধি দিনাজপুর থেকে
বাংলার চোখ
 দিনাজপুরের বিরামপুরে সাঁওতাল লেখক-লেখিকাদের মিলনমেলা

দিনাজপুরের বিরামপুরে উপজেলার বেলডাঙ্গা সিডিএসপি সভাকক্ষে গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় সাঁওতাল লেখক-লেখিকাদের মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে।
সাঁওতাল সংগঠন কুকমু আয়োজিত সাঁওতাল লেখক-লেখিকাদের মিলনমেলায় সভাপতিত্ব করেন জুলিয়ান টুডু। লেখক-লেখিকাদের মিলনমেলার তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাকেন কুকমু সভাপতি সমরেশ টুডু। এতে লেখক-লেখিকাদের মিলনমেলায় লেখা-লেখির বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির গবেষণা কর্মকর্তা বেঞ্জামিন টুডু, লেখক ও গবেষক সুবোধ এম বাস্কে, আইটি লেখক সমর এম সরেন, বিরামপুর উপজেলা সিডিএসপি ম্যানেজার সলোমন হাঁসদা, ডা. হিলারিউস হেমব্রম, ওয়ার্ল্ড ভিশন বিরামপুরের প্রোগ্রাম অফিসার ডেভিড বাস্কে, ফুলবাড়ীর প্রোগ্রাম অফিসার যোশেফ মার্ডি, পীরগঞ্জের প্রোগ্রাম অফিসার আলবিনুস সরেন, লেখিকা রুমিলা হেমব্রম, ডমিনিকা পাউরিয়া, আন্না মার্ডি, দীপ্তি মুর্মু প্রমুখ। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৈনিক দেশ মা সম্পাদক ও দলিত-আদিবাসী প্লাট ফরমের ফুলবাড়ী উপজেলা শাখার সভাপতি প্রভাষক অমর চাঁদ গুপ্ত অপু। আদিবাসী লেখক-লেখিকাদের মিলনমেলায় দৈনিক দেশ মা পত্রিকার নির্বাহী সম্পাদক ওয়াহিদুল ইসলাম ডিফেন্স, নিজস্ব প্রতিবেদক প্লাবন শুভসহ রংপুর ও রাজশাহী বিভাগের বিভিন্ন অঞ্চলের আদিবাসী লেখক-লেখিকা, শিক্ষক, গবেষক, চিকিৎসক, এনজিও কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষার্থীসহ বিভিন্ন পেশা ও শ্রেণির নারী ও পুরুষ অংশ নেন।
দৈনিক দেশ মা সম্পাদক প্রভাষক অমর চাঁদ গুপ্ত অপু তার বক্তব্যে বলেন, মানুষকে মানবিক গুণাবলী সম্পন্ন আদর্শ এবং সৃজনশীল মানুষ হিসেবে গড়ে উঠতে হলে বই পড়তে হবে। নিয়মিতভাবে দেশি ও বিদেশি লেখক-লেখিকাদের লেখা বই, যেমন গল্প, কবিতা, ছড়া, প্রবন্ধ, ছোট গল্পসহ নানামূখি সমৃদ্ধ লেখা বই পড়ার অভ্যাস করতে হবে। আলোকিত মানুষ হতে গেলে অবশ্যই বইপড়ার পড়তে হবে। দেশের বরেণ্য শিক্ষাবিদ অভ্যাপক আব্দুল্লাহ আবু সাঈদ স্যার আলোকিত মানুষ গড়ার স্বপ্ন নিয়ে দীর্ঘ দিন ধরে কাজ করে যাচ্ছে। তাঁর একটি মাত্র স্লোগন রয়েছে সেটি হচ্ছে আলোকিত মানুষ চাই। এই আলোকিত মানুষের সন্ধান করতে তিনি দেশব্যাপী বইপড়া কর্মসূচি নিয়ে কাজ করে যাচ্ছেন। তাই আমাদেরকেও বই পড়ার পাশাপাশি লেখালেখির অভ্যাস করতে হবে। ছোট ছোট লেখার অভ্যাস শুরু হলেই একদিন বড় লেখক-লেখিকা হিসেবে প্রতিষ্ঠিত হওয়া যাবে এতে কোন সন্দেহ নেই। দৈনিক দেশ মা নতুন নতুন লেখক-লেখিকা সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে। প্রতি সপ্তাহের প্রতি রবিবার দেশ সাহিত্য পাতায় নবীন ও প্রবীন লেখক-লেখিকাদের লেখা প্রকাশ করা হচ্ছে। এরই একটি উদ্দেশ্য নতুন নতুন লেখক-লেখিকা সৃষ্টির মাধ্যমে মানবিক গুণাবলী সম্পন্ন সৃজনশীল মানুষ সৃষ্টি করা। আগামীতেও এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close