০৮ ডিসেম্বর ২০১৯, রবিবার ০৪:৩৪:১৫ পিএম
সর্বশেষ:

১১ নভেম্বর ২০১৯ ১০:১৮:১৯ পিএম সোমবার     Print this E-mail this

মিরসরাইয়ে ইসলামী শিক্ষার আলোকবর্তিকা ফয়েজিয়া কাছেমুল উলুম মাদরাসা

মিরসরাই প্রতিনিধি
বাংলার চোখ
 মিরসরাইয়ে ইসলামী শিক্ষার আলোকবর্তিকা ফয়েজিয়া কাছেমুল উলুম মাদরাসা

মিরসরাইয়ে ইসলামী শিক্ষায় আলোকিত মানুষ তৈরিতে কাজ করছে ফয়েজিয়া কাছেমুল উলুম মাদরাসা। উপজেলার কাটাছড়া ইউনিয়নের পশ্চিম দুর্গাপুর গ্রামে ১৯৮৫ সালে আড়াই একর জমির উপর ইসলামী শিক্ষার আলো ছড়ানোর উদ্দেশ্যে ক্বারি নুরুজ্জামানের প্রচেষ্টায় ও এলাকাবাসির সহযোগিতায় দ্বীনি এই শিক্ষা প্রতিষ্ঠান পথ চলা শুরু করে।
জানা গেছে, শুরুতে মাদরাসার অবকাঠামো বলতে উপরে ছন ও বাঁশের বেড়ার ছোট্ট ঘর ছিলো। যেখানে নুরানি, কিতাব ও হেফজ বিভাগে ক্লাস শুরু হয়। প্রতিষ্ঠালগ্নে ফ্রি ক্লাসে পাঠ দান শুরু করা হয়। মাদরাসাটিতে বর্তমানে নিয়মিত ছাত্র সংখ্যা প্রায় ২’শ ৫০জন। যেখানে আবাসিক হলে গরিব ও এতিম ছাত্র আছে প্রায় ৫০ জন।
মাদরাসার মুহতামিম মাওলানা আবদুল হান্নান বলেন, মানবিক মূল্যবোধ ও কোরআনের বিধান অনুসারে জীবন গড়তে হলে ইসলামী শিক্ষার কোন বিকল্প নেই। সে উদ্দেশ্যকে সামনে রেখে যুগোপযুগী করে শিক্ষার্থীদের গড়ে তুলতে শিক্ষার সব ধরনের ব্যবস্থা রয়েছে ফয়েজিয়া কাছেমুল উলুম মাদরাসায়। বিভিন্ন সময় ক্বেরাত, হামদ-নাত প্রতিযোগীতায় এ মাদরাসার ছাত্ররা কৃতিত্বের সাথে ফলাফল অর্জন করে প্রতিষ্ঠানের সুনাম অক্ষুন্ন রেখেছে। বর্তমানে ছাত্রদের খেলার মাঠ, আবাসিক ভবন, মসজিদে ইবাদত সু-ব্যবস্থা না থাকায় সমস্যা হচ্ছে। এ সংকট দূর হলে মাদরাসার সুনাম মিরসরাই উপজেলার সীমানা ছাড়িয়ে আশপাশের জেলায় ছড়িয়ে পড়বে ইনশাআল্লাহ।
তিনি আরো বলেন, গত ১০ বছর ধরে মাদরাসায় বিভিন্ন উন্নয়ন কাজে সহায়তা করে আসছেন  পরিচালনা পরিষদের উপদেষ্টা সিএন্ডএফ ব্যবসায়ী সমাজ সেবক ও দানবীর সাইফুল ইসলাম সাঈফ। তিনি প্রায় অর্ধকোটি টাকা খরচ করে মাদরাসার ভবন নির্মান করেন। প্রতি মাসে মাদরাসার আবাসিক খাতে এতিম ও গরিব ছাত্রদের ফ্রি থাকা-খাওয়া ও পড়া-লেখার জন্য প্রায় অর্ধ লক্ষাধিক টাকা নিয়মিত প্রদান করে আসছেন। তাঁর ঐকান্তিক প্রচেষ্ঠায় মাদরাসার সকল কাজ এগিয়ে যাচ্ছে।
মাদরাসা পরিচালনা কমিটির উপদেষ্টা সাইফুল ইসলাম সাঈফ বলেন, আমার গ্রাম আমার মায়ের মত। মাকে ভালোবাসলে নিজের গ্রামকে ভালোবাসতে হবে। আমি গ্রামকে ভালোবাসি। গ্রামকে অনুন্নত রেখে নিজের উন্নতি চিন্তা করতে পারিনা। শিক্ষার প্রসারে গ্রামের গরীব শিক্ষার্থীদের সহায়তা প্রদান করি, গরীব কন্যা দায়গ্রস্থ পিতাকে সহযোগীতা করি, এলাকার মসজিদ-মক্তবে আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য অনুদান দিয়ে থাকি। প্রত্যেকে সামর্থ অনুযায়ী তার পাশের অসহায় মানুষের পাশে দাঁড়ালে গ্রামে অসহায় মানুষ থাকবেনা। আমার  আগামী দিনের স্বপ্ন ফয়েজিয়া কাছেমুল উলুম মাদরাসা একটি উন্নত মডেল মাদরাসায় উন্নীত করা। এ মাদরাসা লেখাপড়ায় মিরসরাইয়ের আলোক বর্তিকা হয়ে উঠবে। অবকাঠামোগত উন্নয়ন, নতুন ভবন নির্মান, মসজিদ সম্প্রসারণ, আবাসিক ছাত্রদের হোস্টেল নির্মাণে এলাকার দানশীল বিত্তবানরা এগিয়ে আসলে দ্রুত এ অঞ্চলে দ্বীনের আলো ছড়াবে এ প্রতিষ্ঠান।
মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি শাহাদাত হোসেন বলেন, ফয়েজিয়া কাছেমুল উলুম মাদরাসার ৩৫ বছরের অতীত ইতিহাস গৌরবের। বর্তমানও উজ্জ্বল, ভবিষ্যতেও এ মাদরাসা আপন মহিমায় সমুজ্জল অম্লান হয়ে থাকবে। এ মাদরাসার জন্য রয়েছে এলাকার শিক্ষানুরাগী ও গরীবের বন্ধু সাইফুল ইসলাম সাঈফের দানের প্রশস্ত হাত। তাই এ মাদরাসার সংশ্লিষ্ট সকলে ভাগ্যবান। বিনামূল্যে শিক্ষা সামগ্রী, থাকা খাওয়ার ফ্রী ব্যবস্থা, পরিবহনসহ সবকিছু রয়েছে এ মাদরাসায়। এছাড়া নিরিবিলি গ্রামীণ পরিবেশে শিক্ষার্থীদের চিন্তা চেতনা বিকাশের জন্য সহায়ক ভূমিকা পালন করছে।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close