০৮ ডিসেম্বর ২০১৯, রবিবার ০৫:০৪:৩৫ পিএম
সর্বশেষ:

১৪ নভেম্বর ২০১৯ ০৭:৩৬:২৭ পিএম বৃহস্পতিবার     Print this E-mail this

জো’বাইকসেবায় হেলমেট সংযুক্ত করার দাবি

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 জো’বাইকসেবায় হেলমেট সংযুক্ত করার দাবি

যাতায়াত ব্যবস্থা সহজ করতে অ্যাপসভিত্তিক পরিচালিত সেবা প্রতিষ্ঠান ‘উবার’ এবং ‘পাঠাও’-এর পর দেশে এবার চালু হলো জো’বাইক নামের সাইকেল শেয়ারিং সেবা। এরই মধ্যে সহজলভ্য এ সেবা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। পাইলট প্রকল্প হিসেবে পর্যটন নগরী কক্সবাজার আর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় সহ বিভন্ন স্হানে চালু হয়েছে এ সেবা।

পর্যায়ক্রমে দেশ-বিদেশেও এ সেবা শুরু করার পরিকল্পনা রয়েছে উদ্যোক্তাদের।ঢাবিও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন স্থানে রাখা আছে জো’বাইকের লাল রংয়ের বাই সাইকেল। সেবা গ্রহনকারীরা তাদের স্মার্ট ফোনে জো’বাইকের এ্যাপস ইনষ্টল করে, জো’ক্রেডিট ব্যালেন্সও থাকলেই এ সেবা গ্রহণ করতে পারবেন। মোবাইলের ‘জোবাইক’ অ্যাপস দিয়ে সাইকেলের ’কিউআর কোড’ স্ক্যান করলেই লক খোলা ও চালানো শেষ লক করা যায়। আর মোবাইল ফোন থেকে প্রি-পেইড সিস্টেমে কেটে নেয়া হবে ভাড়া।শিক্ষার্থীদের যাতায়াতের সংকট নিরসনে অন্যতম ভূমিকা রাখছে জো’বাইক সেবা, বললেন জো’বাইকের এ কর্মকর্তা।

প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে এ সেবা চালুর চিন্তা থাকলেও সেবার পরিধি বাড়ানোরও চিন্তা রয়েছে, জানালেন জো’বাইকের অন্যতম প্রতিষ্ঠাতা।যানজট নিরসনে জো’বাইক সেবা কিছুটা হলেও ভূমিকা রাখবে। এমনটাই প্রত্যাশা উদ্যোক্তাদের।এদিকে পৃথক সাইকেল লেন নিয়ে দীর্ঘদিন আন্দোলন করছেন সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুববুস  বলেন জোবাইক সেবা বিভিন্ন জায়গায় প্রদর্শিত হতে দেখা যাচ্ছে এটি একটি প্রশংসনীয়  দাবিদার দেশের যানজট ও পরিবেশ রক্ষায়   এর সেবা অপরিহায্য পৃথক সাইকেল লেন ও হেলমেট না থাকায় ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েই যাচ্ছে সাইকেলিস্টরা।

জোবাইক সংশ্লিষ্টদের কাছে আমাদের দাবি এই সেবার সঙ্গে হেলমেট সংযুক্ত করার পাশাপাশি পৃথক সাইকেল  লেন তাদের অর্থায়নে সুব্যবস্থা করে দিলে এ সেবার মান আরো উন্নত ও সমৃদ্ধি লাভ করবে। যারা সাইকেল চালাবেন তাদের কাছে আমাদের অনুরোধ নিজের নিরাপদ   দুর্ঘটনা রোধে  জোবাইক চালানোর সময় যেন হেলমেট অবশ্যই ব্যবহার করেনএবং ট্রাফিক আইন আইন মেনে চলা হয়,অনেক হেলমেট পরছে তবে সরক অনুযায়ী কতটা মানসম্মত তা পরীক্ষিত নয় এই সব হেলমেট শুধু পুলিশকে ফাঁকি দেওয়া,জীবন বাঁচাবার জন্য না.দেশের

সুস্বাস্থ্য, রোগমুক্ত থাকতে হলে সাইকেলে চলাচলের প্রচারে সবাইকে এগিয়ে আসার আহবানে সচেতনতা তৈরি করা জরুরী।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close