২৯ মার্চ ২০২০, রবিবার ০৫:০৮:১৪ এএম
সর্বশেষ:

২৭ জানুয়ারি ২০২০ ১২:০৪:০৫ এএম সোমবার     Print this E-mail this

চাঁপাইনবাবগঞ্জে তিনদিন ব্যাপি জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন

সাখাওয়াত জামিল দোলন চাঁপাইনবাবগঞ্জ থেকে
বাংলার চোখ
 চাঁপাইনবাবগঞ্জে তিনদিন ব্যাপি জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জে উদ্বোধন করা হয়েছে তিনদিন ব্যাপি জাতীয় নজরুল সম্মেলন-২০২০। এ উপলক্ষ্যে জেলা প্রশাসনের সহযোগিতায় এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের কবি নজরুল ইনস্টিটিউটের আয়োজনে রোববার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে এসে শেষ হয়।
এ সময় নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে জেলা প্রশাসক এজেডএম নূরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু এবং নবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন।
সম্মেলনে প্রধান অতিথি তার বক্তব্যে কবি কাজী নজরুল ইসলামকে মানবতাবাদী, সাম্য ও প্রেমের কবি আখ্যায়িত করে বলেন, তিনি মানব কল্যাণের স্বপ্নদ্রষ্টা। ছিলেন ধর্ম নিরপেক্ষ কবি। তিনি তাঁর অসংখ্য কবিতা ও গানে স্বাধীন বাংলার স্বপ্ন বুনেছিলেন। বলেছিলেন বাংলাদেশ বাঙ্গালীর, এখানে অন্য কেউ শাসক হতে পারবেনা। এই বঙ্গ একদিন স্বাধীন হয়ে বাঙ্গালীর হবেই হবে। সেই স্বপ্নকে বুকে ধারন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বীর বাঙ্গালী মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশকে স্বাধীন করে আমাদের স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেন। আর যার কবিতা ও গানে উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন সেই মহান ব্যক্তিকে তিনি সম্মানিত করতে ভুলেননি। আর তাই দেশে পা রাখার পর পরই বঙ্গবন্ধু কবি কাজী নজরুল ইসলামকে দেশে নিয়ে এসে জাতীয় কবি উপাধি দিয়ে তাঁকে সম্মানিত করেছেন। আর তাই নজরুলের দেশপ্রেম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেভাবে ধারণ করেছিলেন, ঠিক সেভাবে নজরুলকে জানতে ও নজরুলের দেশপ্রেম বুকে ধারণ করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।  
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থেকে নজরুলের কবিতা ও গান নিয়ে গুরুত্বপুর্ণ আলোচনা করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রফেসর ড. অসিত রায়, শাহমখদুম কলেজ রাজশাহীর অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও গবেষক ড. তসিকুল ইসলাম রাজা ও নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদাণ করেন, অতিরিক্ত জেলা প্রশাসক একেএম তাজকির-উজ-জামান।
এর আগে র‌্যালি শেষে কলেজ মাঠে বেলুন ও পায়রা উড়িয়ে তিনদিন ব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধন করেন অতিথিবৃন্দ।
এ সময় সম্মেলনে অন্যান্যের মধ্যে নবাবগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. মাজহারুল ইসলাম তরু, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক কৃষিবিদ মো. মুঞ্জুরুল হুদাসহ বিভিন্ন বিদ্যালয় ও কলেজের শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন, ।
উল্লেখ্য, একই মঞ্চে বিকালে ‘নজরুল-জীবন পরিক্রমা’ তথ্য চিত্র প্রদর্শণী ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয় এবং আগামী সোমবার ও মঙ্গলবার কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক ভুঞা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. সফিকুন্নবী সামাদী, নাট্যকলা বিভাগের প্রফেসর ড. মহা. আলমগীর, নবাবগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. মাজহারুল ইসলাম তরু ও সহকারী অধ্যাপক প্রফেসর গোলাম মোস্তফা কবি নজরুলের জীবনী নিয়ে আলোচনা সভায় বক্তব্য রাখবেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close