২৯ মার্চ ২০২০, রবিবার ০৫:১৯:২২ এএম
সর্বশেষ:

২৫ জানুয়ারি ২০২০ ০২:৪৯:৩৫ এএম শনিবার     Print this E-mail this

দিনাজপুরে দুই বাংলার কবি সম্মেলন

অমর চাঁদ গুপ্ত অপু, বিশেষ প্রতিনিধি দিনাজপুর থেকে
বাংলার চোখ
 দিনাজপুরে দুই বাংলার কবি সম্মেলন

এপার বাংলা, ওপার বাংলার কবিদের অংশগ্রহণে মহান বিজয় দিবস উপলক্ষে গতকাল শুক্রবার বিকেল তিনটায় দিনাজপুরের বীরগঞ্জে কবি সম্মেলন ও সম্মাননা প্রদান অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।
বীরগঞ্জ উপজেলার গোলাপগঞ্জ ডিগ্রি কলেজ মাঠে সাহিত্য সংগঠন শব্দস্বরের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল।
প্রধান অতিথির বক্তব্যে মনোরঞ্জন শীল গোপাল এমপি বলেন, কবি সাহিত্যিকদের এমন আয়োজন আমাদেরকে উৎসাহিত করে এবং অনুপ্রেরণা যোগায় অসাম্প্রদায়িক একটি দেশ গড়ার। তাদের শব্দের বুনন ও কথার ছন্দমালায় জেগে ওঠে তারুণ্য। কবিতার প্রতিটি শব্দ যেন এক একটি নতুন সকালের জন্ম দেয়। এমন আয়োজনে উপস্থিত থাকতে পেরে আমি সত্যিই গর্বিত। প্রতিটি অঞ্চলে কবিদের এমন আড্ডা হওয়া উচিৎ। আর দুই বাংলার সম্মানিত কবিদের এমন আয়োজন ভিন্ন মাত্রা যুগিয়েছে। মহান মুক্তিযুদ্ধে এই কবি সাহিত্যিক শিল্পীরা তাদের লেখনি ও গায়কিয়তার মধ্য দিয়ে স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারীদের অনুপ্রেরণা যুগিয়েছিল। ওই সময়ে নির্যাতিত-নিপীড়িত মানুষের কথা উঠে আসতো এসব কবিতা ও ছড়ায়।
সাবেক উপজেলা চেয়ারম্যান কবি বাবুল চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত কবি সম্মেলনে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সরকারি কলেজের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক কবি ও গবেষক ড. মাসুদুল হক, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক আব্দুল জলিল আহমেদ, ভারতের কলকাতার কবি বন্দনা এস ও সরকারি সিটি কলেজের অধ্যক্ষ কবি মোজাম্মেল হক। এছাড়াও বক্তব্য রাখেন কলকাতার কবি প্রকৌশলী ভাস্কর বোস, সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক কবি লাল মিঞা।
অনুষ্ঠানে কলকাতার কবি বুলবুল সরকার রায়, কবি দেবমাল্য বসু, কবি বর্ণালী ঘোষ, কবি রিতা ঘোষ, বাংলাদেশি কবি রেজাউল আলম, কবি আবু বকর, কবি নিরঞ্জন রায়, কবি বাসব রায়, কবি আমিনুল ইসলাম আমিন, কবি মাজহারুল মোর্শেদ, বাদল রহমান, কবি শামসুজ্জামান সোহাগ, কবি ইসমত আরা জেরিন, কবি শাহিনা সুলতানা, কবি হাবিবা বেগম, কবি জুঁই জেসমিনসহ অর্ধ শতাধিক কবি অংশগ্রহণ করেন।
অনুষ্ঠানে স্বরোচিত কবিতা আবৃত্তি, জাতীয় সংগীত পরিবেশন, সম্মাননা ক্রেষ্ট প্রদান, কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। এর আগে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি সম্মান প্রদর্শনপূর্বক পুস্পার্ঘ্য অর্পণসহ এক মিনিট নিরবতা পালন করা হয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close