১৩ নভেম্বর ২০১৯, বুধবার ০৯:০৯:৫৪ পিএম
সর্বশেষ:

১৭ অক্টোবর ২০১৯ ১২:১৩:২৭ এএম বৃহস্পতিবার     Print this E-mail this

পুঁজিবাজারে টানা দরপতনে ছোট-বড় বিনিয়োগকারীরা হতাশায়

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 পুঁজিবাজারে টানা দরপতনে ছোট-বড় বিনিয়োগকারীরা হতাশায়

বাংলাদেশের পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। টানা দরপতনে দিশেহারা ছোট-বড় বিনিয়োগকারীরা। এক ধরনের আতঙ্ক বিরাজ করছে তাদের মধ্যে। লেনদেন নেমে এসেছে তলানীতে। ইতোমধ্যে বিদেশি বিনিয়োগকারীদের অনেকেই বাজার থেকে পুঁজি প্রত্যাহার করে নিয়েছে।

ওদিকে, সঞ্চয়পত্র ক্রয়ের ব্যাপারে কড়াকড়ি আরোপ এবং দশ শতাংশ হারে কমিশন কেটে নেবার ফলে সঞ্চয়পত্র বিক্রয়ের পরিমাণ দারুণভাবে কমে গেলেও সেখান থেকে অর্থ নিয়ে এসে পুঁজিবাজারে বিনিয়োগ করছে না কেউ।

ঢাকা স্টক এক্সচেঞ্জের সদস্য ব্রোকারেজ হাউসের মালিকদের সংগঠন ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সাবেক সভাপতি আহমেদ রশিদ লালী বলেছেন, দেশি-বিদেশি উভয় বিনিয়োগকারীরাই বাজার থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। সবার মধ্যে এক ধরনের আতঙ্ক কাজ করছে। বাজার বোধহয় আরও পড়বে; ভয়ে বিক্রি করে দিচ্ছেন শেয়ার।

ডিবিএর সাবেক সভাপতি মোস্তাক আহমেদ সাদেক বলেন, ব্যাংক লুটেরাদের মধ্যে একজনকেও যদি শাস্তির ব্যবস্থা হতো, মানুষ দেখত তাহলেও হয়তো কিছু টাকা ফেরত আসত।

গত কয়েক মাসের টানা দরপতনে ক্ষুব্ধ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ মঙ্গলবার মতিঝিলে ঢাকা ষ্টক এক্সচেঞ্জ (ডিএসই) ভবনের সামনে মানববন্ধন করেছে। ঐক্যপরিষদের নেতারা পুঁজিবাজারে ধ্বসের জন্য সিকিরিউটি এক্সচেঞ্জ  কমিশনকেই দায়ী করেছেন। একই সাথে তারা ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য স্বল্প সূদে পুঁজি সরবরাহেরও দাবি জানান।

এএফসি ক্যাপিটাল লিমিটেডের সিইও মাহবুব এইচ মজুমদার বলেন, রেগুলেটরদের মধ্যে আস্থাহীনতা এবং রেগুলেটরদের প্রতি আস্থাহীনতা সৃষ্টি হয়েছে। তিতাস গ্যাস, বীমা, গ্রামীণফোন এগুলোর যে ঘটনাগুলো ঘটছে এ সকল ঘটনাগুলোই ক্যাপিটাল মার্কেটেও প্রভাব ফেলছে।

এদিকে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আজ রাজধানীতে এক অনুষ্ঠানে বলেছেন, এসি রুমে বসে দেশের উন্নতি দেখে খুশি হওয়ার কিছু নেই। আর্জেন্টিনা বিশ্বের ১০টি উদীয়মান দেশের অন্যতম ছিল। এখন তাদের দেশে প্রতি তিনজনের একজন গরিব।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের দেশে সমস্যা থাকাটা নতুন কিছু ব্যাপার নয়। সমস্যা সম্পর্কে আমাদের ধারণা আছে। এখন ন্যায়বিচার প্রতিষ্ঠা করা আমাদের জন্য চ্যালেঞ্জ।

পার্সটুডে

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close