১৬ ডিসেম্বর ২০১৯, সোমবার ১০:২৮:৪৭ এএম
সর্বশেষ:

০২ ডিসেম্বর ২০১৯ ০২:১৬:৫৩ পিএম সোমবার     Print this E-mail this

বাংলাদেশকে প্রথম স্বর্ণ উপহার দিলেন দিপু

স্পোর্টস ডেক্স
বাংলার চোখ
 বাংলাদেশকে প্রথম স্বর্ণ উপহার দিলেন দিপু

দক্ষিণ এশিয়ার অলিম্পিক খ্যাত এসএ গেমসের দ্বিতীয় দিনে দেশকে প্রথম পদক এনে দিয়েছেন হোমায়রা আক্তার অন্তরা। এবার প্রথম স্বর্ণ পদক আসে দিপু চাকমার হাত ধরে। তায়কোয়ান্দোর পুরুষ বিভাগে দেশকে প্রথম সোনালি সাফল্য এনে দেন তিনি।

পুরুষদের একক পুমসায় ঊর্ধ্ব-২৯ শ্রেণিতে ভারতের প্রতিযোগীকে হারিয়ে স্বর্ণ জেতেন রাঙামাটির দিপু।

এর আগে কারাতের মেয়েদের একক কাতায় দেশের হয়ে পদক জেতেন অন্তরা। প্রতিযোগিতার পাঁচজন প্রতিযোগীর মধ্যে তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক পান এই বাংলাদেশি। এই ইভেন্টে স্বর্ণপদক জিতেছে পাকিস্তান। আর রুপা জেতেন স্বাগতিক নেপালের ক্রীড়াবিদ।

এই ইভেন্টের পুরুষ এককেও ব্রোঞ্জ পদক জিতেছে বাংলাদেশ। হাসান খান সান দেশকে এই সাফল্য এনে দেন। তিনি চারজনের মধ্যে তৃতীয় হন।

গেমসে বাংলাদেশ ২৫টি খেলায় অংশ নিচ্ছে। তা হলো—আরচারি, অ্যাথলেটিকস, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বক্সিং, সাইক্লিং, ফেন্সিং, ফুটবল, গলফ, ক্রিকেট, হ্যান্ডবল, জুডো, কাবাডি, কারাতে, খো খো, শুটিং, স্কোয়াশ, সাঁতার, টেবিল টেনিস, তায়কোয়ান্দো, টেনিস, ভলিবল, ভারোত্তোলন, কুস্তি ও উশু।

আর ক্রীড়াবিদ ৫৯৫ জন। তাঁদের মধ্যে ২৬৩ জন পুরুষ ও ১৯৯ নারী। গেমসে আরচারি, শুটিং ও ফুটবলে বাংলাদেশ দলের ভালো সম্ভাবনা রয়েছে।

এবারের এসএ গেমসে যাঁরা ভালো পারফর্ম করবেন, তাদের পুরস্কৃত করা হবে। এর জন্য দেড় কোটি টাকা রাখা হয়েছে। ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণজয়ী ছয় লাখ, রুপাজয়ী তিন লাখ ও ব্রোঞ্জজয়ী এক লাখ টাকা করে পুরস্কার পাবেন। আর দলগত ইভেন্টে স্বর্ণজয়ী দলের প্রত্যেক ক্রীড়াবিদেক এক লাখ, রুপাজয়ী প্রত্যেক দলকে ৫০ হাজার ও ব্রোঞ্জজয়ীদের ৩০ হাজার টাকা করে দেওয়া হবে।

এর আগে ভারতের গুয়াহাটিতে গত এসএ গেমসে ৭১৮ জনের দল পাঠিয়ে ছিল বাংলাদেশ। আট জাতির সেই আসরে চারটি স্বর্ণ, ১৫টি রুপা ও ৫৬টি ব্রোঞ্জসহ মোট ৭৫টি পদক নিয়ে পঞ্চম হয়েছিল বাংলাদেশ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
মমতাজ বেগম
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2019. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close