১৬ জুন ২০১৯, রবিবার ০৪:৩৮:৪০ পিএম
সর্বশেষ:

১৯ মে ২০১৯ ০৩:২৪:৫৫ এএম রবিবার     Print this E-mail this

ধর্মীয় জঙ্গিবাদ এবং বর্ণবাদ বিশ্ব শান্তিকে হুমকির মুখে ঠেলে দিয়েছে- ইবি উপাচার্য

আহসান নাঈম ইবি প্রতিনিধি
বাংলার চোখ
 ধর্মীয় জঙ্গিবাদ এবং বর্ণবাদ বিশ্ব শান্তিকে হুমকির মুখে ঠেলে দিয়েছে- ইবি উপাচার্য

জঙ্গিদের আক্রমণে আমরা আফগানিস্তান, ইরাক, সিরিয়াসহ বিশে^র বিভিন্ন দেশে ঐতিহাসিক গুরুত্বপূর্ণ নিদর্শনসমূহ নির্মমভাবে ধ্বংস হতে যেতে দেখেছি। ধর্মীয় জঙ্গিবাদ এবং বর্ণবাদ বিশ^শান্তিকে হুমকির মুখে ঠেলে দিয়েছে এবং যৌথ ভবিষ্যতের এক মানবসমাজ গড়ার প্রক্রিয়ায় প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। সুতরাং ধর্মীয় সম্প্রীতির এবং বহুবর্ণের সমন্বিত একটি মানবসম্প্রদায় গড়ে তুলতে আমাদের অবশ্যই এই সঙ্কট মোকাবেলায় মনোযোগ দিতে হবে।
চীনের বেইজিং লিয়াওনিং ইন্টারন্যাশনাল হোটেলে গত ১৫ ও ১৬ মে অনুষ্ঠিত ‘ডায়ালগ অব এশিয়ান সিভিলাইজেশন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে ইসলামী বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন উর রশিদ আসকারী যোগদান এবং বক্তব্য প্রদান করেন। সম্মেলনে ‘আন্ডারস্ট্যান্ডিং এশিয়ান সিভিলাইজেশন: টুওয়ার্ডস বিল্ডিং এ্যা গ্লোবাল কমিউনিটি উইথ এ্যা শেয়ারড্ ফিউচার ফর ম্যানকাইন্ড’ বিষয়ে প্রদত্ত বক্তৃতায় তিনি এ সব কথা বলেন।
তিনি আরো বলেন, নতুন সহ¯্রাব্দে আমরা চতুর্থ শিল্প বিপ্লবের প্রান্তে অবস্থান করছি। আমরা এমন একটি ক্রসরোডে পৌঁছেছি যেখানে আমাদের জীবনযাত্রা এবং একে অপরের সাথে যোগাযোগের পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন ঘটেছে। কৃত্তিম বুদ্ধিমত্তা, স্বচালিত পরিবহন, থ্রি-ডি প্রিন্টিং, ন্যানোটেকনোলজি এবং কোয়ান্টাম কম্পিউটিং-এর মতো অকল্পনীয় প্রযুক্তির আবির্ভাব ঘটেছে। চতুর্থ শিল্প বিপ্লবের প্রতিক্রিয়ার সাথে সমন্বয় করে আমাদের সামনে এগুতে হবে। তিনি আরও বলেন, পশ্চিমাদের মতো করে প্রাচ্যকে উপস্থাপন এশিয়ান সভ্যতাগুলো সঠিকভাবে বোঝার ক্ষেত্রে বড় বাধা।
চীনের রাজধানী বেইজিং এ আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে দেশটির রাষ্ট্রপতি শি জিনপিং প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। কম্বোডিয়ার রাজা নরোদম শিয়ামনি, গ্রীসের রাষ্ট্রপ্রধান প্রোকপিক পাভলোপৌলস, সিঙ্গাপুরের রাষ্ট্রপতি হালিমা ইয়াকুব, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপাল সিরিসেন, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী পাসিনিয়ান এবং ইউনেস্কো মহাপরিচালক অড্রে আজুলেই প্রমুখ সম্মেলনে উপস্থিত ছিলেন। ৪৭ দেশের প্রায় ৫ শত প্রতিনিধি সম্মেলনে যোগদান করেন, যার মধ্যে বাংলাদেশ থেকে যোগদান করেন দুইজন। আগামীকাল (১৯ মে) উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন উর রশিদ আসকারী দেশে ফিরবেন।



সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close