২৫ আগস্ট ২০১৯, রবিবার ০৯:২৯:০৬ পিএম
সর্বশেষ:

১২ জুন ২০১৯ ০৩:১৮:১১ পিএম বুধবার     Print this E-mail this

জঙ্গি দমনে নতুন উদ্যোগ ‘ভাড়াটিয়া তথ্য সপ্তাহ’

বাংলার চোখ
 জঙ্গি দমনে নতুন উদ্যোগ ‘ভাড়াটিয়া তথ্য সপ্তাহ’

 

রাজধানীর আশপাশেই জঙ্গিরা গোপনে তৎপরতা চালাচ্ছে। তারা সুযোগের অপেক্ষায়। এরই মধ্যে বিভিন্নভাবে জঙ্গিরা তাদের অবস্থান জানান দিচ্ছে। তবে অতীতের মতো যে কোনো মূল্যে তাদের প্রতিহত করতে হবে। এ জন্য ভাড়াটিয়া তথ্য ফরমের বিষয়টি আবারও নতুন করে উঠে এসেছে গতকাল ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অপরাধ পর্যালোচনা সভায়। সিদ্ধান্ত হয়েছে ‘ভাড়াটিয়া তথ্য সপ্তাহ’ করার। শিগগিরই ডিএমপির পক্ষ থেকে বিশেষায়িত এই সেবা সপ্তাহ পালন করা হবে। গতকাল সকাল ১১টা থেকে বেলা ২টা পর্যন্ত এই সভায় ডিএমপির পরিদর্শক থেকে তদূর্ধ্ব কর্মকর্তারা অংশ নেন। সভায় অংশগ্রহণকারী ডিএমপির একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে এসব তথ্য।

সভায় গত মে মাসে আইনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানসহ ভালো কাজের স্বীকৃতি স্বরূপ ডিএমপির বিভিন্ন পর্যায়ের সদস্যকে পুরস্কৃত করা হয়েছে। ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া তার বক্তব্যে সাম্প্রতিক সময়ে অপরাধ নিয়ন্ত্রণে ডিএমপির সর্বস্তরের সদস্যদের ধন্যবাদ জানিয়ে বলেছেন, প্রতিটি সদস্যের আন্তরিকতা, নিষ্ঠা এবং পেশাদারিত্বের জন্যই অপরাধ নিয়ন্ত্রণ ও দ্রুত সময়ের মধ্যে ঘটনার ক্লু-আউট করা সম্ভব হয়েছে। মানুষকে সেবা দিতে হবে। কারও সঙ্গে মাস্তানি করা যাবে না। কাউকে হয়রানি কিংবা অসম্মান করা যাবে না।



ডিএমপি সূত্র বলছে, জঙ্গি হামলার শঙ্কা কাটেনি। জঙ্গিরা আশপাশেই অবস্থান করছে এমন তথ্যই তাদের কাছে রয়েছে। আত্মগোপনে থেকেই তারা বিস্ফোরক দ্রব্য মজুতের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে জঙ্গিবাদ প্রতিরোধে ডিএমপির প্রতিটি সদস্যকে সতর্ক দৃষ্টি রাখতে বলা হয়েছে। গতকালের অপরাধমূলক সভায় ডিএমপির একাধিক কর্মকর্তা এসব বিষয় নিয়ে কথা বলেছেন। আগাম প্রস্তুতির অংশ হিসেবে সিআইএমএস-এর ডাটাবেজে তথ্য হাল নাগাদের বিষয়টি নিয়ে গুরুত্বারোপ করেন খোদ ডিএমপি কমিশনার। তিনি বলেন, শিগগিরই এ সংক্রান্তে ভাড়াটিয়া তথ্য সেবা সপ্তাহ পালন করা হবে। কোনো ভাড়াটিয়া বাদ গেল কিনা তা খতিয়ে দেখতে এ জন্য প্রতিটি ক্রাইম ডিভিশনে একটি বিশেষায়িত টিম গঠন করা হবে। তারা বিভিন্ন এলাকায় ঘুরে তথ্য হালনাগাদ করবে।

সভায় উপস্থিত একাধিক কর্মকর্তার তথ্যমতে, কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেছেন, জঙ্গিদের গোপন তৎপরতা চলছে। বিভিন্ন কৌশলে রাজধানীর আশপাশে তারা অবস্থান নেওয়ার চেষ্টা করছে। এ কারণে ডিএমপির প্রত্যেকটি সদস্যকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। রমজান মাসের শুরু থেকে যেভাবে পুলিশ সদস্যরা সতর্ক অবস্থায় দায়িত্ব পালন করেছেন এখনো সেভাবেই দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন তিনি।
সিটিটিসি’র উপকমিশনার প্রলয় কুমার জোয়র্দ্দার বলেন, জঙ্গি কর্মকান্ডে র বিষয়ে ‘রুটিন সতর্কতা’র কথা বলা হয়েছে। সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। তবে ভাড়াটিয়া তথ্য সেবা সপ্তাহ নিয়ে কমিশনার স্যার বলেছেন।

সভায় ডিএমপির অতিরিক্ত কমিশনার কৃষ্ণপদ রায় বলেছেন, পুলিশের সেবার মান বাড়াতে হবে। জিডি গ্রহণের বিনিময়ে কোনো টাকা পয়সা নেওয়া যাবে না। এ ছাড়া একই ঘটনায় যাতে ভিন্ন ভিন্ন থানায় একাধিক মামলা না হয় সে বিষয়েও যত্নশীল হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে সভায়।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) ওবায়েদুর রহমান বলেন, মাসিক কনফারেন্সে উপস্থিত পুলিশ কর্মকর্তাদের উঠান বৈঠক ও বিট পুলিশিং কার্যক্রম গতিশীল করাসহ বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা দিয়েছেন ডিএমপি কমিশনার। ভাড়াটিয়া নিবন্ধন ফরম পূরণের জন্য পৃথক সপ্তাহ পালনের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। তবে কবে থেকে সেই কার্যক্রম শুরু হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close