১৯ অক্টোবর ২০১৯, শনিবার ০৩:০৭:১৪ এএম
সর্বশেষ:

০৯ অক্টোবর ২০১৯ ০২:০৮:৩৪ পিএম বুধবার     Print this E-mail this

আজ থেকে ২২দিন সাগর-সুন্দরবনে ইলিশ আহরণ বন্ধ

বাগেরহাট প্রতিনিধি
বাংলার চোখ
 আজ থেকে ২২দিন সাগর-সুন্দরবনে ইলিশ আহরণ বন্ধ

আজ ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত টানা ২২ দিন বন্ধ থাকবে সাগর ও সুন্দরবন হতে ইলিশ আহরণ, পরিবহণ, মজুদ ও বেঁচা-কেনা। মৎস্য ও প্রাণী সম্পদ অধিদপ্তর’র এই নিষেধাজ্ঞা বলবৎ রাখতে মঙ্গলবার দিনভর ও রাতে বাগেরহাটের মোংলা পৌর শহর, বিভিন্ন হাট-বাজার ও সুন্দরবন উপকূলীয় এলাকায় স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে মাইকিং প্রচারণা চালানো হয়েছে। আর ইলিশ আহরণ বন্ধথাকাকালীন সময়ে উপকূলীয় এলাকার জেলে পরিবারগুলোকে খাদ্য সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন মোংলা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এ,জেড তৌহিদুর রহমান।
তিনি আরো বলেন, মৌসুম এলেই উপকূলীয় নদ-নদীতে এসে মা ইলিশ প্রজনন ঘটায়। তাই মা ইলিশ মিঠা পানিতে এসে নির্বিঘেœ যাতে প্রজনন ঘটাতে পারে সেজন্য পূর্ণিমার আগে চারদিন ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে। নিষিদ্ধ এ সময়ে ইলিশ ধরা, পরিবহণ, মজুদকরণ কিংবা বিক্রিও সম্পূর্ণ বেআইনি বলেও জানান তিনি। নিষেধাজ্ঞার এ আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদন্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত বা উভয় দন্ড পেতে হবে। মা ইলিশ আহরণ নিষিদ্ধকালীন সময়ে মোংলার ছয় হাজার কার্ডধারী জেলেদের ভিজিএফ খাদ্যশস্য কর্মসূচীর আওতায় ৩০ কেজি করে চাল দেওয়া হবে বলেও জানান তিনি।
এদিকে নিষিদ্ধের এই সময়ে সাগরে কোষ্টগার্ড সার্বক্ষণিকভাবে টহলে থাকবে বলে জানিয়েছেন কোষ্টগার্ড পশ্চিম জোন’র (মোংলা সদর দপ্তর) অপারেশন অফিসার লে: ইমতিয়াজ আলম।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close