২০ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার ০১:১৩:৩৭ পিএম
সর্বশেষ:

২৬ জানুয়ারি ২০২০ ০১:৫১:৪২ এএম রবিবার     Print this E-mail this

করোনা ভাইরাসে হিলি চেকপোস্টে সতর্কতা ব্যবস্থা নেয়নি স্বাস্থ্য বিভাগ

অমর চাঁদ গুপ্ত অপু, বিশেষ প্রতিনিধি দিনাজপুর থেকে
বাংলার চোখ
 করোনা ভাইরাসে হিলি চেকপোস্টে সতর্কতা ব্যবস্থা নেয়নি স্বাস্থ্য বিভাগ

চীনে করোনা ভাইরাসে এই পর্যন্ত আক্রান্ত হয়েছে এক হাজারেরও বেশি মানুষ। আর এরমধ্যে প্রাণহানী হয়েছে অন্তত ৪১ জনের। এতে আশঙ্কা থাকলেও দিনাজপুরের হিলি চেকপোস্টে স্বাস্থ্য বিভাগ থেকে এখনো পর্যন্ত প্রতিরোধমূলক কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ফলে স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই প্রতিদিন এই চেকপোস্ট দিয়ে চীনের পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল, ভুটানসহ অন্যান্য দেশ থেকে বাংলাদেশে প্রবেশ করছে শত শত পাসপোর্টযাত্রী।
ভারত থেকে দেশে আসা বেশ কয়েকজন পাসপোর্টযাত্রী জানান, চীনে রহস্যজনক একটি ভাইরাস ছড়িয়ে পড়েছে এই কথা বিভিন্ন ভাবে শুনেছি। যেহেতু চীনের পাশর্^বর্তী দেশ ভারত ছাড়াও নেপাল ও ভুটান আছে। অনেক বাংলাদেশি দিনাজপুরের হাকিমপুরের হিলি চেকপোস্ট ব্যবহার করে ভারত হয়ে নেপাল ও ভুটানে ঘুরতে যাচ্ছে। তাই হিলি চেকপোস্টে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া দরকার। এখানে স্বাস্থ্য বিভাগ থেকে কোনো ব্যবস্থা নেওয়া না হলে ভাইরাসটি যাত্রীদের মাধ্যমে দেশে ঢুকে পড়ার আশঙ্কা রয়েছে।
হিলি ইমিগ্রেশন চেকপোস্টের অফিসার ইনচার্জ (ওসি) মো. রফিকুজ্জামান বলেন, প্রতিদিন এই চেকপোস্ট দিয়ে তিন শতাধিক যাত্রী বাংলাদেশ ও ভারতের মধ্যে আসা যাওয়া করেন। এদের অনেকে ভারত হয়ে নেপাল ও ভুটানেও ঘুরতে যান। এসব দেশ আবার চীনের পার্শ্ববর্তী। শুনেছি চীনে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। তবে এই ভাইরাস প্রতিরোধে হিলি চেকপোস্ট এলাকায় এখনো পর্যন্ত মেডিকেল টিম স্থাপন করা হয়নি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রতাপ নন্দী বলেন, হিলি চেকপোস্টের গুরুত্ব ভেবে এই আশঙ্কার কথা ইতোমধ্যে দিনাজপুর সিভিল সার্জনকে জানানো হয়েছে। তিনি আবার দ্রুত ঢাকায় জানিয়েছেন। এব্যাপারে স্বাস্থ্য বিভাগ থেকে এখনো পর্যন্ত কোনো নির্দেশনা আসেনি। নির্দেশনা পেলে হিলি চেকপোস্টে মেডিকেল টিম গঠন করে থার্মাল স্ক্যানারের মাধ্যমে যাত্রীদের শারীরিক স্ক্রিনিং (পরীক্ষা) করা হবে। তবে ঢাকা ও চট্টগ্রাম বিমানবন্দরে চীন থেকে আসা যাত্রীদের স্ক্রিনিংয়ে এই ধরণের কোনো নমুনা পাওয়া যায়নি। এ জন্য আমরা এখনো পর্যন্ত স্বস্তিতে আছি।
জানা গেছে, করোনা ভাইরাস শ্বাসতন্ত্র রোগ। প্রধান লক্ষণ জ¦র। এর সঙ্গে সর্দি, কাশি, গলাব্যথা ইত্যাদি উপসর্গ থাকে। এই ভাইরাসের সঙ্গে প্রাণঘাতী রোগ সিভিয়ার অ্যাকুইট রেসপিরেটরি সিনড্রোমের (সার্স) মিল রয়েছে। শ্বাসতন্ত্রের অসুখ হাঁচি-কাশি একজন থেকে অপরজনে সংক্রমিত হতে পারে। এই ভাইরাস যদি একজন থেকে অপরজনের মধ্যে ছড়ায় তাহলে অতি দ্রুত সংক্রমণের আশঙ্কা রয়েছে। গত কয়েক দিনে চীনে এই পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ১ হাজারেরও বেশি মানুষ। আর এরমধ্যে গত শুক্রবার প্রাণহানী ঘটেছে অন্তত ২৬ জনের।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close