২০ অক্টোবর ২০১৯, রবিবার ০৩:১০:০৩ পিএম
সর্বশেষ:
ভোলার বোরহানউদ্দিন উপজেলায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে মাঠে নামছে ৪ প্লাটুন বিজিবি মোতায়েন; দ্রুত মোতায়েনের জন্য ১টি প্লাটুনকে নেয়া হয়েছে হেলিকপ্টারে           

০৮ অক্টোবর ২০১৯ ০৮:৫৪:০৪ পিএম মঙ্গলবার     Print this E-mail this

রাজশাহীর মন্ডপগুলোতে সিঁদুর উৎসব

সোহরাব হোসেন সৌরভ রাজশাহী থেকে
বাংলার চোখ
 রাজশাহীর মন্ডপগুলোতে সিঁদুর উৎসব

শুভ বিজয়া দশমী তিথিতে দেবী দুর্গাকে বিদায় জানানোর ও সিঁদুর উৎসবের মধ্য দিয়ে আজ মঙ্গলবার শেষ হয়েছে বাঙালি হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। মহালয়ার দিন ঘোড়ায় চেপে সন্তানদের নিয়ে মর্ত্যের দিকে যাত্রা করেছিলেন মা দুর্গা। চার সন্তন লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশকে নিয়ে পাঁচ দিন মর্ত্যে ভক্তদের মধ্যে কাটালেন, পূজা নিলেন।
রাজশাহী নগরীর বিভিন্ন মন্ডপুগুলো সিঁদুর উৎসবের মেতে উঠে সনাতন  ধর্মালম্বীদের মানুষগুলো। তারা সকালে মন্দিরের পুরোহিত মিন্টু চক্রবর্তী জানান, সিঁদুর খেলার ইতিহাস অনেক প্রাচীন। দুর্গাপূজা প্রচলনের পরপরই স্বামীর দীর্ঘ জীবন কামনায় এই সিঁদুর খেলার প্রচলন হয় বলে ধারনা করা হয়।
তিনি জানান, দুর্গাপূজার সর্বশেষ রীতি পালন হয় ‘দেবী বরণ’। এটি শুরু হয় বিবাহিত নারীদের সিঁদুর খেলার মাধ্যমে। বিবাহিত নারীরা সিঁদুর, পান ও মিষ্টি নিয়ে দুর্গা মাকে সিঁদুর ছোঁয়ানোর পর একে অপরকে সিঁদুর মাখিয়ে দেন। তাঁরা এই সিঁদুর মাখিয়ে দুর্গা মাকে বিদায় জানান।
মিসেস ছায়া দাস বলেন,মা দুর্গার পায়ে সিঁদুর দান করি এবং সে সিঁদুর মাথায় দিয়ে থাকি। এর মাধ্যমে সকল অশুভ শক্তির বিনাশ হয়।একে অ্ন্যর মধ্যে বিভেদ ভূলে এক হয়ে আনন্দে মেতে উঠি।
মাহি রায় বলেন,মা চলে যাচ্ছে স্বাভাবিক ভাবে খারাপ লাগছে, তারপরও সিঁদুর দানের মাধ্যমে আনন্দ করে থাকি।
পুরোহিত হিরণ রায় গাঙ্গুলী বলেন, মা দুর্গা এবার ঘোড়া এসেছেন,ঘোড়ায় যাচ্ছে। যাবার সময় তার ভক্তদের হানাহানি – মারামারি,ঝগড়া বিবাদ থেকে বিরত থাকার বার্তা দিয়ে যাচ্ছেন।হিন্দু মুসলিম খ্রিস্টান সকলকে এক হয়ে বসবাস করার বার্তা দিয়ে গেলেন।
অমিত ঘোষ বলেন,  সকল ধর্ম-জাতি এক হয়ে শান্তিপুর্ণ ভাবে বসবাস করতে পারি এটাই মায়ের কাছে প্রার্থনা করি।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close