১১ আগস্ট ২০২০, মঙ্গলবার ১০:৪৪:২২ এএম
সর্বশেষ:

০৪ ডিসেম্বর ২০১৯ ১২:৩৪:৫৯ পিএম বুধবার     Print this E-mail this

দাম বৃদ্ধি নিয়ে মানুষের মধ্যে অসন্তোষ নেই: কাদের

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 দাম বৃদ্ধি নিয়ে মানুষের মধ্যে অসন্তোষ নেই: কাদের

ক্রয়ক্ষমতা বেড়ে যাওয়ায় চাল ও পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বৃদ্ধি নিয়ে মানুষের মধ্যে কোনো অসন্তোষ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সামনে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, মানুষের ক্রয়ক্ষমতা বেড়ে গেছে। এজন্য দাম বৃদ্ধি নিয়ে মানুষের মনে কোনো অসন্তোষ নেই। এ সময় অসাধু ব্যবসায়ীদের জন্য পেঁয়াজের দাম কমছে না বলেও মন্তব্য করেন তিনি।

গত সেপ্টেম্বরের শেষ দিকে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর বাংলাদেশের বাজারে এই পণ্যের অস্বাভাবিক দাম বেড়ে আড়াইশ টাকায় উঠেছে।

পেঁয়াজের লাগামহীন দাম বাড়ার পেছনে বাজারে ব্যবসায়ীদের ‘সিন্ডিকেট’র বিষয়টি আলোচনায় রয়েছে। সন্দেহ করা হচ্ছে, কিছু ব্যবসায়ী যোগসাজশ করে কৃত্রিম সঙ্কট তৈরি করে বিপুল লাভ করছেন।

এ নিয়ে সাংবাদিকদের প্রশ্নে গত রবিবার বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের পর কমিটির সভাপতি তোফায়েল আহমেদ বলেছিলেন, ‘বাজার সিন্ডিকেট বলতে আসলে কিছু নেই। ব্যবসায়ীরা সরকারের বন্ধু। তাদের সহযোগিতা নিয়েই সরকার কাজ করতে চায়।’ তার একথা বলার পরদিনই বিপরীত সুরে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, কিছু ব্যবসায়ী ‘সিন্ডিকেট’ করে বাজারে অস্থিরতা সৃষ্টি করতে চাইছেন।

বুধবার সচিবালয়ে সংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ওবায়দুল কাদেরও অসাধু ব্যবসায়ীদের জন্য পেঁয়াজের দাম কমছে না জানিয়ে পেঁয়াজের এমন পরিস্থিতি বেশিদিন থাকবে না বলেও মন্তব্য করেন সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, বাজার নিয়ন্ত্রণে নেই, অস্বীকার করবো না। তবে সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

গতকাল রাজধানীর একটি হোটেলে ব্যবসায়ীদের আয়োজিত আলোচনায় অংশ নিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে কথা বলেন। তিনি বলেছিলেন, ‘কেউ কেউ আমার পদত্যাগ দাবি করছেন। পদত্যাগ করা এক সেকেন্ডের বিষয়, তাতে যদি পেঁয়াজের দাম কমে। এই মন্ত্রিত্ব কাজ করার জন্য।’

বাণিজ্যমন্ত্রীর এই বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ওবায়দুল কাদের বলেন, ‘দেখুন, এটা তো কথার কথা। যদি গ্যারান্টি থাকত আমি পদত্যাগ করলে পেঁয়াজের দামটা কমে যাবে, সেটা তো কথার কথা। সেটা তো পদত্যাগ করার বিষয় নয়, মন্ত্রী হিসেবে তিনি কথা প্রসঙ্গে হয়তো বলেছেন। যেহেতু পেঁয়াজের দাম বাড়তি, কেউ কেউ তো মন্ত্রীর পদত্যাগও দাবি করে। সেজন্য বলেছেন, পদত্যাগ করলে যদি সমাধান হয়ে যেত তাহলে আমি এক সেকেন্ডেই পদত্যাগ করতাম।’

ওবায়দুল কাদের বলেন, ‘সেটা উনি (বাণিজ্যমন্ত্রী) অযৌক্তিক কিছু বলেননি, এটা কথার কথা বলতেই পারেন।’

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
আইটি উপদেষ্টা
সোহেল আসলাম
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close