২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার ০৩:০২:৫৮ পিএম
সর্বশেষ:

১৭ আগস্ট ২০১৯ ০৬:০৯:০২ পিএম শনিবার     Print this E-mail this

ফেনীতে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে

মোস্তফা কামাল বুলবুল ফেনী থেকে
বাংলার চোখ
 ফেনীতে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে

ফেনী ও আশেপাশের উপজেলাগুলোতে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। গ্রাম থেকে উন্নত চিকিৎসার জন্য ছুটে আস‍া রোগীরা ভীড় জমাচ্ছেন ফেনী সদর হাসপাতাল ও বিভিন্ন প্রাইভেট হাসপাতালগুলোতে। গত সাপ্তাহে ফেনী সদর হাসপাতালে ৫০ জন রোগী ভর্তি থাকলেও এখন পর্যন্ত ৬০জন রোগী রয়েছে সেখানে। বেসরকারী হাসপাতালগুলোতে আছে মোট ২০ জন রোগী।

ডায়াবেটিস হাসপাতালে কর্তব্যরত ডাক্তার আনোয়ার হোসেন জানান, আমাদের এখানে কোন ডেঙ্গু রোগী ভর্তি নেই। তবে একজন ছাত্রী রোগী এসেছিল। সে ঢাকা থেকে ফেনী আসে ঈদের ছুটিতে। আসার পরেই ডেঙ্গু ধরা পড়ে তার। তার ডেঙ্গু টেস্টে প্লাটিনেট ধরা পড়েছে ১৬৭.০০০ ,পরে ১১২.০০০ এ আসলে তাকে হাসাপাতালে ভর্তি করাতে বলি। বিকেল নাগাদ তার রক্তের প্লাটিলেট বেড়ে যায় ও অন্যান্য লক্ষণে তাকে আর হাসপাতালে না রাখতে পরামর্শ দেই। সে এখন সুস্থ। পরের কয়দিনও সে আমার চেকআপে ছিল।

তিনি আরো জানান, এমতাবস্থায় ঘাবড়ে না গিয়ে সঠিক প্রাথমিক চিকিৎসা ঘরেও সম্ভব। ফলের রস, ডাবের পানি, লেবুর শরবত, স্যালাইন, পাকা পেপে বেশী বেশী করে খেতে হবে। রোগী ধীরে ভালো হয়ে উঠবে। পরিবর্তন ঘন্টায় ঘন্টায় হবে। জ্বরে প্যারাসিটেমল জাতীয় ঔষধ যেমন এইচ দেয়া যেতে পারে । গা মুছে দেওয়া, জ্বর মাপা দিনে ২/১বার, প্রচুর পানি জাতীয় খেলেই দ্রুত রোগী সারবে বলে জানান।

এদিকে সিভিল সার্জন সূত্র জানায়, জেলায় গত দেড় মাসে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে মোট ৩৭৬ জন রোগী। তার মধ্যে রয়েছে ৫ জন শিশু। স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছে ১০ জন। ৪৮ জন রোগীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় স্থানান্তর করা হয়েছে। ১৭৮ জন চিকিৎসা শেষে বাড়ীতে ফিরে গেছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close