২১ অক্টোবর ২০১৯, সোমবার ০৪:২৯:১৯ পিএম
সর্বশেষ:
ভোলার বোরহানউদ্দিন উপজেলায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মাঠে নামছে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন; দ্রুত মোতায়েনের জন্য ১টি প্লাটুনকে নেয়া হয়েছে হেলিকপ্টারে           

২৪ জুন ২০১৯ ০১:০৮:১৪ এএম সোমবার     Print this E-mail this

ক্যাম্পাসের আড্ডায় বেঁচে থাকে তারুণ্যের প্রাণ

রবিউল ইসলাম
বাংলার চোখ
 ক্যাম্পাসের আড্ডায় বেঁচে থাকে তারুণ্যের প্রাণ

বিশ্ববিদ্যালয় জীবন মানেই অদ্ভুত বন্ধুত্বের গল্প। মানে প্রাণখুলে হাসা, আড্ডা, খেলাধুলা আর বিভিন্ন তর্কবিতর্ক। আর সেই আড্ডা যদি হয় স্নিগ্ধ সবুজের সমারোহ আর অপার সৌন্দর্যে ভরপুর রাজশাহী কলেজ ক্যাম্পাসে তাহলে তো কোন কথাই নেই। ক্যাম্পাসে বন্ধুদের সাথে আড্ডা মানেই এক অন্যরকম ভালোলাগা।

জীবনের এই পথে এসে সবচেয়ে আনন্দঘন আড্ডার দেখা মিলে বিশ্ববিদ্যালয়ের জীবনে। আড্ডা থেকে শুরু হয় বন্ধুত্ব, শুরু হয় স্বপ্নদেখা শুরু হয় পথচলা। ক্যাম্পাস জীবন যেন বন্ধুত্ব, আড্ডা ও ভালোবাসার আড্ডায় ঘেরা। বন্ধুত্ব বিষয়টি আমাদের পরবর্তী জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। আড্ডা, খুনসুটি, গল্প আর গানে যেন ক্যাম্পাসে মেতে থাকে এই বন্ধুত্ব নামক বাঁধনে বাঁধা কিছু অপার সম্ভাবনাময় তরুন-তরুনী। ঠিক তেমনিভাবে ক্যাম্পাসের প্রতিটি আড্ডায় দেখা যায় শিপলু সাদিক, দিপীকা গোমেজ, মিশুক (মুগ্ধ), রবিউল, ফারজানা আরো অন্যান্যদের। ভালোবাসার অভিন্ন সত্তার নাম এই বন্ধুত্ব। বন্ধুত্ব সকল প্রতিবন্ধকতাকে ছাপিয়ে এগিয়ে চলে স্বীয় গন্তব্যে।

ক্যাম্পাসের দিনগুলি যেন বন্ধু ছাড়া কেবল এক নির্জণ ভূমি ছাড়া আর কিছুই না। অঞ্চল, সংস্কৃতি, জাতি, ধর্মকে উপেক্ষা করে বাঁচার নামই তো বন্ধুত্ব। বন্ধু মানে কিছু স্বপ্নের ভাগাভাগি, বন্ধু মানে ঝগড়ার পর কাঁধে কাঁধ রাখা। ‘বন্ধুত্বেও সম্পর্কই সবচেয়ে ভাল সর্ম্পক’ এমনটাই বলছিলেন প্রথম বর্ষের শিক্ষার্থী দিপীকা গোমেজ। তার সাথে আরও যোগ করে তানিশা খানম বলে, বন্ধুত্ব হওয়া উচিত অনেক সুন্দর, বিশ্বাস থাকা দরকার সাথে ভালোবাসাও। আসল কথা হলো বন্ধুত্ব হলো যে পাশে থাকে শুধু ভালো সময় গুলোতে না, খারাপ সময় গুলোতেও। কথার ফাঁকে শিপলু সাদিক বলে উঠল, বিশ্ববিদ্যালয় হচ্ছে স্বপ্ন বাস্তবায়নের যথার্থ মাধ্যম যদি আমরা বিশ্ববিদ্যালয় সময়টাকে যথাযথ ভাবে ব্যবহার করতে পারি। এদেও সবার স্বপ্ন যেন সিঁড়ি মাড়িয়ে আকাশের দিকে চলছে। এদের স্বপ্ন সাদা মেঘের সাথে ভাসার। ক্যাম্পাস বন্ধু, আড্ডা ছাড়া শিক্ষা জীবন চলেনা এদের মতই সব শিক্ষার্থীর।

বন্ধু সংখ্যা নিয়ে ডানবার সংখ্যাতত্ত্ব বলে একটা চমৎকার থিউরি আছে। এই থিউরি মতে একটা মানুষের জীবনে ১৫০ জন সাধারণ বন্ধু থাকে অর্থ্যাৎ মানুষের মস্তিষ্ক ১৫০ জন মানুষের সাথে সাধারণ যোগাযোগ রাখতে পারে। এদের মধ্যে ৫ জন ঘনিষ্ঠ, ১৫ জন সেরা , ৫০ জন ভালো বন্ধু । হয়তো নিয়মিত যোগাযোগের কারনেই ভালো বন্ধুর সংখ্যায় ক্যাম্পাসে গড়ে ওঠা বন্ধুদের নামই বেশি।

লেখকঃ শিক্ষার্থী, রাজশাহী কলেজ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close