১৭ জুলাই ২০১৯, বুধবার ১০:২৮:০০ এএম
সর্বশেষ:

২৪ জুন ২০১৯ ০২:৩৭:৫৯ এএম সোমবার     Print this E-mail this

ইতালির মনফালকোনে প্রবাসী বাঙালিদের মিলনমেলা

মনফালকোন থেকে আহমেদ জুনায়েদ
বাংলার চোখ
 ইতালির মনফালকোনে প্রবাসী বাঙালিদের মিলনমেলা

ইতালির মনফালকোনে বসবাসরত প্রবাসী বাঙালিরা বর্ষবরণ উৎসব পালন উপলক্ষে এক মিলনমেলায় মিলিত হয় শতশত প্রবাসী বাঙ্গালি ও তাদের স্ত্রী সন্তানেরা। বাঙালি সংস্কৃতিকে বুকে লালন করে গতকাল ২২ জুন শনিবার ইতালির মনফালকোন শহরের গরিঝিয়ায় ফছকিয়ান. ভিয়া ইছনজ ২৭ নম্বরে ‘রিক্রেয়াতরিও পাররুককিয়াল মন্স অডিটরিয়ামে’ দুপুর ২ টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রবাসীরা উৎসবের আনন্দে মেতে উঠে। বাংলার সবুজ মাঠ পেরিয়ে হাজারো মাইল দুরে বসবাস করলেও বাংলার ঐতিহ্য পান্তাভাত, ভর্তা ও ইলিশের স্মৃতি ভুলে যায়নি প্রবাসী বাঙ্গালিরা।
বৈশাখের দিনে প্রবাসীদের কর্মস্থলে কাজরে চাপ থাকায় খানিকটা সময় পরে হলেও তারা বাংলার ঐতিহ্য, লোকজ ভাবনা আর ভালবাসার রঙে বাঙালির নববর্ষের বর্ণ-পোষাকে সাজিয়ে নেয় নিজেদের। ছোটবড় সকলের শ্রদ্ধা-ভালবাসা ও আন্তরিকতায় জীবনের জয়গানে উদ্ভাসিত হয় পরিবার পরিজন নিয়ে একসাথে।
মেলায় বাঙ্গালি খাবার, পোষাক ও মাটির জিনিসপত্র প্রর্দশন করা হয়। প্রবাসী বাঙ্গালি শিল্পীদের পাশাপাশি ইতালিয়ান শিল্পীরা বাংলা গানের সাথে নৃত্য ও গান পরিবেশন করেন। এছাড়াও বাঙালি শিশু কিশোররা কবিতা আবৃত্তি, চিত্রাংকন ও নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠানে ইতালিয়ান ব্যান্ডদল ও রোমের পপসম্রাট হাসান ও ইমেলি সংগীত পরিবেশন করেছেন। বাঙালিদের এ আয়োজনে যোগ দেয় ইতালিয়ানরাও।
ওই বর্ষবরণ অনুষ্ঠানের আলোচনা সভায় সভাপতিত্ব করেন,  INTEGRIAMOCI associazione culturale dei giovani bengalesi এর সভাপতি হামিম হুসাইন। উক্ত সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুস রাসেলের সার্বিক তত্বাবধানে ও যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ পারভেজের পরিচালনায় অতিথি হিসেবে বর্ষবরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন মনফালকোন গরিঝিয়া শাখার সাধারণ সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী রফিকুল ইসলাম (মোস্তাক), এসো বাংলা শিখি বিদ্যালয় মনফালকোনে গরিঝিয়া শাখার সভাপতি জাহাঙ্গীর সরকার, ওয়েলফেয়ার এন্ড কালচারাল এসোসিয়েশনের সভাপতি নুরুল আমিন খন্দকার, ইতালিস্থ ভৈরব সমিতি ভেনিসের সভাপতি সোলাইমান হোসেন, ইতালি মনফালকোন শহরে বিশিষ্ট ব্যবসায়ী মাজারুল ইসলাম, সম্মানিত মুরুব্বি মাসুদ পারভেজ, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ জনি মিয়া, শরিয়তপুর ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি মজনু দেওয়ান, বিশিষ্ট সমাজসেবক বশির আহমেদ, প্রবাসী বাংলা এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা সোহাগ আলমসহ ইতালিতে বসবাসরত প্রবাসী বাঙালিরা।
এসময় Associazione Integriamoci  এর মহিলা সম্পাদিকা জান্নাত ইসলাম বৈশাখী ইতালিয়ান ভাষায় বাংলা নববর্ষের নানান বিষয় গুলো  উপস্থিত ইতালিয়ানদের উদ্দেশ্যে তুলে ধরেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close