০৮ ডিসেম্বর ২০১৯, রবিবার ০৬:৩৩:৪৩ এএম
সর্বশেষ:

১৩ নভেম্বর ২০১৯ ০৭:৩৮:৩৭ পিএম বুধবার     Print this E-mail this

এবার বশেমুরবিপ্রবিতে বিদেশী ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ

ষ্টাফ করেসপন্ডেন্ট, গোপালগঞ্জ
বাংলার চোখ
 এবার বশেমুরবিপ্রবিতে বিদেশী ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ

এবার গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষক ও সহকারী প্রক্টর হুমায়ুন কবিরের বিরুদ্ধে যৌন হয়রানীর অভিযোগ উঠেছে। এগ্রিকালচার বিভাগের নেপালী শিক্ষার্থী সুমি শিং ওই শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানীর অভিযোগ এনে রেজিষ্ট্রার বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।

এর আগে ওই বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি খোন্দকার নাসিরউদ্দিনসহ আরো আরো দুই শিক্ষকের বিরুদ্ধে একই অভিযোগ উঠেছিল। বিশ্ববিদ্যালয়ে একের পর এক শিক্ষকদের বিরুদ্ধে যৌন হয়রানীর ওঠায় বিশ্ববিদ্যালয়ের ভিতর ও বাইরে ব্যাপক সমালোচনার ঝড় বইছে। তবে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়ার কথা বলেছেন উপাচার্য।

বিশ্ববিদ্যালয় ও অভিযোগ সূত্রে জানাগেছে, সমাজ বিজ্ঞান বিভাগের প্রভাষক হুমায়ুন কবির ওই শিক্ষার্থীদের কৃষি বিজ্ঞান বিভাগের ক্লাস নিতেন। ক্লাস শেষে তাকে প্রায়ই ব্যক্তিগতভাবে দেখা করতে বলতেন। তিনিও দেখা করতেন। দেখা করার পরে তিনি তার সাথে ফ্রি ভাবে কথা বলতে ও বন্ধুত্ব সুলভ আলোচনা করার জন্য অনুরোধ করতেন। এসময় হুমায়ুন কবির ওই শিক্ষার্থীকে ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠান ও এপসেক্ট করার জন্য অনুরোধ করলে তার ফ্রেন্ড রিকোয়েস্ট এপসেক্ট করেন।

এরপর থেকে প্রভাষক হুমায়ুন কবির ওই শিক্ষার্থীকে সেক্সুয়ালি ম্যাসেজ করতে থাকেন এবং ২০১৯ সালের ফেব্রুয়ারীতে তাকে বিয়ে করার প্রস্তাব দেন। পরে ওই শিক্ষার্থীর পেটে বাচা দেওয়ারও প্রস্তাব দেন। তিনি তাকে ঘুরতে যাওয়ার জন্য বিভিন্ন সময় প্রস্তাব দিতে থাকেন।

এর এক পর্যায়ে ওই শিক্ষার্থী এসব কথা শিক্ষকদের কাছে বলে দেওয়ার কথা বললে তাকে নানা ভাবে হুমকি দেন। হুমাযুন কবীর তাকে বিশ্ববিদ্যালয় থেকে কোনো প্রকার সার্টিফিকেট নিয়ে যেতে দিবে না এমন হুমকি দেন। যে কারনে সে নিরাপত্তাহীনতা ও দুশ্চিন্তায় ভুগছে যার দরুন তার পড়া লেখায় বিঘœ ঘটছে।  

এ ব্যাপারে সহকারী প্রক্টর মোঃ হুমায়ুন কবির তার বিরুদ্ধে করা অভিযোগ ভিত্তিহীন ও বানোয়াট আখ্যায়িত করে বলেছেন, সম্প্রতি ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের আন্দোলনে আমি সহকারি প্রক্টর থেকে পদত্যাগ করে শিক্ষার্থীদের পক্ষে অবস্থান নেই। তখন একটি পক্ষ আমার নামে ফেক আইডি খুলে আমার নামে বিভিন্ন মিথ্যা অপপ্রচার চালাচ্ছে। তখন এ বিষয়ে আমি থানায় একটি সাধারন ডায়েরী করি। এটাও তার একটি অংশ বলে তিনি উল্লেখ করে।

রেজিস্ট্রার প্রফেসর ড. মোঃ নুরউদ্দিন আহমেদ বলেছেন, তিনি অভিযোগ পেয়েছেন এবং এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করে দ্রুত পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানিয়েছেন।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহজাহান বলেছেন, বিষয়টি সম্পর্কে তিনি অবগত নন। তবে, অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত, এর আগেও বিভিন্ন সময়ে এ বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসির উদ্দিন, হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষক বরিউল ইসলাম ও সিইসি বিভাগের সাবেক চেয়ারম্যান মোঃ আক্কাস আলীর বিরুদ্ধে যৌন হয়রানীর অভিযোগ উঠে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close