২০ নভেম্বর ২০১৯, বুধবার ০৫:২৮:৩৬ এএম
সর্বশেষ:

০৭ সেপ্টেম্বর ২০১৯ ০৩:৩৬:১৫ পিএম শনিবার     Print this E-mail this

মাদারীপুরে আজ শুরু হচ্ছে ৫ দিনব্যাপী সুনীল মেলা

এস. এম. রাসেল, মাদারীপুর
বাংলার চোখ
 মাদারীপুরে আজ শুরু হচ্ছে ৫ দিনব্যাপী সুনীল মেলা

মাদারীপুরের কালকিনি উপজেলা প্রশাসনের উদ্যোগে উপ-মহাদেশের প্রখ্যাত কবি ও সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৫তম জন্মবার্ষিকী উপলেক্ষে শনিবার থেকে ৫ দিনব্যাপী সুনীল মেলার আয়োজন করা হয়েছে। এ মেলা তার পৈত্রিক বাড়ি উপজেলার কাজীবাকাই ইউনিয়নের পূর্ব মাইজপাড়া গ্রামে আয়োজন করা হচ্ছে। আনুষ্ঠানিকভাবে স্থানীয় এমপি ও কেন্দ্রীয় আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলা উদ্বোধন করবেন। শুক্রবার মেলার সকল প্রস্ততি শেষ হয়েছে।
কালকিনি উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপমহাদেশের প্রখ্যাত কবি ও সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৫তম জন্মদিন পালন উপলক্ষে আগামী ৭ থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত ৫ দিনব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। মেলায় বাংলাদেশ ও ভারতের বিভিন্ন প্রকাশনীর অংশ গ্রহণ ছাড়াও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, পাহাড়ী নৃত্য, লালন গীতি, পল্লী গীতি, অর্কেষ্ট্রা, একরোবেটিক, একক ও দলীয় নৃত্য, স্থানীয় আবৃত্তি সংগঠনের আবৃত্তি পরিবেশন, মনোহরি মেলাসহ নানা ধরনের কর্মসূচী গ্রহণ করা হয়েছে। উপমহাদেশের প্রখ্যাত কবি ও সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায় ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর ব্রিটিশ ভারতের মাদারীপুর মহকুমার রাজৈরের আমগ্রামের মামা বাড়িতে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক বাড়ি তৎকালীন মাদারীপুর মহকুমার কালকিনির পূর্ব মাইজপাড়া গ্রামে। যা বর্তমানে মাদারীপুর জেলার কালকিনি উপজেলার ডাসার থানার অন্তর্গত কাজী বাকাই ইউনিয়নের পূর্ব মাইজপাড়া গ্রাম। তিনি ২০১২ সালের ২৩শে অক্টোবর কোলকাতায় মৃত্যু বরণ করেন।
এ প্রসঙ্গে কথাসাহিত্যিক রিপনচন্দ্র মল্লিক বলেন, সুনীল গঙ্গোপাধ্যায় শুধু আমাদের অহংকারই নয়। সে পুরো পৃথিবীর সম্পদ। কবির জন্মদিনে সরকারি ভাবে এমন উদ্যোগ শিল্প সাহিত্য চর্চায় আমাদেরকে আরো বেশি অনুপ্রেরণা যোগাচ্ছে।
কবি আকন মোশারফ হোসেন একটি দাবী করে বলেন, যেহেতু সুনীল গঙ্গোপাধ্যায়ের মত এমন একজন প্রখ্যাত কবি ও সাহিত্যিক মাদারীপুর জেলায় জন্ম গ্রহণ করেছেন তাই কালকিনি ও রাজৈর উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের একটি করে শ্রেণী কক্ষকে সুনীল গঙ্গোপাধ্যায়ের নামে নামকরণ করা হোক। যাতে করে কোমল মতি শিশুরা শৈশব থেকেই সুনীলের সম্পর্কে জানতে পারে।
মেলা ও সুনীল গঙ্গোপাধ্যায়ের বাড়ী দেখাশোন করা মোঃ রফিকুল ইসলাম জানান, দুই বছর যাবত জমজমাট ভাবে মেলা অনুষ্ঠিত হচ্ছে। তবে গত বারের চেয়ে এবার মেলায় আরও বড় আকারে হচ্ছে। গত বারের চেয়ে মেলার স্টলও বেড়েছে। মেলার  সকল প্রস্ততি শেষ হয়েছে।
কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম বলেন, উপমহাদেশের প্রখ্যাত কবি ও সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মদিন উপলক্ষে আমরা ৫ দিনব্যাপী মেলার আয়োজন করতে যাচ্ছি। মেলা সফল করতে কালকিনিসহ জেলার সকলের সহযোগিতা প্রত্যাশা করছি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close