১৬ নভেম্বর ২০১৯, শনিবার ০১:২৩:১৬ এএম
সর্বশেষ:

১৭ অক্টোবর ২০১৯ ০৩:১৬:৩৩ পিএম বৃহস্পতিবার     Print this E-mail this

পদ্মা সেতুর অগ্রগতি ৮৪শতাংশ -ওবায়দুল কাদের

মোঃ রুবেল ইসলাম তাহমিদ ,মাওয়া মুন্সীগঞ্জ থেকে
বাংলার চোখ
 পদ্মা সেতুর অগ্রগতি ৮৪শতাংশ -ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন-পদ্মা সেতু প্রকল্পের মূল সেতুর অগ্রগতি ৮৪শতাংশ এবং আর্থিক অগ্রগতি ৭৫.৮৪শতাংশ,  প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭৪শতাংশ। আগামী ২০২১সালের জুনের মধ্যে পদ্মা সেতুর কাজ সম্পূর্ন হবে।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে মুন্সীগঞ্জের দোগাছিতে পদ্মা সেতুর সার্ভিস এরিয়া-১ এর ভিজিটরস সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি৷  মন্ত্রী বলেন- মূল সেতুর ৪২পিয়ারের মধ্যে ৩২টি সম্পূর্ন হয়েছে বাকি ১০টির কাজ চলমান রয়েছে।

৪১টি ট্রাসের মধ্যে চীন থেকে মাওয়ায়  ৩১টি এসে পৌছেসে।২৮৯১টি রেলওয়ে স্ল্যাব তৈরি হয়েছে,  ৩৬১টি স্থাপন করা হয়েছে। মাওয়া ও জাজিরা viaduct এর পাইলিং, পিয়ার ও পিয়ার ক্যাপে কাজ শেষ হয়েছে। বর্তমানে গ্রার্ডার এবং রেলওয়ে স্ল্যাব স্থাপনের কাজ চলছে।

রেলওয়ে ভায়াডাক্টের জন্য ৮৪টি আই গার্ডারের মধ্যে ৮৪টিই সম্পূর্ন হয়েছে, যার মধ্যে ৪২টি  জাজিরা প্রান্তে স্থাপন করা হয়েছে ।

মূল সেতুর চুক্তি মূল্য ১২,১৩৩.৩৯কোটি টাকার মধ্যে  ৯,২০১.৯৩ টাকা ব্যায় হয়েছে।
নদী শাসনের বিষয়ে মন্ত্রী ওবায়দুল কাদের জানান, নদী শাসনের বাস্তব অগ্রগতি ৬৩শতাংশ এবং আর্থিক অগ্রগতি ৫০.৪০শতাংশ, ১৪কিলোমিটার নদী শাসনের মধ্যে ৬.৬০শতাংশ  সম্পূর্ন হয়েছে, নদী শাসন কাজের চুক্তিমূল্যের ৮৭০৭.৮১কোটি টাকার মধ্যে ব্যয় হয়েছে ৪,৩৮৮.৪৬কোটি টাকা।

এছারা পদ্মা সেতু প্রকল্পের  ২১শ ৫৯একর অব্যবহৃত জমি পতিত না রাখে সেনাবাহিনীকে দিয়ে দেওয়া হবে বলে জানান ওবায়দুল কাদের। এবিষয় একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।  সে জমিতে সেনাবাহিনীর তত্বাবধানে খামার তৈরির মাধ্যমে দুধ ও মাংস উৎপাদন করা হবে।

গবাদি পশুর প্রজনন ও জাতেরর উন্নয়ন কাজে কর্মসংস্থান তৈরি হবে। জাতীয় অর্থনীতি জিডিপিতেও এটি অবদান রাখবে।

মন্ত্রী বলেন, আমিতো মরেই গেছিলাম, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণ থেকে আল্লাহর অশেষ রহমতে বেঁচে ফিরেছি। পদ্মা সেতু তৈরি দেখে যেতে পারবো।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সেতু মন্ত্রনালয়ের সিনিয়র সচিব খন্দকার আনোয়ার ইসলাম, পদ্মা বহুমুখী সেতুর পরিচালক মোঃ শফিকুল ইসলাম, জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার, পুলিশ সুপার মোহাম্ম জায়েদুল আলম পিপিএম(বার)।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close