২৩ অক্টোবর ২০১৯, বুধবার ০৪:০৭:০৩ পিএম
সর্বশেষ:

১৫ সেপ্টেম্বর ২০১৯ ০২:৩৭:০৭ এএম রবিবার     Print this E-mail this

নড়াইলের চিত্রা নদীতে অনুষ্ঠিত হলো নারী ও পুরুষের ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা

নড়াইল প্রতিনিধি
বাংলার চোখ
 নড়াইলের চিত্রা নদীতে অনুষ্ঠিত হলো নারী ও পুরুষের ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা

এসএম সুলতানের জন্মজয়ন্তী  উপলক্ষে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিয়োগিতা ঘিরে চিত্রার ৪ কিলোমিটার এলাকা জুড়ে দুইপাড়ে মানুষের উপচে পড়াভীড়। মধ্যদুপুরে গুলি ছুড়ে শুরু হলো নৌকা বাইচ। নৌকার ঠিক মাঝখানে একজন বাজনদার বৈঠার তালে তালে ঢং ঢং শব্দে পিতলের থালা বাজাচ্ছেন আর নৌকার একবারে গলুই এর সামে থেকে “চড়েন্দার” (নৌকার নিয়ন্ত্রক) লাঠি হাতে সামনের দিকে তালে তালে ঝুকছেন। নদীতে কেবলই পিতলের থালার ঢং ঢং আর পানিতে বৈঠা মারার শব্দ-্আর মাঝিদের চিৎকার। এই হলো বাংলাদেশের ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা।
এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে বিকাল ৩টায় চিত্রা নদীর শেখ রাসেল সেতুর নীচে নৌকাবাইচের উদ্বোধন করেন যুব ও  ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি।এ সময় উপস্থিত ছিলেন যুব ও  ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড, মোঃ জাফর উদ্দীন, খুলনা বিভাগীয় সহকারী কমিশনার লোকমান হোসেন মিয়া,জেলা পরিষদ চেয়ারম্যান এড, মোঃ সোহরাব হোসেন বিশ্বাস ,পুলিশ সুপার মোহাম্মাদ জসিম উদ্দিন পিপিএম,উপজেলা চেয়ারম্যান নিজামউদ্দিন খান নিলু,পৌর মেয়র মোঃ জাহাঙ্গীর বিশ্বাস প্রমুখ।
নৌকা বাইচ উপলক্ষ্যে নদীর দুই পাড়ে বসেছে মেলা। সেখানে চরকী আর নাগোর দোলার পাশাপাশি নানা রকমের বাহারী খাবার আর পন্য নিয়ে দোকান বসে গেছে।
এবারের নৌকাবাইচে নারী ও পুরুষ মিলে অংশ নিয়েছে ১২ টি নৌকা। প্রথমে অংশ নেয় নারী প্রতিযোগিরা। এখানে অংশ নেয় জলকুমারী,জলকবুতর,জলকন্যা,কপোত কপোতী আর কথাকলি নামের নৌকা। পরে বিকাল ৪ টার দিকে শুরু হয় পুরুষদের প্রতিযোগিতা। নড়াইল রাসেল সেতু থেকে শুরু হয়ে জমিদার দের বাধা ঘাট হয়ে এস এম সুলতান বাড়ির পাশ দিয়ে ৪ কিঃ মিঃ দুরে মাছিমদিয়া এস এম সুলতান চিত্রা ব্রীজে গিয়ে শেষ হয়। পুরুষদের নৌকা ৩ধাপে অনুষ্ঠিত হয়। নৌকায় দুপাশে ৬২ থেকে ৭০ জন মাঝিমাল্লা থাকে।
বিগত প্রায় তিন দশক ধরে অনুষ্টিত চিত্রা নদীর নৌকা বাইচ এখন নড়াইলের সেরা উৎসবে পরিনত হয়েছে। বাইচ দেখতে নড়াইলের আশেপাশের যশোর, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট থেকে এসছেন দর্শকেরা। নৌকাবাইচ দেখতে চিত্রা নদীর দুই পাড়ে, বাড়ির ছাদে, গাছের ডালে বসে যে যেভাবে পেরেছে সেভাবেই উপভোগ করেছে।
শিল্পী সুলতান তার চিত্রকর্মে গ্রামীন জীবন, জনপদ ও সংস্কৃতিকে তুলির আঁচড়ে ফুটিয়ে তুলেছেন। প্রতিবছর তারই জন্মবার্ষিকীতে নৌকাবাইচ আয়োজনের মাধ্যমে শিল্পীর সেইস্বপ্ন বাস্তবায়নের প্রচেষ্টা সুলতান প্রেমী নড়াইলবাসীর। দর্শকরা জানান, নৌকা বাইচ আমাদের ভাল লাগে তাই প্রতিবছর দেখতে আসি। প্রতিবছর আমরা এদিনটির জন্য অপেক্ষায় থাকি।
আয়োজকরা জানান, সুলতান সবসময় গ্রামীণ বাংলার সাংস্কৃতিকে লালন পালন করতেন। আর তার সেই আজিবনের লালিত স্বপ্নকে ধরে রাখতেই প্রতিবছর নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়। দিন দিন এর পরিসর আরও বাড়বে।
সন্ধ্যায়  বাধাঘাট এলাকায় পুরস্কার বিরতন করেন যুব ও  ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি। এবারের বাইচে পুরুষ গ্রুপে প্রথম হয়েছেন নড়াইল সদরের সোহেল রানার নৌকা। ২য় ও ৩য় হয়েছেন যথাক্রমে  খুলনার তেরখাদার দিদার মেম্বরের নৌকা ও মাগুরার আকবর হোসেনের নৌকা। আর নারী বিভাগে প্রথম হয়েছেন মশুরী গ্রামের  জল কবুতর।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close