১২ নভেম্বর ২০১৯, মঙ্গলবার ০২:৪৬:২৩ এএম
সর্বশেষ:

২২ অক্টোবর ২০১৯ ০৯:৪৩:৪৬ পিএম মঙ্গলবার     Print this E-mail this

রাবির ভর্তি পরিক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে

রাবি প্রতিনিধি
বাংলার চোখ
 রাবির ভর্তি পরিক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ¯œাতক প্রথম বর্ষ ভর্তি পরিক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আজ (মঙ্গলবার) সকাল ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত সি ইউনিটের তিনটি গ্রুপের পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা শেষ হয়। এবার ভর্তি পরীক্ষায় কোন জালিয়াতি বা অসদুপায় অবলম্বনের কোন খবর পাওয়া যায়নি।

গতকাল মঙ্গলবার সকাল ৯টায় সি ইউনিটের গ্রুপ-১, বেলা ১১টা ৪৫ মিনিটে সি ইউনিটের গ্রুপ-২ (বিজ্ঞান) ও সি ইউনিটের গ্রুপ-৩ (অ-বিজ্ঞান) বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সরেজমিনে দেখা যায়, মাত্র একটি ইউনিটের তিনটি গ্রুপের পরীক্ষা থাকায় গতদিনের চাইতে ভিড় কম ছিল। সকাল থেকেই বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিবাবকদের আনাগোনা লক্ষ্য করা যায়। সকাল নয়টার আগেই পরীক্ষার্থীরা একাডেমিক ভবনগুলোর পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে শুরু করেন। তবে ভবনগুলোতে অভিভাবকদেরকে প্রবেশ করতে দেয়া হয়নি। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের ৬টি হেল্পডেস্ক কাজ করেছে। সহকারী প্রক্টরগণ এসব হেল্পডেস্কে উপস্থিত থেকে পরীক্ষার্থীদের সহায়তা করছেন। এছাড়াও বিভিন্ন ছাত্র সংগঠনের সদস্যরা শিক্ষার্থীদেরকে সার্বিক সহযোগিতায় নিয়োজিত ছিলেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন এবার মহিলা অভিভাবকদের রাত্রিযাপনের জন্য ছাত্রী জিমনেশিয়ামে থাকার ব্যবস্থা করে। এছাড়াও পরীক্ষা চলাকালে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের বিশ্রামের জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক ও সাংস্কৃতিক কেন্দ্র (টিএসসিসি) ভবন ও কাজী নজরুল ইসলাম মিলনায়তন খুলে দেওয়া হয়। ভর্তি প্রক্রিয়ায় জালিয়াতি ও কারসাজিরোধে সংবাদপত্রে বিজ্ঞপ্তির মাধ্যমে সতর্ককীকরণ ও জনসচেতনতা সৃষ্টি করার ফলে এ জাতীয় কর্মকা- রোধ করা গেছে। পরীক্ষা চলাকালে ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থার সঠিক প্রয়োগ করার মাধ্যমে ক্যাম্পাসে সুশৃঙ্খল পরিবেশ বজায় ছিল। ডিজিটাল বাংলাদেশ পরিকল্পনার সাথে সংগতি রেখে ভর্তি প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। এতে করে মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে জানানো ও প্রবেশপত্রে পরীক্ষার ভবন, কক্ষ ও আসন নম্বর দেয়ার ফলে আসন খুঁজে পাওয়া ও হল ব্যবস্থাপনা সহজ হয়েছে। আগামীতে এই পদ্ধতি আধুনিকায়নের মাধ্যমে পরীক্ষা ব্যবস্থাপনা আরো উন্নত করা যাবে বলেও উপাচার্য জানান।
ভর্তি পরীক্ষার ফলাফল, সাক্ষাতকার ও আনুষঙ্গিক প্রক্রিয়ার বিষয়ে ভর্তিচ্ছুসহ সংশ্লিষ্ট সকলকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.ru.ac.bd থেকে জানা যাবে।
এবছর তিনটি ইউনিটের অধীনে ৪ হাজার ৭১৩টি আসনের বিপরীতে ‘এ’ ইউনিটে ৩১ হাজার ১২৯ জন, ‘বি’ ইউনিটে ১৫ হাজার ৭৩২ জন, ‘সি’ ইউনিটে ৩১ হাজার ২২৯ জন প্রতিযোগী অংশগ্রহণ করেছে। ভর্তি পরীক্ষার পদ্বতিতে এবার বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) ও লিখিত  (এসএকিউ) অন্তর্ভুক্ত ছিল।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close