১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার ০১:১৮:০১ পিএম
সর্বশেষ:

২৯ মে ২০১৯ ১২:৫৪:০৭ এএম বুধবার     Print this E-mail this

নাইজার জাতীয় বাণিজ্য মেলায় বাংলাদেশ প্যাভেলিয়নে উপচে পড়া ভীড়

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 নাইজার জাতীয় বাণিজ্য মেলায় বাংলাদেশ প্যাভেলিয়নে উপচে পড়া ভীড়

নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন প্রথম বারের মত নাইজার জাতীয় বাণিজ্য মেলা (Niger National Trade Fair-Niger 2019)-এ সক্রিয় ভাবে অংশ গ্রহণ করে। ১৫-২৫ মে  তারিখে নাইজেরিয়ার নাইজার অঙ্গরাজ্যের গভর্ণর-এর প্রতিনিধি আলহাজ্ব মুদি মোহাম্মদ মেলার ১৭তম বার্ষিক আয়োজন-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। মোহাম্মদ শাহইক রামুল হক, হেড অফ চ্যান্সেরী, বাংলাদেশ হাইকমিশন, আবুজা, নাইজেরিয়া উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।উল্লেখ্য, নাইজেরিয়ার ৩৬টি অঙ্গরাজ্যের মধ্যে নাইজার অঙ্গরাজ্যটি সর্ববৃহৎ।

বাংলাদেশ সরকারেরʿঅর্থনৈতিক কূটনীতি’-কে প্রাধান্য দেয়ারনীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাইকমিশনএর ষ্টলেতার নিজস্ব সংগ্রহের নানা বিধ রপ্তানীপণ্য স্থান পায়। বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির অনেক উপকরণ দিয়ে আকর্ষণীয় ভাবে সাজানো বাংলাদেশের বৃহৎ ষ্টলে তৈরী পোশাক ও নীটওয়্যার, সিরামিক, ঔষধ, হস্তশিল্প, প্লাষ্টিক ও মেলামাইনসামগ্রী, পাট ও চামড়ার তৈরী বিভিন্ন দ্রব্য, সিল্ক ও মসলিনের শাড়ি, জুতা, চা, পাট পাতার চা, বৈদ্যুতিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, বিবিধ মসলা, আচার, শুকনো খাবার, পার্ল, নকশীকাঁথা ইত্যাদি স্থান পায়। প্রতিদিন মেলায় ছিল উপচেপড়া ভীড়।

নাইজার অঙ্গরাজ্যের গর্ভণর-এর প্রতিনিধিএবং নাইজার চেম্বার এর প্রেসিডেন্ট ও মহা পরিচালকসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উদ্বোধনের পরে বাংলাদেশ ষ্টল পরিদর্শন করেন এবং তারা বাংলাদেশের রপ্তানী পণ্যের গুণ ও মানের ভূয়সী প্রশংসা করেন। রপ্তানীপণ্য ছাড়া ও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবন াইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা, বাংলাদেশ এর উন্নয়ন অভিযাত্রা-র উপরে বিভিন্ন রকমের আকর্ষণীয় ব্যানার ও পোষ্টার দিয়ে ষ্টলটিকে সুসজ্জিত করা হয়। একই সাথে, প্রামাণ্য চিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন কর্মকান্ডের বিভিন্ন দিক তুলে ধরা হয়।