২৫ আগস্ট ২০১৯, রবিবার ০৯:৩০:২৩ পিএম
সর্বশেষ:

১২ জুন ২০১৯ ০৮:৫৮:১৮ পিএম বুধবার     Print this E-mail this

ফেনী জেলার সোনাগাজীতে ৪২ প্রজাতির আমের বাম্পার ফলন

মোস্তফা কামাল বুলবুল
বাংলার চোখ
 ফেনী জেলার সোনাগাজীতে ৪২ প্রজাতির আমের বাম্পার ফলন

ফেনী জেলার সোনাগাজীতে দেশী-বিদেশী প্রায় ৪২ প্রজাতির আমের বাম্পার ফলনের মাধ্যমে সফলতার মুখ দেখেছেন মেজর(অব:) সোলায়মান।

১৯৯২ সালের শুরুতে সোনাগাজী মুহুরী রেগুলেটর (মুহুরী প্রজেক্ট) সংলগ্ন থাক খোঁয়াজের লামছি এলাকায় প্রায় ৭০ একর জমিতে সোনাগাজী এগ্রো কমপ্লেক্স নামে সমন্বিত খামারে উন্নয়ন প্রযুক্তিতে মৎস চাষ, ডেইরী ফার্ম ও দেশি -বিদেশী নানান জাতের সবজি উৎপাদন করে সকলের নজরে আসেন মেজর (অব:) সোলায়মান।

পরবর্তীতে প্রকল্প এলাকার পুকুর পাড়ে দেশী- বিদেশী নানান জাতের আমের চাষ শুরু করেন, সরেজমিন পরিদর্শনে দেখা যায় দেশীয় প্রায় ২০ জাতের আমের পাশাপশি ভারত,আমেরিকা,থাইল্যান্ডসহ বিশ্বের অনেক জাতের প্রায় ৩ হাজার গাছে আমের বাম্পার ফলন ঘটিয়েছেন তিনি৷

এখানে দেশীয় প্রজাতির আমের মধ্যে রয়েছে মধুরানী,হাড়িভাংগা, লেংডা ,মহানন্দা, গোপালভোগ, হিমসাগর, কালিয়া, , কারমশি, মরিয়ম, আমরোপলী, বারী-১ থেকে ১১পর্যন্ত।

বিদেশী প্রজাতির পালমার, নামডগমাই(ব্যনানা), দেউরী, রুবি, আলপান সো, ডোসেরী, ভেনিসন, মল্লিকা, রাঙ্গুয়াই, তোতাপুরি ইত্যাদি প্রজাতির আম ।

মেজর (অব:) সোলায়মান জানান, আমি এই বাগানে গাছগুলোতে মানবদেহের জন্য ক্ষতিকর কোন রাসায়নিক পদার্থের ব্যবহার করিনা, কীটনাশক ব্যবহার না করায় অনেক গুলো গাছের আম নষ্ট হয়ে গেছে তারপরও আমরা কীটনাশক স্প্রে করিনি ৷

তিনি আরো জানান এই বছর অনুকূল আবহাওয়ার কারনে আল্লাহর রহমতে আমের ফলন খুব ভালো হয়েছে আশা করছি প্রায় ৩৫ হাজার কেজি আম বিক্রি করা সম্ভব হবে ।

এই বাগানে আমের পাশাপাশি বিভিন্ন প্রজাতির কাঠাল, কলা,পেঁপে নারিকেল,ড্রাগন ফল,জামরুল ইত্যাদি ফলের চাষ করে সফল হয়েছেন তিনি ।

বিভিন্ন প্রজাতের আমের কলবি গাছ পাওয়া যায় ৷

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close