২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার ০৩:০৪:৩৫ পিএম
সর্বশেষ:

০৮ সেপ্টেম্বর ২০১৯ ০৬:২৩:২১ পিএম রবিবার     Print this E-mail this

মিরসরাইয়ে ইসলামী শিক্ষার দ্যুতি ছড়াচ্ছে দারুল উলুম মাদরাসা

মোহাম্মদ ইউসুফ, মিরসরাই থেকে
বাংলার চোখ
 মিরসরাইয়ে ইসলামী শিক্ষার দ্যুতি ছড়াচ্ছে দারুল উলুম মাদরাসা

মিরসরাইয়ে ইসলামী শিক্ষার দ্যুতি ছড়াচ্ছে দারুল উলুম মাদরাসা। মাত্র ১ জন ছাত্র দিয়ে প্রতিষ্ঠানের যাত্রা শুরু হলেও বর্তমানে মাদরাসার ছাত্র সংখ্যা প্রায় ৩ শতাধিক। প্রতিষ্ঠার পর থেকে শতাধিক হাফেজ কুরআন শরীফ হেফয করে মাদরাসা থেকে বের হয়েছেন।
জানা গেছে, ২০১০ সালের ১ জানুয়ারী ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন উপজেলার মিরসরাই সদর ইউনিয়নের ওয়ার্লেস এলাকায় দারুল উলুম মাদরাসা প্রতিষ্ঠিত হয়। শুরুতে মাত্র ১ ছাত্র দিয়ে প্রতিষ্ঠানটির শ্রেণী কার্যক্রম শুরু হয়। সমাজ সেবক এস এম মোস্তফা ২৪ শতক জমি কিনে মাদরাসা প্রতিষ্ঠার জন্য ওয়াক্ফ করেন। পরবর্তীতে আর একজন সমাজ সেবক নাসির উদ্দিন নিজস্ব অর্থায়নে মাদরাসার জন্য মসজিদ কমপ্লেক্স তৈরী করে দেন। শুরুতে গ্রামে গ্রামে গিয়ে শিক্ষার্থী সংগ্রহ করা হলেও বর্তমানে মাদরাসার পড়ালেখার সুনাম চারদিকে ছড়িয়ে পড়লে মিরসরাই উপজেলার বিভিন্ন এলাকা ছাড়াও পাশ্ববর্তী উপজেলাগুলো থেকেও ভর্তি করানোর জন্য সন্তানদের নিয়ে আসেন অভিভাবকরা। মাদরাসায় বর্তমানে ৩তলা একটি মসজিদ কমপ্লেক্সে ও ২টি টিন সেটের শ্রেণী কক্ষ রয়েছে। সরকারী ভাবে কোন বরাদ্ধ না থাকলেও স্থানীয় দানশীল ব্যক্তিদের অর্থায়নে পরিচালিত হচ্ছে মাদরাসাটি। যেখানে ৩ শতাধিক শিক্ষার্থীর পড়ালেখা, থাকা-খাওয়া ও রান্নার কাজ করা হয়। মাদরাসায় প্রতিদিন ২’শ ৫০ জন শিক্ষার্থীর খাওয়ার ব্যবস্থা রয়েছে। শিক্ষক-কর্মচারী আছেন ১৯ জন। বর্তমানে শ্রেণীকক্ষ ও আবাসন সংকটের কারণে নতুন করে শিক্ষার্থী ভর্তি নেওয়া সম্ভব হচ্ছে না। মাদরাসার জন্য সীমানা প্রাচীর নির্মাণ, নতুন করে জমি ক্রয়, ভবন নির্মাণ ও আসবাবপত্র সংকট দেখা দিয়েছে চরম আকারে।
বাংলাদেশ কাওমী মাদরাসা শিক্ষা বোর্ড (বেফাক) পরিচালিত মাদরাসাটিতে বর্তমানে অষ্টম শ্রেণী পর্যন্ত ক্লাশ চালু রয়েছে। মাদরাসায় কিতাব বিভাগ, হিফজুল কুরআন বিভাগ, নাজেরা বিভাগ ও নুরানী বিভাগে পাঠদান চালু রয়েছে। এছাড়া মাদরাসার নিজস্ব ফান্ড থেকে ৮২ জন এতিম শিক্ষার্থীর খাওয়া, আবাসন ও পড়ালেখার খরচ বহন করা হয়। মনিরুল ইসলাম হাটহাজারী মাদরাসার মুফতী মাওলানা জসিম উদ্দিনের নেতৃত্বে রয়েছে মাদরাসার পরিচালনার জন্য সূরা কমিটি। এছাড়া মাদরাসার উন্নয়ন কার্যক্রমের জন্য রয়েছে উন্নয়ন কমিটি।
শিক্ষার্থী মাহমুদুল হাসানের পিতা মাহবুবুল আলম জানান, দারুল উলুম মাদরাসায় পড়ালেখার মান অন্যান্য মাদরাসা থেকে ভীন্ন। এখানে শিক্ষকরা অভিভাবকের মতো আন্তরিকতার সহিত পড়ালেখা করান। মাদরাসার মনোরম পরিবেশে শিক্ষার্থীরা আনন্দ উপভোগ করে।
শিক্ষার্থী মাহমুদুর রহমানের পিতা নুরুল আফছার বলেন, অত্র মাদরাসায় দক্ষ শিক্ষকগণ পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের খেলাধুলার ব্যাপারেও বেশ মনোযোগী। শিক্ষকরা শিক্ষার্থীদের সাথে অভিভাবকসুলভ আচরণ করেন। ফলে শিক্ষার্থীরা দ্রুত সময়ে পড়ালেখা আয়ত্ব করে ফেলে।
মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক ও উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা মুহাম্মদ শোয়াইব বলেন, মাদরাসায় ৪টি বিভাগে ৩ শতাধিক শিক্ষার্থী পড়ালেখা করে। বিগত ৯ বছরে শতাধিক হাফেজ কুরআন শরীফ হেফয করে বের হয়েছেন। এছাড়া চলতি বছর ৩০ জন হাফেজ উপজেলার বিভিন্ন মসজিদে খতম তারাবীহ’র নামাজ পড়িয়েছেন। আগামী বছর থেকে মাদরাসায় ছাত্রীদের জন্য নতুন বিভাগ চালু করা হবে। যেখানে মহিলা হাফেজ তৈরী হবে। এছাড়া অন্ধ ও বাকপ্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হিফজ বিভাগ চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে মাদরাসায় শিক্ষার্থীদের আবাসন সংকটের পাশাপাশি শ্রেণীকক্ষ সংকট দেখা দিয়েছে। তিনি সমাজের বিত্তশালীদের পাশাপাশি সরকারের সহায়তা কামনা করেন।
মাদরাসার উন্নয়ন কমিটির সভাপতি ও সাবেক মিরসরাই পৌর প্রশাসক আলহাজ্ব আজহারুল হক চৌধুরী নওশা মিয়া বলেন, কুরআন-হাদীস তথা ইসলামী শিক্ষার প্রসারের ক্ষেত্রে দারুল উলুম মাদরাসা ব্যাপক ভূমিকা রাখছে। স্থানীয় বিত্তশালীদের সহায়তায় মাদরাসার অবকাঠামো উন্নয়নের পাশাপাশি দরিদ্র-এতিম শিক্ষার্থীদের পড়ালেখার ব্যয় বহন করা হয়। বর্তমানে জমি ও আবাসন সংকটের কারণে নতুন করে শিক্ষার্থী ভর্তি করানো সম্ভব হচ্ছে না। তাই তিনি সমাজের বিত্তশালীদের ও সরকারের সহায়তা কামনা করেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close