২০ জুন ২০১৯, বৃহস্পতিবার ০৮:৫৯:৪৮ এএম
সর্বশেষ:

১০ জুন ২০১৯ ০৮:০৯:২৩ পিএম সোমবার     Print this E-mail this

ফণীর তান্ডবে লন্ডভন্ড সুবর্ণচরের একটি উচ্চ বিদ্যালয় আজও ঠিক হয়নি

শামসু উদ্দিন সুবর্ণচর (নোয়াখালী) প্রতিনিধি
বাংলার চোখ
 ফণীর তান্ডবে লন্ডভন্ড সুবর্ণচরের একটি উচ্চ বিদ্যালয় আজও ঠিক হয়নি

 নোয়াখালী সুবর্ণচরে গত ০৪ মে ঘূর্ণিঝড় ফণীর তান্ডবে লন্ডবন্ড ঘরবাড়ির অসহায় মানুষের মাঝে সরকারি ও বে-সরকারিভাবে ত্রাণ, নতুন ঘর ও সহজ মুনাফায় ঋণ প্রদান করা হলেও উপজেলার ৫নং চর জুবিলী ইউনিয়নের চর জিয়াউদ্দিন গ্রামের কামরুন নাহার শিউলি একরাম উচ্চ বিদ্যালয়ের জন্য এখন পর্যন্ত সরকারি বা বে-সরকারি কোন প্রকার ত্রাণ বা বরাদ্ধ জোটেনি এমনকি কেউ এক নজর দেখতেও যায়নি। বর্তমানে এ বিদ্যালয়ে ৩০০ ছাত্র ছাত্রী অধ্যয়ন করে। যাদের বেশির ভাগ দরিদ্র পরিবার এর প্রতিভাবান সন্তান। ভাঙ্গা ঘরে অত্যান্ত কষ্টের মধ্য দিয়ে চলছে এ বিদ্যালয়ের পাঠদান। চর জিয়াউদ্দিন ৫নং চর জুবিলী ইউনিয়নের মধ্যে বেশি ঘনবসতিপূর্ণ এলাকা, ইতোপূর্বে এলাকাটি বিদ্যালয় বিহীন এলাকা চিহ্নিত হয় এবং সরকারি ভাবে একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা হয় কিন্তু এ এলাকায় কোন উচ্চ বিদ্যালয় নাই। এলাকাটি নতুন চর হওয়ায় এখানে বেশির ভাগ মানুষ নদীভাঙ্গ ভূমিহীন পরিবার। দূর দূরান্তে সন্তানদের পড়ালেখা করানো তাদের জন্য অত্যন্ত কষ্টের বিষয়।

স্থানীয় ভূমিহীন নেতা ও বিশিষ্ট সমাজ সেবক আবুল কালাম সফি চৌধুরী এলাকার শিক্ষার উন্নয়নের কথা বিবেচনা করে ২০১৭ সালে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে নিয়ে নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীর সহধর্মীনি কামরুন নাহার শিউলি একরাম এর নামে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠা লগ্ন থেকে বিদ্যালয়টি সুন্দরভাবে পরিচালিত হয়ে আসলেও ঘূর্ণিঝড় ফনীর সময় বিদ্যালয়ের টিনসেড ২টি ঘর লন্ডভন্ড হয়ে যায়। একটি স্থানীয় লোকজনের সহযোগীতায় ১টি মেরামত করা সম্ভব হলেও অন্যটি এখনও লন্ডভন্ড। এমতাবস্থায় বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি আবুল কালাম সফি চৌধুরী মানবতার সেবক জননেত্রী শেখ হাছিনা, নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য জননেতা একরামুল করিম চৌধুরী, সমাজ সেবক, রাজনীতিবিদ, বিভিন্ন উন্নয়ন মূলক সংস্থা ও বিত্তশালীদের নিকট বিদ্যালয়টির উন্নয়নে এগিয়ে আসার জন্য আহবান জানান।

আধুনিক সময়ে যেখানে শিক্ষা প্রতিষ্ঠানে গড়ে উঠছে ডিজিটাল কম্পিউটার ল্যাব সেস্থলে এ বিদ্যালয়ে নেই পাঠদানের মত কক্ষ, নেই আসবাবপত্র তাই বলে এ অঞ্চলের শিশু কিশোরদের প্রতিভা কি বিকাশিত হওয়ার সুযোগ পাবে না?

 

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close