২৪ জানুয়ারি ২০২০, শুক্রবার ০৭:১৭:৩৯ পিএম
সর্বশেষ:

১৪ জানুয়ারি ২০২০ ০৭:২৫:১৮ পিএম মঙ্গলবার     Print this E-mail this

পূজা-নির্বাচন দুটোই পবিত্র কাজ, একসঙ্গে হলে সমস্যা নেই: সচিব

ডেক্স রিপোর্ট
বাংলার চোখ
 পূজা-নির্বাচন দুটোই পবিত্র কাজ, একসঙ্গে হলে সমস্যা নেই: সচিব

আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তন নিয়ে হাইকোর্টের রায় খারিজ হওয়ার প্রসঙ্গে নির্বাচন কমিশন (ইসি) সচিব আলমগীর হোসেন বলেছেন, স্বরসতী পূজা ও সিটি নির্বাচনের ভোট দুটোই পবিত্র কাজ। পূজার জায়গায় পূজা আর নির্বাচনের জায়গায় নির্বাচন হলে কোন সমস্যা নেই। দুটোই করা যাবে একসাথে।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের নিজ কক্ষে এ কথা বলেন ইসি সচিব।

ইসি সচিব বলেন, তাত্ত্বিক দিক থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে পূজা হওয়ার কথা থাকলেও কিন্তু হয় না। যেসব শিক্ষা প্রতিষ্ঠানে হবে, সেখানে তারা পূজা করবেন। তাদের জন্য আলাদা জায়গা থাকবে। পূজার জায়গাগুলোকে ছেড়ে দিয়েই বাকি রুমগুলোতে ভোট হবে। যেখানে পূজা হবে সেই কক্ষ বাদ দিয়ে অন্য কক্ষগুলোতে নির্বাচনের ব্যবস্থা করা হবে। পূজার জায়গায় পূজা চলবে, নির্বাচনের জায়গায় নির্বাচন চলবে।

আলমগীর বলেন, নির্বাচন মানে এমন নয় যে সেটা মারামারির জায়গা। সেখানে পূজাও করা যাবে আবার সেখানে নির্বাচন করা যাবে।

ইসির সঙ্গে বৈঠক শেষে গতকাল সোমবার (১৩ জানুয়ারি) হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ বলেছে, সিটি নির্বাচনের দিন পরিবর্তন না করার কারণে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির তৈরি হলে তার দায়িত্ব সংখ্যালঘু সম্প্রদার নেবে না এমন প্রশ্নের জবাবে ইসির সচিব বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি হবে, কেন তারা এ ধরনের কথা বলেছেন, আমাদের সেটা বোধগম্য হয়নি। কারণ, সনাতনধর্মাবলম্বীদেরও তো দেশের আইনকানুন মেনেই চলতে হয়। আমরা মনে করি না যে, অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি ঘটবে। আদালতের রায় সবাই মাথাপেতে নেবে বলেই আমরা মনে করি।

রায়ের পর এখনই শাহবাগ অবরোধ করা হয়েছে। এ বিষয়ে তিনি বলেন, তারা রায়ের প্রতি শ্রদ্ধা রাখবে, এটাই বিশ্বাস করি। আদালত যেখানে রায় দিয়েছে, সেখানে কমিশন কিংবা আপনাদের-আমাদের বিষয় না। আদালতের রায়ের প্রতি শ্রদ্ধা থাকবে এটাই স্বাভাবিক।

তিনি বলেন, আদালত উভয় পক্ষের কথা শুনেছেন। তারাও বিবেচনা করে দেখেছেন, ৩০ জানুয়ারি সর্বোত্তম দিন। এ জন্য তারা মামলাটি খারিজ করে দিয়েছেন। তারা বলেছেন, ৩০ জানুয়ারি নির্বাচন করতে কমিশনের কোনো বাধা নাই। আমরা ৩০ জানুয়ারিকে সামনে রেখেই কাজ করে যাচ্ছি। তারা আপিল করতে চাইলে সেটা করতে পারেন।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে হিন্দু সম্প্রদায় দাবি করে আসছিল, ৩০ জানুয়ারি ভোটের দিন পরিবর্তন করার জন্য। বিষয়টি নিয়ে আদালতে রিট মামলাও করা হয়। মঙ্গলবার আদালত রিট খারিজ করে দিয়ে রায় দিয়েছেন, ৩০ জানুয়ারিই দুই সিটিতে ভোট হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close