৩১ মার্চ ২০২০, মঙ্গলবার ০৯:৩৬:৩১ পিএম
সর্বশেষ:

০১ ফেব্রুয়ারি ২০২০ ০৫:৪২:১১ পিএম শনিবার     Print this E-mail this

কবি গানে কবিয়ালদের তর্ক-বিতর্কের যুদ্ধে মুগ্ধ হাজারো শ্রোতা

স্টাফ করেসপন্ডেন্ট, গোপালগঞ্জ
বাংলার চোখ
 কবি গানে কবিয়ালদের তর্ক-বিতর্কের যুদ্ধে মুগ্ধ হাজারো শ্রোতা

পৌষের শীতে মঞ্চের সমানে উৎসুক দর্শদের ভীড়। সেই মঞ্চে গভীর রাত পর্যন্ত দুই কবিয়ালের মধ্যে চলে বাক আর তর্ক-বিতর্কের যুদ্ধ। মন্ত্র-মুগ্ধের মত নির্ঘুম রাত কাটে দর্শকদের। যেন ভাবনা ছুয়ে গেছে আকাশের চাঁদকেও...........

কবি গানের এ দৃশ্য এখন শুধুই কাল্পনিক। সময়ের সাথে সাথে এ সকল দৃশ্যও যেন আমাদের মাঝ থেকে হারিয়ে যেতে বসেছে। আধুনিকতার ছোঁয়ায় মঞ্চে হ্যাচাক লাইটের আলো না থাকলে থাকে বৈদুতিক আলোর ঝলকানি। কিন্তু তারপরেও শিকড় সন্ধানী কিছু মানুষ এখনও এ কবি গানকে খুঁজে বেড়ায় মনের অজান্তে। হারিয়ে যাওয়া এ স্মৃতির দৃশ্যে কিছুটা সময়ের জন্য হলেও খুঁজে পান সেই আনন্দ।

এরকম কিছু মানুষের জন্য শুক্রবার রাতে সরস্বতী পূজা উপলক্ষে সরকারী বঙ্গবন্ধু কলেজ পূজা উদযাপন পরিষদ এ কবি গানের আয়োজন করে।

সরকারী বঙ্গবন্ধু কলেজ মাঠে বানানো মঞ্চে কালের আবর্তে হারিয়ে যাওয়া এ ঐতিহ্যবাহী কবি গান পরিবেশন করেন প্রখ্যাত কবিয়াল যশোরের সঞ্জয় সরকার ও গোপালগঞ্জের কোটালীপাড়ার স্বপন সরকার।

কবিয়ালদের যুক্তি-তর্কের মনোমুগ্ধ হয়ে ওঠে প্রাঙ্গণ। তাদের যুক্তিতর্ক ও গান শুনে মুগ্ধ হন হাজারো শ্রোতা। এ দুই কবিয়ালের কবিগান শুনতে গোপালগঞ্জ জেলা বাদেও বাগেরহাট, পিরোজপুরসহ আশপাশের জেলা থেকে বিপুল সংখ্যক শ্রোতা উপস্থিত হন। এর মধ্যে তরুন প্রজন্মের যুবক-যুবতীদের উপস্থিতি ছিল চোখে পরার মত। কবি গান শুনে বিম্মিত হন তারা।

এক সময়ে কবি বিজয় সরকারের গান মন্ত্র-মুগ্ধের মতো শুনতেন এ অঞ্চলের শ্রোতারা। এ এলাকার মানুষের বিনোদনের একটি বড় মাধ্যম ছিল কবি, জারি, সারি গান। তার মধ্যে কবি গান ছিল অন্যতম। কালের বিবর্তনে এবং আধুনিকতার বেড়াজালে পড়ে এসব গানের শ্রোতা একদিকে যেমন কমে গেছে, তেমনি গায়কও কমে গেছে।

কবিয়াল সঞ্জয় সরকার বলেণ, কবি গান হল বাংলার মানুষের মনের দিক দিয়ে সবচেয়ে প্রিয়। কবি গান হল প্রত্যেকটি মানুষের আবেগ, ধর্ম চেতনা।

কবিয়াল স্বপন সরকার বলেন, সকল ধর্মের মানুষ এ কবিগান শোনে। সবাই এর মধ্যে আত্মাধিক চেতনার খোরাক পায়।

প্রথমবারের মত কবি গান দেখতে আসা সম্পা সাহা বলেন, এই প্রথমবারের মত কবি গান দেখলাম। এ গানে ধর্ম-বর্ণকে ছাঁড়িয়ে মানুষের জয়গান রয়েছে। কিন্তু এ কবি গান হারিয়ে যাচ্ছে। ঐতিহ্যবাহি এ কবি গান ধরে রাখতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিবে এমনটাই প্রত্যাশা করেন তিনি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
সম্পাদক
শরীফ মুজিবুর রহমান
নির্বাহী সম্পাদক
নাঈম পারভেজ অপু
ব্যবস্থাপনা সম্পাদক
কাউসার হোসেন সুইট
উপদেষ্টামন্ডলী
মোঃ ইমরান হোসেন চৌধুরী
কার্যালয়
১০৫, এয়ারপোর্ট রোড, আওলাদ হোসেন মার্কেট (৩য় তলা)
তেজগাঁও, ঢাকা-১২১৫।
ফোন ও ফ্যাক্স :+৮৮০-০২-৯১০২২০২
সেল : ০১৭১১২৬১৭৫৫, ০১৯১২০২৩৫৪৬
E-Mail: banglarchokh@yahoo.com, banglarchokh.photo1@gmail.com
© 2005-2020. All rights reserved by Banglar Chokh Media Limited
Developed by eMythMakers.com
Close