১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার ০১:১০:৩৫ পিএম
সর্বশেষ:

১২ জুন ২০১৯ ১০:৪৯:১৭ পিএম বুধবার     Print this E-mail this

উন্নয়ন বৈষম্যের প্রতিবাদে রংপুরে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

আরিফা জাহান বিথী রংপুর থেকে
বাংলার চোখ
 উন্নয়ন বৈষম্যের প্রতিবাদে রংপুরে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

আসন্ন বাজেটে বৈষম্যতার দূরীকরণের জন্য রংপুর বিভাগের বিশেষ বরাদ্দ ও আট দফা দাবিতে মানববন্ধন ও প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে। আজ বুধবার দুপুরে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন শেষে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।
রংপুর উন্নয়ন ফোরাম নামে একটি সংগঠনের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। স্মারকলিপিতে বলা হয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বিশ্ব খাদ্য কর্মসূচি এবং বিশ্বব্যাংক যে দারিদ্রের মানচিত্র প্রকাশ করেছে তাতে দেখা যায় রংপুর বিভাগের রংপুর, দিনাজপুর, লালমনিরহাট কুড়িগ্রাম এবং গাইবান্ধা জেলা দারিদ্রতার সর্বনিম্নে থাকা সত্ত্বেও দুই দশমিক নয় শতাংশ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। অথচ অন্য একটি জেলার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে পাঁচ দশমিক ৩৬ শতাংশ টাকা।।
সমাবেশে বক্তারা বলেন, আসন্ন বাজেটে রংপুর বিভাগের আট জেলার উন্নয়নে বিশেষ বরাদ্দ রাখাসহ আট দফা বাস্তবায়নের দাবিতে এই মানববন্ধন।
এ সময় বক্তরা কিছু দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো— সব বিভাগে সুষম উন্নয়ন নিশ্চিত করতে হবে। অনতিবিলম্বে রংপুরে কমপক্ষে দুটি সরকারি স্কুল প্রতিষ্ঠা করতে হবে। রংপুর থেকে ঢাকাগামী বিরতিহীন ও বুলেটট্রেন চালু করতে হবে। বাজেটে রংপুরকে অগ্রাধিকার দিয়ে পর্যাপ্ত পরিমাণ বাজেট বরাদ্দ দেওয়া। রংপুর নগরীর উন্নয়নে দীর্ঘমেয়াদী সময় উপযোগী নগর পরিকল্পনা প্রদান। বিদেশে শ্রম রপ্তানীতে বৈষম্য দূর করা এবং প্রণোদনা সাপেক্ষে রংপুরে শিল্পায়ন নিশ্চিত করারও দাবি জানানো হয়। সারা দেশে দাদ্রিতার হার শতকরা ২৪ ভাগ হলেও রংপুরে এটি দ্বিগুণ। রংপুরের খাদ্য শস্য গোটা দেশের চাহিদা মেটালেও বারবার অবহেলিতই থাকছে রংপুরের মানুষ।
সংগঠনটির সভাপতি সুলতান মাহমুদ টিটনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন— উন্নয়নকর্মী অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, সনাক রংপুর জেলা সভাপতি মোশফেকা রাজ্জাক, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তুহিন ওয়াদুদ, সাংবাদিক ও সাহিত্যিক আফতাব হোসেন, রাজনীতিবিদ আতাউজ্জামান বাবু, রংপুর উন্নয়ন ফোরামের সদস্য সচিব রাকিবুল হাসান রাকিব প্রমুখ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close