১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার ১১:০০:১৫ এএম
সর্বশেষ:

০১ ডিসেম্বর ২০১৯ ০৬:৫৫:৩৬ পিএম রবিবার     Print this E-mail this

বায়ু দূষণের জন্য দায়ী উন্নয়ন কাজ বললেন সাঈদ খোকন

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 বায়ু দূষণের জন্য দায়ী উন্নয়ন কাজ বললেন সাঈদ খোকন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, শহরে মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ চলছে। এর সঙ্গে যোগ হয়েছে ওয়াসা ও সিটি করপোরেশনের কাজও।

এ কারণে কিছুটা ধুলাদূষণের উৎস বেড়েছে। মনে রাখতে হবে, উন্নয়ন কাজগুলো দূষণের জন্য অনেকটা দায়ী। এ কারণে আমাদের সমস্যায় পড়তে হয়। তবে আশা করি চলমান প্রকল্পেরর কাজ শেষ হলে বায়ুদূষণ উল্লেখযোগ্য মাত্রায় কমে আসবে।

রোববার (০১ ডিসেম্বর) রাজধানীর নগর ভবনের সামনে ধুলাদূষণ নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পানি ছিটানোর বিশেষ কর্মসূচি উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

সাঈদ খোকন বলেন, বর্তমানে নাগরিকদের যে দুর্ভোগ হচ্ছে, এজন্য আমরা অত্যন্ত দুঃখিত। পাশাপাশি উন্নয়নের জন্য সাময়িক দুর্ভোগ জনগণ সহজভাবে মেনে নেবেন বলে আমার বিশ্বাস।

তিনি বলেন, বর্তমানে ধুলাদূষণ নিয়ন্ত্রণে আমাদের ব্যবস্থাপনা সীমিত। যদিও এর মূল দায়িত্ব সাধারণত পরিবেশ অধিদপ্তর পালন করে। কিন্তু নাগরিক দায়িত্বকে সম্মান জানিয়ে আমরা এ কাজগুলো করি।

ডিএসসিসি মেয়র বলেন, আমরা বিশেষ প্রোগ্রাম শুরু করতে যাচ্ছি। যার আওতায় আমাদের প্রাইমারি সড়কগুলোতে সকালে এবং বিকেলে দুই বেলা পানি ছিটিয়ে বায়ুদূষণ রোধে চেষ্টা করা হবে।

তিনি বলেন, নতুন কর্মসূচির আওতায় প্রতিদিন সকাল ৬টা থেকে সাড়ে ৮টা এবং বিকেলে একটি নির্দিষ্ট সময় পানি ছিটানো হবে। কর্মসূচির আওতায় যেসব স্থানে কন্সট্রাকশন চলছে, সেখানে যদি সঠিকভাবে কাজ না হয় বা এলোমেলোভাবে মাটি কিংবা অন্যকিছু পড়ে থাকে, তাহলে আমরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করব। দূষণরোধে অবশ্যই যেকোনো নির্মাণ কাজ সঠিক ম্যানেজমেন্টের মাধ্যমে করতে হবে।

খোকন বলেন, বর্তমানে বড় বড় প্রকল্পের নির্মাণ কাজ চলমান। এসব প্রকল্পের কাজ পুরোপুরি নিয়ন্ত্রণ করা কষ্টের। এরপরও অনিয়ন্ত্রিত, যত্রতত্র কাজ করা আমরা এলাও করব না। আমাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আমরা এসব কাজ শৃঙ্খলার ভেতরে রাখতে চেষ্টা করব।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close