১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার ১১:২৯:৩৪ এএম
সর্বশেষ:

১৬ নভেম্বর ২০১৯ ০৬:৪১:৩২ পিএম শনিবার     Print this E-mail this

অষ্ট্রেলিয়া বাংলাদেশ প্রথম বাণিজ্য সম্মেলন শেষ হয়েছে

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 অষ্ট্রেলিয়া বাংলাদেশ প্রথম বাণিজ্য সম্মেলন শেষ হয়েছে

অষ্ট্রেলিয়া বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক বাধাসমূহ দূরীকরণের মধ্য দিয়ে বাণিজ্য বৃদ্ধির জন্য  ইতিবাচক অভিপ্রায় নিয়ে অষ্ট্রেলিয়া বাংলাদেশ প্রথম বাণিজ্য সম্মেলন শেষ হয়েছে। দুই দিন ব্যাপী এ সম্মেলন বৃহত্তর পরিসরে বাংলাদেশ অষ্ট্রেলিয়া অর্থনৈতিক সম্পর্ক গড়ার নিমিত্ত সম্ভাবনা ও বাধাসমূহ চিহ্নিত করা হয়।
সম্মেলনের দ্বিতীয় দিনে বাংলাদেশ বিনিয়োগ, বাণিজ্য সহজীকরণ ও শিক্ষা ও দক্ষতা উন্নয়ন শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ বর্তমানে বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে মর্মে উল্লেখ করে আলোচকবৃন্দ অষ্ট্রেলিয়ান বিনিয়োগকারীদের মানসম্পন্ন বিনিয়োগের আহবান জানান।


সম্মেলনে আলোচক বৃন্দ বাণিজ্য বাধা দূরীকরণের মধ্য দিয়ে বাণিজ্য বৃদ্ধির জন্য আর্থিক ও অন্যান্য বাধাসমূহ দূরীকরণের প্রতি নজর দেয়া প্রয়োজন মর্মে প্রকাশ করেন। বাংলাদেশী পণ্যের মান উন্নীত করার জন্য আন্তর্জাতিক কারিগরী সহায়তা ও দ্বি-পাক্ষিক সম্পর্ক জোরদার এবং এ বিষয়ে প্রযুক্তি ও কারিগরী সহযোগিতা প্রদানের ক্ষেত্রে অষ্ট্রেলিয়ার সহায়তা প্রদান করতে পারে মর্মে আলোচনা করা হয়।
শিক্ষা ও দক্ষতা উন্নয়ন সেশনে কারিগরী শিক্ষার মানউন্নয়ন, উচ্চশিক্ষার অধিকতর সুযোগ,  বাংলাদেশী ছাত্রদের ক্ষেত্রে অষ্ট্রেলিয়া ভিসা প্রাপ্তির বাধাসমূহ, অষ্ট্রেলিয়াতে প্রশিক্ষণ/পুণ:প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ বাংলাদেশী কর্মীদের কর্মসংস্থানের বিষয়ে আলোচনা করা হয়।
অষ্ট্রেলিয়ায় অবকাঠামো, খনিজ শিল্প ও বয়স্ক সেবা খাতে (Aged Care) বাংলাদেশী সনদপত্র স্বীকৃতি প্রদানের নিমিত্তে Mutual Recognition Agreement   করার প্রস্তাবনা উপস্থাপন করা হয়। এ বিষয়ে অষ্ট্রেলিয়া বাংলাদেশ সরকার ও বেসরকারী প্রতিষ্ঠান যৌথভাবে কাজ করা প্রয়োজন মর্মে আলোচক বৃন্দ মত প্রকাশ করেন।
দু’দিন ব্যাপী অনন্য এই বাণিজ্য সম্মেলনে বাংলাদেশ ও অষ্ট্রেলিয়ার নীতি নির্ধারক ও বিশেষজ্ঞগণ সম্মিলিতভাবে দু’দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সম্ভাব্য সকল বিষয়গুলো গভীরভাবে পর্যালোচনা করেন্ ।


সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close