২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার ০৫:১৩:৫০ পিএম
সর্বশেষ:

১৫ ডিসেম্বর ২০১৯ ১২:৩৯:২১ এএম রবিবার     Print this E-mail this

কালাইয়ে ধানের বাজার মন্দা লোকশানে কৃষক

এটিএম সেলিম সরোয়ার/ কালাই (জয়পুরহাট) প্রতিনিধি
বাংলার চোখ
 কালাইয়ে ধানের বাজার মন্দা লোকশানে কৃষক

বাজারে ধানের দাম মন্দা হওয়ায় লোকশান গুণছেন জয়পুরহাটের কালাইয়ে কৃষকরা । উৎপাদিত ধান বিক্রি করে তারা ধার-দেনা এবং ব্যাংক ও এনজিও’র ঋণ শোধ করতে পারছেন না। এর প্রভাবে আলু, সরিষা ও গম চাষাবাদ ব্যহত হচ্ছে।

ধানের চাতাল ব্যবসায়ী ও আড়তদারা জানান, সরকার লটারির মাধ্যমে কৃষকদের কাছ থেকে ধান কিনছেন। কিন্তু তা তুলনামূলক কম। কৃষক ও চাতাল মালিকদের কাছ থেকে আরও বেশি পরিমাণ ধান কিনলে, বাজারে দাম বাড়বে।

উপজেলার দুধাইল গ্রামের কৃষক ওয়াসিম, সারুঞ্জার সাজ্জাদুল, কাশিপুরের মোজেল, নওপাড়ার তাজুল, থুপসাড়ার আব্দুল জলিল, ভাটাহারের খয়বরসহ অনেকে  জানান,  তারা মামুন ধান ৬২০ থেকে ৬৩৫ টাকায়, স্বর্ণ ধান ৬৬০ থেকে ৭০০ টাকা মণ দরে বিক্রি করেছেন। এতে তাদের উৎপাদন খরচই উঠছেনা। সীমিত এ টাকায় তারা কিভাবে ধার-দেনা শোধ করবেন; কিভাবে আলেু, সরিষা বা গম চাষাবাদ করবেন, সংসার খরচই কিভাবে চালাবেন- তা নিয়ে দুশ্চিন্তায় আছেন।

মোসলেমগঞ্জ বাজারের আড়তদার রবিউল, সোহেল রানা এবং আমির হামজা জানান,  তাদের প্রত্যেকের আড়তে  অন্তত ৪ হাজার মণ আমন ধান কেনা আছে। ধানের বাজার কম
উপজেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক হুমায়ন কবির তালুকদার জানান, প্রতি আমন মৌসুমেই সরকারের ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকে কম, এবারেও সম্ভবত তার ব্যত্যয় ঘটবেনা। তবে ধান সংগ্রহের লক্ষমাত্রা বাড়লে বাজারও বাড়বে বলে তিনি বিশ্বাসী।  

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close