১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার ০৭:৩৯:০৬ এএম
সর্বশেষ:

১৬ আগস্ট ২০১৯ ০১:০৩:২০ এএম শুক্রবার     Print this E-mail this

হ্যানয়ে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাৎ বার্ষিকী পালিত

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 হ্যানয়ে বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধুর ৪৪তম শাহাদাৎ বার্ষিকী পালিত

জাতীয় শোক দিবস  এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী বাংলাদেশ দূতাবাস, হ্যানয়, ভিয়েতনাম-এ যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে স্মরণ করা হয়। দিবসটি স্মরণ ও পালন উপলক্ষে জাতীয় পতাকার আনুষ্ঠানিক উত্তোলন ও অর্ধনমিতকরণ, দোয়া ও প্রার্থনা, এক মিনিট নিরবতা পালন, বঙ্গবন্ধুর পোট্রেট-এ ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন ও মোমবাতি প্রজ্জলন, মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী,  পররাষ্ট্র মন্ত্রী এবং  পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, আলোচনা ও স্মরণ সভা এবং প্রামান্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।  

                                                              
ভিয়েতনাম-এ নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজ্ সামিনা নাজ দূতাবাস প্রাঙ্গনে প্রত্যুষে জাতীয় সঙ্গীত সহকারে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন এবং অর্ধনমিতকরণের মাধ্যমে জাতীয় শোক দিবসের কর্মসূচীর সূচনা করেন। ভিয়েতনামে বসবাসরত প্রবাসী বাংলাদেশীগণ, স্থানীয় গণ্যমান্য অতিথিবৃন্দ, দূতাবাসে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীগণ এ সময় উপস্থিত ছিলেন।


স্মরণ সভার প্রারম্ভে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের শহীদ সদস্যগণসহ অন্যান্য শহীদদের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও প্রার্থনা করা করা হয়। প্রার্থনা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অন্যান্য শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় ।

এর পর মান্যবর রাষ্ট্রদূত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন।এ দিবসটি উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি,  প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং  পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।


অনুষ্ঠানের প্রারম্ভে  রাষ্ট্রদূত আগত অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য প্রদান করেন। রাষ্ট্রদূত শোক সভায় বিনম্র শ্রদ্ধাচিত্তে বঙ্গবন্ধুর স্মরণে আলোচনায় তিনি জাতির জনক বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্টে শাহাদাত বরণকারী তাঁর পরিবারের সদস্যসহ সকলের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি তাঁর বক্তব্যে জাতির জনকের জীবনাদর্শ এবং আমাদের স্বাধীনতা অর্জন সহ সকল সংগ্রামে বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্ব ও অপরিসীম আত্মত্যাগের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। তিনি বলেন বঙ্গবন্ধু রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি জনগণের অর্থনৈতিক মুক্তির স্বপ্ন দেখেছিলেন ।  জাতীয় শোক দিবসে তিনি শোককে শক্তিতে রুপান্তরিত করার মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ “সোনার বাংলা” গড়তে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত “রুপকল্প-২০২১” বাস্তবায়নের লক্ষ্যে দেশে ও প্রবাসে বসবাসরত সকলের প্রতি উদাত্ত আহবান জানান। ইতোমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ-কে স্বল্পোনত দেশ থেকে মধ্যম আয়ের দেশ-এ উন্নীত হওয়ার অর্জনের কথা ও তিনি উল্লেখ করেন। তিনি মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।
উক্ত শোক সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিয়েতনামের ডিপ্লোমেটিক কোরের ডীন ও ভেনেজুয়েলার রাষ্ট্রদূত হোরহে রন্ডন উজকাটিগুই (H.E.Mr. Jorge Rondon Uzcategui) । তিনি তাঁর বক্তব্যে ১৫ই আগষ্ট জাতির জনকের এবং তাঁর পরিবারের অন্যান্য সদস্যসহ যারা এই দিনে শাহাদাৎ বরণ করেন তাঁদের  প্রতি শদ্ধা জ্ঞাপন করেন। বঙ্গবন্ধুর অবিস্মরনীয় নেতৃত্বে বাংলাদেশের স্বাধীন রাষ্ট্র হিসেবে উত্থান স্মরণ করেন এবং বিশ^ রাজনীতিতে তাঁর অবদান উল্লেখ করেন।  তিনি জোট নিরপেক্ষ আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকার প্রশংসা করেন। উক্ত অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশী, ভিয়েতনাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা, ভিয়েতনাম টিভি চ্যানেলের প্রতিনিধি ও অন্যান্য মিডিয়া, ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
স্মরণ সভার শেষ পর্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক প্রামাণ্যচিত্র“Bangabandhu - Forever in Our Hearts” প্রদর্শন করা হয়।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close