২৪ মে ২০১৯, শুক্রবার ০৬:৫৪:২০ এএম
সর্বশেষ:

১১ মে ২০১৯ ০৭:২২:১৮ পিএম শনিবার     Print this E-mail this

মানহীন ঔষধে চিকিৎসা ব্যহত হয় - ঔষধ প্রশাসনের ডিজি

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 মানহীন ঔষধে চিকিৎসা ব্যহত হয় - ঔষধ প্রশাসনের ডিজি

চিকিৎসকবৃন্দ যে ঔষধ লেখেন, সে ঔষধ যদি গুনগতমানের না হয়, তাহলে মানহীন ঔষধে রোগির চিকিৎসা ব্যহত হয়। নকল ওষুধের কারণে চিকিৎসার সকল আয়োজন বৃথা হয়ে যায়। তাই মানুষ যাতে  নায্য মূল্যে সঠিক ওষুধ পায়, গুনগত মান ঠিক থাকে, মানুষের যাতে এ ঔষধ উপকার হয় তার জন্যই বর্তমান সরকার মডেল ফার্মেসীর উদ্যোগ করেছে। আজ ১১ মে, শনিবার রাজধানীর পল্লবীতে স্থাপিত লাজ ফার্মাকে মডেল ফার্মেসি হিসেবে স্বীকৃতি প্রদান অনুষ্ঠানে ঔষধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান এসব কথা বলেন। এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য আলহাজ¦ ইলিয়াস উদ্দিন মোল্লা, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ এর কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ মোস্তাফিজুর রহমান, লাজ ফার্মা ফ্র্যাঞ্জসাইজের উদ্যেক্তা হাসান আহমেদ চৌধুরী কিরণ, লাজ ফার্মার ব্যবস্থাপনা পরিচালক লুৎফর রহমান, মেডিসিন প্লাসের ব্যবস্থাপনা পরিচালক নওশীন শাকিলা বনি বক্তব্য রাখেন।

লাজ ফার্মা ও মেডিসিন প্লাসের যৌথ পরিচালনায় পল্লবীতে স্থাপিত এই ফার্মেসীতে ঔষধের গুনগত মান রক্ষা করে নায্য মূল্যে গ্রাহক সেবার প্রতিশ্রুতি প্রদান করেন এর উদ্যেক্তরা। লাজ ফার্মেসী দেশের সর্ববৃহৎ মানসম্পন্ন খুচরা ঔষধ বিক্রয়কারী প্রতিষ্ঠান। জরুরী ঔষধ সরবরাহের সুবিধার্থে ফার্মেসীটি ২৪ ঘন্টা খোলা রাখার পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানে ঔষধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান আরো বলেন আমাদরে টার্গেট আছে প্রতি শহরে একটি করে মডলে র্ফামসেী করার। প্রতি ৬ হাজার মানুষরে জন্য যমেন একটি কমউিনিটি ক্লিনিক আছে। ঠিক তেমনি আমাদরে একটি পরকিল্পনা আছে, ৬ হাজার মানুষরে জন্য একটি মডলে ফার্মেসী করার।

লাজ ফার্মেসী ফ্র্যাঞ্জসাইজির উদ্যোক্তা ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন আমরা ঔষধের নামে আমরা ঔষধ সেবন করছি কিনা তা নিশ্চিত করা অত্যবশ্যক। উৎপাদন পরবর্তীতে ফার্মেসীতে ঔষধ আনার পর সংরক্ষন পদ্ধতীর ত্রুটির কারণে ঔষধের গুনগত মান ঠিক থাকছে না। সেবা গ্রহীতাদের ঔষধ সেবনের ব্রিফিংয়ের জন্য ফার্মেসীতে ফার্মাসিস্ট ও যোগ্য সেলসম্যান রাখতে হবে। প্রেসকিপশন ছাড়া কোন ঔষধ বিক্রি করা মোটেই উচিত নয়। লাজ ফার্মা সব সময় মানুষের সেবা প্রদানকারী ফার্মেসী হিসেবে জনগণের পাশে থাকবেন বলে উল্লেখ করেন তিনি।      

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close